শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

কিশোর-কিশোরীদের সৃজনশীল-সাংস্কৃতিক ও নৈতিক শিক্ষা বিকাশে উদ্বুদ্ধ করতে হবে : মোয়াজ্জেম হোসেন

আত্রাই (নওগাঁ) প্রতিনিধি
  ০৬ জুলাই ২০২৪, ১১:১৫
আপডেট  : ০৬ জুলাই ২০২৪, ১১:৪২
ছবি-যায়যায়দিন

নওগাঁর আত্রাইয়ে উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে গতকাল শুক্রবার বৈকালে ভবানীপুর জিএস উচ্চ বিদ্যালয়ে কিশোর কিশোরী ক্লাব পরিদর্শন করা হয়েছে।

ভবানীপুর কিশোর কিশোরী ক্লাব পরিদর্শনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন আত্রাই উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. মোয়াজ্জেম হোসেন।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোয়াজ্জেম হোসেন বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় তরুণ প্রজন্মকে যুগোপযোগী করে গড়ে তোলার অংশ হিসেবে কিশোর কিশোরী ক্লাব স্থাপন হয়েছে। যা নৈতিক শিক্ষা, শৃঙ্খলা ও দায়িত্ববোধে উদ্বুদ্ধ করবে।

তিনি বলেন, সমাজের বিভিন্ন স্তরের প্রান্তিক কিশোর-কিশোরীদের বাল্যবিবাহ ও যৌন নির্যাতন প্রতিরোধে কাজ করছে কিশোর-কিশোরী ক্লাব। এছাড়াও এসব ক্লাব জেন্ডার বেইজড ভায়োলেন্স প্রতিরোধমূলক সচেতনতা, প্রশিক্ষণ, সৃজনশীল ও সাংস্কৃতিক কার্যক্রমের মধ্যদিয়ে সমাজে ইতিবাচক পরিবর্তনের চেষ্টা করে যাচ্ছে কিশোর কিশোরী ক্লাব।

প্রধান অতিথি বলেন, প্রতিটি কিশোর-কিশোরী ক্লাবের সদস্য সংখ্যা ৩০ জন। এর মধ্যে কিশোরী ২০ জন ও কিশোর ১০ জন। সপ্তাহে দুদিন এই ক্লাব সদস্যদের জন্য পুষ্টিকর খাবারও সরবরাহের ব্যবস্থা করা হয়ে থাকে।

তিনি আরও বলেন, এ ক্লাবের মাধ্যমে ক্লাব সদস্যদেরকে বাল্যবিবাহ প্রতিরোধ,জেন্ডার বেইজড নির্যাতন প্রতিরোধ, প্রজনন স্বাস্থ্য ও অধিকার, জন্মনিবন্ধন,বিবাহ নিবন্ধন, যৌতুক, ইভটিজিং,শিশু ও নারী অধিকার, মাদকাসক্তি,নারী ও শিশু পাচার প্রতিরোধ, ব্যক্তিগত নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পরিদর্শনকালে প্রধান অতিথি এসব কথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা যুব উন্নয়ন অফিসার এসএম নাসির উদ্দিন, ভবানীপুর জিএস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মাহবুব, সংগীত শিক্ষক মোছা. রেশমা, জেন্ডার প্রোমোটার জুয়েল শেখ প্রমুখ।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে