গাজীপুরে মাটির নিচে গ্রেনেড সদৃশ্য বস্তু, ঘটনাস্থলে বোম ডিসপোজাল ইউনিট

প্রকাশ | ০৮ জুলাই ২০২৪, ১৫:৫৩

গাজীপুর প্রতিনিধি
ছবি: যায়যায়দিন

গাজীপুর মহানগরের জোড়পুকুরপাড় এলাকায় মাটির নিচ থেকে গ্রেনেড সদৃশ্য বস্তু উদ্ধার করেছে পুলিশ। খবর পেয়ে পুলিশ জায়গাটি ঘিরে রেখেছে। ঢাকায় বোম্ব ডিসপোসাল ইউনিটকে ঘটনাস্থলে পৌঁছে কাজ শুরু করেছেন।

সোমবার (৮ জুলাই) সকালে বাড়ি নির্মাণের জন্য মাটি খোঁড়ার সময় গ্রেনেড সদৃশ্য বস্তু দেখতে পেয়ে পুলিশে খবর দেয়া হয়।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ রাফিউল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয় বাসিন্দা রাজু জানায়, গাজীপুরের কাপাসিয়া উপজেলার বাসিন্দা আবুল কাশেম বাড়ি নির্মাণ করার জন্য গাজীপুর মহানগরীর সদর থানাধীন দক্ষিণ ছায়াবীথি (জোড়পুকুর পাড়) এলাকায় সাড়ে তিন কাঠা জমি ক্রয় করে সীমানা প্রাচীর নির্মাণ করে রাখেন। সম্প্রতি তিনি জমিতে বাড়ি নির্মাণের জন্য প্রস্তুতি গ্রহণ করেন। সোমবার সকালে এখানে স্থানীয় শ্রমিকরা মাটি খনন কাজ শুরু করে। সকাল দশটার দিকে মাটির খনন করার পর গর্তের মধ্যে একটি মাটির কলস বেরিয়ে আসে। এসময় কলসটি আঘাত লেগে ভেঙে গেলে কলসের ভিতর গ্রেনেড সদৃশ কয়েকটি বস্তু দেখা যায়। পরে বিষয়টি পুলিশকে জানালে পুলিশ এসে পরীক্ষা করে প্রাথমিকভাবে ধারণা করছে, এগুলো পরিত্যক্ত গ্রেনেড। নিরাপত্তার জন্য এলাকা থেকে লোকজনকে সরিয়ে দেওয়া হয়েছে এবং সীমানা ঘেরা জমির গেটে তালাবদ্ধ করে রাখা হয়েছে। 

বাড়ির মালিক আবুল কাশেম বলেন, শ্রমিকরা সাড়ে ৯ টার দিকে বিষয়টি জানায়। পরে প্রথমেই ৯৯৯ ফোন দেই। পরে নিজে গাজীপুর সদর থানায় গিয়ে খবর দিলে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন। আপাতত গেটে তালা দেওয়া আছে অনেক লোক আসছে কিন্তু কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না৷ 

এ বিষয়ে সদর মেট্রো থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সৈয়দ রাফিউলল করিম জানান, গ্রেনেড সদৃশ কিছু বস্তু পাওয়া গেছে। এগুলো পরীক্ষা করে নিরাপত্তার স্বার্থে আশেপাশের লোকজনকে সরিয়ে দেওয়া হয়েছে এবং জায়গাটির গেটে তালা দেওয়া হয়েছে। পাওয়া যাওয়া বস্তুগুলো পরীক্ষা করার জন্য ঢাকা থেকে বোম্ব ডিসপোসাল ইউনিট ঘটনাস্থলে এসেছে কাজ করছে। বস্তুগুলো পরীক্ষা করে পরবর্তী সিদ্ধান্ত জানাবে।

যাযাদি/ এসএম