কোনো অবস্থাতেই বিচার ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করা যাবে না : ড. আজিজ আহমদ ভূঞা

প্রকাশ | ০৭ জুলাই ২০২৪, ১৫:৩৪

চট্টগ্রাম ব্যুরো
ছবি: যায়যায়দিন

চট্টগ্রামের জেলা ও দায়রা জজ ড: আজিজ আহমদ ভূঞা বাংলাদেশ সুপ্রীম কোর্টের রেজিস্ট্রার জেনারেল হিসেবে বদলি হওয়ায় চট্টগ্রাম জেলা পাবলিক প্রসিকিউটর কার্যালয়ের উদ্যোগে সংবর্ধনার অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৭ জুলাই) চট্টগ্রাম জেলা জজ সম্মেলন কক্ষে জেলা পিপি অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরীর সভাপত্বিতে এবং অতিরিক্ত পিপি অ্যাডভোকেট আজাহারুল হকের সঞ্চালনায় এ বিদায়ী সংবর্ধনার আয়োজন করা হয়।

সভায় বিদায়ী অতিথি ড. আজিজ আহমদ ভূঞা বলেন "বিচার বিভাগে কর্মরত সকল বিচারক তাদের কাজের স্বীকৃতি চাই, এতে করে বিচারকরা উৎসাহিত হয় এবং অধিক উদ্দীপনায় কাজ করার উৎসাহ পান।

জেলা ও দায়রা জজ ড. আজিজ আরো বলেন রাষ্ট্রের নাগরিকদের অধিকার ও রাষ্ট্র যন্ত্রের কাঠামো সঠিক রাখতে বিচার বিভাগের ভূমিকা অতুলনীয়। যে কোনো পরিস্থিতিতে বিচারকগণ দৃঢ়তার সাথে এবং মুক্ত চিন্তা ধারণ করেন। কোনো প্রকার লোভ লালসা বা প্রভাব অনৈতিকতা বিচারকদের স্পর্শ করতে পারেনা। এই মানসিকতা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। দেশের মানুষের ঘাম ও শ্রমের বিনিময়ে যে অর্জিত অর্থ রাজকোষে জমা হয় তা দিয়ে আমাদের বেতন ভাতা চলে, সে কারণে আমরা ন্যায় বিচার করতে জাতি ও রাষ্ট্রের কাছে দায়বদ্ধ।

তিনি এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজক জেলা পিপি অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী সহ পিপিশীপ এর সকল সরকারী আইন কর্মকর্তাগণকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাজী শহিদুল ইসলাম বলেন, বিচারক হিসেবে নিজেকে খুব গর্বিত মনে হচ্ছে আজকের এই সংবর্ধনার পরিমন্ডল দেখে। এই সংবর্ধনার মধ্য দিয়ে আমরা আমাদের কর্ম উদ্দীপনা পাই। তিনি আরো বলেন, আইনজীবী এবং বিচারক ও বিচারপ্রার্থী  জনগোষ্ঠীর যৌথ প্রচেষ্টায় ন্যায় বিচার প্রতিষ্ঠা করা সম্ভব, এর কোন একটির অসহযোগিতায় পরিপূর্ণ বিচারকার্য সুষ্ঠ ভাবে সম্পন্ন করা সম্ভব নয়।

সভাপতির বক্তব্যে জেলা পিপি অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, জেলা জজ ড: আজিজ আহমদ ভূঞা তার কর্মকালে অত্যন্ত ন্যায় নিষ্ঠা সততা ও দক্ষতার মাধ্যমে বিচার কার্যক্রম পরিচালনা করেছেন। তিনি আইনজীবী ও বিচারপ্রার্থী  জনগোষ্ঠী বান্ধব ছিলেন। তার একক আন্তরিকতা ও কর্ম দক্ষতায় চট্টগ্রামে সকল সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান সমূহকে একবৃন্তে আনতে সক্ষম হয়েছেন যা নিকট অতীতের অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন।

সভাশেষে সংবর্ধিত অতিথিকে ফুলেল শুভেচ্ছা এবং ক্রেস্ট প্রদানের মাধ্যমে সংবর্ধিত করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ বেগম সৈয়দা হাফজা ঝুমা, মো. রফিকুল ইসলাম, আ.স.ম শহিদুল্লাহ কায়সার, সাইফুল আলম মজুমদার, মো. শরীফুল ইসলাম, সফিকুর রহমান, যুগ্ম জেলা জজ গন, অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সহ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেসীর সকল বিচারকগণ উপস্থিত ছিলেন। 

যাযাদি/ এসএম