সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১

ঈশ্বরদীতে রাসেলস ভাইপারের কামড়ে হাসপাতালে কৃষক

আতংকে পদ্মাপাড়ের তিন ইউনিয়নবাসী  
ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি
  ০৫ জুলাই ২০২৪, ১৯:২০
ছবি-যায়যায়দিন

ঈশ্বরদীতে বিষধর সাপ রাসেলস ভাইপার সাপের কামড়ে বিষক্রিয়ায় মো. রুবেল প্রামানিক (২৮) নামের এক কৃষক রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

শুক্রবার (৫ জুলাই) সকালে উপজেলার লক্ষ্মীকুন্ডা ইউনিয়নের পদ্মানদীর চরে চাষকৃত কলার বাগানে কাজ করার সময় তাকে সাপে কামড়ানোর এ ঘটনা ঘটে। আহত রুবেল প্রামানিক লক্ষ্মীকুন্ডা ইউনিয়নের কৈকুন্ডা এলাকার রিকাত আলী প্রামানিকের ছেলে।

ঘটনার প্রত্যক্ষ্যদর্শী কৈকুন্ডাগ্রামের রায়হান বিশ্বাস জানান, ঘটনার সময় রুবেলসহ বেশ কয়েকজন কলাবাগান পরিষ্কারের কাজ করতে ছিল। এই সময় রাসেলস ভাইপার সাপ কৃষক রুবেলকে কামড় দেয়। তখন তার সাে থাকা অন্যরা এসে সাপটিকে মেরে ফেলে। এরপর ঘটনাস্থল থেকে দ্রুত রুবেলকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। এ সময় মৃত সাপটিকে বস্তায় ভরে রুবেলের সাথেই রাজশাহীতে প্রেরণ করা হয় বলেও তিনি জানান। তবে চিকিৎসাধীন রুবেলের অবস্থা সংকটাপন্ন বলেন রায়হান।

লক্ষ্মীকুন্ডা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মেম্বার জিয়াউর রহমান জানান, রাসেলস ভাইপার সাপ আতংকে ঈশ্বরদী উপজেলার লক্ষ্মীকুন্ডা, পাকশী ও সাঁড়া এই তিন ইউনিয়নের পদ্মানদী পাড়ের কয়েক হাজার মানুষ ও কৃষক। তবে এই তিন ইউনিয়নের বেশির ভাগ মানুষকেই কৃষি কাজসহ অন্যান্য কাজের জন্য পদ্মানদীর চরে কৃষি জমিতে যেতে হয়।

ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক (আরএমও) ডাক্তার শফিকুল ইসলাম শামীম জানান, শুধু রাসেলস ভাইপার সাপই নয়, যেকোন সাপের কামড় থেকেই সাবধানে থাকতে হবে। সাপে কামড় দেওয়ার পর আংতকিত হওয়া যাবে না। ওঝার নিকট না গিয়ে নিকটস্থ স্বাস্থ্য কমপ্লেক্সে যেতে হবে।

তিনি জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সাপে কামড়ে আহত রোগিদের জন্য এন্টিস্নেন্যাক ভেনম রয়েছে। উপজেলা পর্যায়ে চিকিৎসা দেওয়া সম্ভব না হলে রোগিদের রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।

ডাক্তার শামীম আরও জানান, সারা বছরই সাপের কামড়ে আক্রান্ত হয়ে রোগিরা হাসপাতালে আসেন। কিন্তু বর্ষা মৌসুমে সাপে কামড়ে আক্রান্ত হওয়ার সংখ্যা বেশি।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে