কোটা বাতিলের দাবিতে চট্টগ্রামে সড়ক অবরোধ

প্রকাশ | ০৬ জুলাই ২০২৪, ১৯:১৫

চট্টগ্রাম ব্যুরো
ছবি-যায়যায়দিন

চট্টগ্রামের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা টানা দ্বিতীয় দিনের মতো কোটা সংস্কারের দাবিতে সড়ক অবরোধ করেছেন। এদিকে, পুলিশ তাদের বাধা দেওয়ার চেষ্টা করলেও তাতে কাজ হয়নি। দাবি না মানলে আন্দোলন জোরালো করার হুঁশিয়ারিও দেন তারা।

শনিবার (৬ জুলাই) আন্দোলনরত শিক্ষার্থীরা পুলিশি বাধা ভেঙেই ষোলশহর রেলওয়ে স্টেশন থেকে গিয়ে নগরের দুই নম্বর গেইটের গোলচত্ত্বরে অবস্থান নেয়।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, বিকেল সাড়ে ৪টার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাটলে করে শিক্ষার্থীরা ষোলশহর নামেন। সেখান থেকেই কোটা সংস্কারের দাবি তুলে তারা বিভিন্নরকম স্লোগান দিতে দিতে সড়কের নেমে আসে। পুলিশ একপর্যায়ে তাদেরকে স্টেশন থেকে সড়কে নামতে না দিলে তারা পুলিশের বাধা ভেঙে সড়কে নেমে আসেন।

এদিকে, শিক্ষার্থীদের সড়ক অবরোধের ফলে বন্ধ হয়ে যায় সড়কে এক পাশের যান চলাচল। নগরীর অন্যতম গুরুত্বপূর্ণ এই সড়কে যান চলাচল ব্যহত হওয়ায় যানজট তিব্র হয়ে উঠে। তবে, যেকোনো বিব্রতকর পরিস্থিতি এড়াতে পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থানও দেখা গেছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহফুজুর রহমান বলেন, সরকারি চাকরিতে কোটার ফলে বৈষম্য সৃষ্টি হচ্ছে এবং সাধারণ শিক্ষার্থীদের মেধা থাকার পরও যোগ্য চাকরি থেকে বঞ্চিত হচ্ছে। মূলত আমরা সব ধরনের বৈষম্যমূলক কোটা প্রত্যাহার করার জন্য এই আন্দোলন করে যাচ্ছি।

যাযাদি/ এম