বন্ধ মহাসড়কে ফুটবল খেলছেন শিক্ষার্থীরা

প্রকাশ | ০৭ জুলাই ২০২৪, ২০:২০

স্টাফ রিপোর্টার, কুমিল্লা
ছবি-যায়যায়দিন

ফাঁকা সড়কে ফুটবল নিয়ে নেমে পড়েছেন বিক্ষোভকারীদের একাংশ কোটা সংস্কারের দাবিতে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশ অবরোধ করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীরা। 

রবিবার (৭ জুলাই) বিকাল ৪টার দিকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন তারা। মিছিলটি মহাসড়কে কোটবাড়ি অংশে এসে রাস্তা অবরোধ করে। 

এদিকে, ফাঁকা সড়কে ফুটবল নিয়ে নেমে পড়েছেন বিক্ষোভকারীদের একাংশ। একাংশ দিচ্ছে স্লোগান। আরেকটি অংশ অ্যাম্বুলেন্স ও প্রবাসীদের গাড়িকে পার করে দিচ্ছে।

ফুটবল খেলা গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ফাইনাল ইয়ারের শিক্ষার্থী তানভীর আহমেদ বলেন, ‘আমাদের দেশ ১৯৭১ সালে স্বাধীন হয়েছে। স্বাধীনতার প্রধান উদ্দেশ্য ছিল বৈষম্যহীন বাংলা গড়া। 

কিন্তু আমরা কী পেয়েছি? একটা পরাধীনতা থেকে আবার কোটার শিকলে আবদ্ধ হয়েছি। কোটা আমাদের সাধারণ ছাত্রদের মধ্যে বৈষম্য তৈরি করে। এর প্রতিবাদে আজকের এই বিক্ষোভে অংশ নিই। যেন সড়কে মন ভালো থাকে তাই খেলার আয়োজন।’

রসায়ন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রিফাত হোসেন বলেন, ‘সারা দেশে মুক্তিযোদ্ধা এক শতাংশও নেই। তাদের জন্য ৩০ শতাংশ কোটা থাকতে পারে না। কোটার কারণে মেধাবীরা জীবনের প্রতিটি পদক্ষেপে বৈষম্যের শিকার হচ্ছে। একটি দেশে এটি চলতে পারে না।’

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী কাজী সানজিদা, কাজী ফাহমিদা ও রাবেয়া ভূঁইয়া অন্তু বলেন, ‘আমরা মেয়েরাও কোটা চাই না। মেয়েরা এখন মেধায় অগ্রসর। বিশ্ববিদ্যালয়েও মেয়েদের আসন ছেলেদের প্রায় সমান। উচ্চ শিক্ষায়ও মেয়েদের সংখ্যা বেশি। মুক্তিযোদ্ধা দেশে এখন তেমন জীবিত নেই। তাদের জন্য এত বেশি কোটা থাকা বৈষম্যমূলক।

যাযাদি/ এম