শুক্রবার, ৩০ আগস্ট ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১

বেরোবি ভিসি সহ ছয় শিক্ষককে উদ্ধার

মিঠাপুকুর (রংপুর) প্রতিনিধি
  ১৭ জুলাই ২০২৪, ০০:০০
ছবি : যায়যায়দিন

রংপুরে কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের কাছে স্বপরিবারে অবরুদ্ধ অবস্থায় জিম্মি "বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং ছয় জন শিক্ষককে রুদ্ধশ্বাস অভিযান চালিয়ে উদ্ধার করেছে রংপুর র‍্যাব-১৩"। বেরোবি উপাচার্য অধ্যাপক ড. হাসিবুর রশীদ বিকালে স্ব-পরিবার সহ তার বাসভবনে আটকা পড়েন। এসময় অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

মঙ্গলবার (১৬-জুলাই) ভিসির বাসভবনে প্রায় চারঘন্টা অবরুদ্ধ থাকার পর রাতে জিম্মি দশা থেকে স্বপরিবারে ভিসি সহ ছয় শিক্ষক উদ্ধার হন।

রংপুর র‍্যাব-১৩, রাতে গণমাধ্যমে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে জানায়, কোটা সংস্কার আন্দোলনকারী ছাত্ররা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও তার পরিবার এবং আরো ৬ জন শিক্ষককে ৪ ঘণ্টা ধরে অবরুদ্ধ করে রাখে। এসময় আন্দোলনকারীরা উপাচার্যের বাসভবনে অগ্নি সংযোগ করে এবং বাসভবনের নিকটে থাকা দুটি সরকারি গাড়িতে আগুন দেয়।

র‍্যাব-১৩ বিষয়টি অবগত হওয়ার পর সাথে সাথে র‍্যাব সদর দপ্তরের নির্দেশনা মোতাবেক ব্যাটালিয়নের অধিনায়ক, উপ-অধিনায়ক এবং অপস অফিসারের নেতৃত্বে একটি চৌকস দল প্রেরণ করে। দলটি শুরুতে মর্ডান মোড়ে যায়, যেখানে পূর্বেই পুলিশ এবং বিজিবির অবস্থান ছিল। মডার্ন মোড়ে ছাত্রদের শক্ত অবস্থানের কারণে র‍্যাব-১৩ পরিকল্পনা পরিবর্তন করে এবং মেট্রোপলিটন পুলিশের কিছু সদস্যের সাথে একসাথে দর্শনা থেকে লালবাগ হয়ে বিশ্ববিদ্যালয়ের পিছনের গেট দিয়ে ভিসির বাসভবনের প্রবেশ করেন।

বাসভবনে প্রবেশ করে র‍্যাব-১৩ এর অধিনায়ক, উপ-অধিনায়ক এবং অপস অফিসার দ্রুত অন্যান্য শিক্ষকদের সহায়তায় ভিসি ও তার পরিবার এবং অন্যান্য শিক্ষকগণকে দ্রুত র‍্যাবের গাড়িতে তুলে ফেলেন। এমতাবস্থায় ছাত্ররা র‍্যাবের উপস্থিতি টের পেয়ে পিছনের গেটটি বন্ধ করে দেয় এবং ব্যারিকেড সৃষ্টি করে। পরবর্তীতে র‍্যাব সদস্যগণ মেট্রোপলিটন পুলিশের সহায়তায় নন-লিথাল অস্র ফায়ার করতে করতে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে এবং ভিসিকে নিরাপদ স্থানে নিয়ে আসেন। আসার সময় শিক্ষকদের বহন করা উপ-অধিনায়কের গাড়িটি এবং অপস অফিসের গাড়িটি ছাত্রদের রোশানলে পরে এবং ক্ষতিগ্রস্ত হয়। এদিকে শেষ খবর পাওয়া পর্যন্ত দুপুরে কোটা বিরোধী আন্দোলনে পুলিশের গুলিতে নিহত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবু সাঈদের মরদেহ রংপুরের পীরগন্জ উপজেলায় তার গ্রামের বাড়িতে হস্তান্তর করা হয়।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে