সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১

পূর্বধলায় চলছে অবাধে পোনা মাছ নিধন

পূর্বধলা (নেত্রকোণা) প্রতিনিধি
  ০৫ জুলাই ২০২৪, ১৮:১৩
ছবি-যায়যায়দিন

নেত্রকোনার পূর্বধলায় অবাধে পোনা মাছ ও ডিমওয়ালা মাছ নিধনের মহোৎসব চলছে। উপজেলার প্রতিটি ইউনিয়নে একশ্রেণির অসাধু মাছ শিকারী বিভিন্ন প্রতিবন্ধকতা তৈরী, অবৈধ মশারী জাল, কারেন্ট জাল ও চায়না দুয়ারী বাইড় ব্যবহারের মাধ্যমে অবাধে এসব দেশীয় পোনা মাছ শিকার করছেন। এতে দেশীয় মাছ বৃদ্ধি, প্রজনন হুমকির মাঝে পড়েছে। সাধারণ জনগণ বলছেন সংশ্লিষ্ট দপ্তরের উদাসীনতার কারনে এমনটি হচ্ছে। তবে উপজেলা মৎস্য কর্মকর্তা দাবী করছেন তারা এ ব্যপারে বিভিন্ন জায়গায় পদক্ষেপ নিয়েছেন।

গত কয়েকদিনের টানা বৃষ্টির কারণে উপজেলার বিভিন্ন জলাশয়গুলো প্লাবিত হওয়ায় ডিমওয়ালা মাছগুলো ডিম ছাড়তে শুরু করে। এসব ডিমের রেনু থেকে বের হওয়া ছোট মাছ বর্ষার পানিতে চলাচল করতে গিয়েই ধরা পড়ছে শিকারীর ফাঁদে।

উপজেলার ঘাগড়া, জারিয়া, ধলামুলগাঁও, খলিশউড়, পূর্বধলা সদর, আগিয়া, বিশাককুনী, হোগলা ইউনিয়নসহ প্রায় প্রতিটি ইউনিয়নেই মাছ চলাচলের পানির নালা, খাল, নদীতে বিভিন্ন ধরনের ফাঁদ পেতে এসব পোনা মাছ শিকার করতে দেখা গেছে। এসব ফাঁদের মধ্যে নদী ও খালে অবৈধ বাঁধ উল্লেখযোগ্য।

এছাড়া অবাধে চায়না দুয়ারী বাইর, খরাজাল, কারেন্ট জাল, মশারী জাল, কুইয়াজাল উল্লেখযোগ্যা। কুইয়াজাল দিয়ে টাঁকি মাছ, শোল মাছের পোনা মারতে দেখা যায়। অবৈধ চায়না দুয়ারী বাইর থেকে রেহাই পাচ্ছে না পোনা মাছ, ডিমওয়ালা মাছসহ যেকোন প্রজাতির মাছ। অবৈধ কারেন্ট জালদিয়েও শিকার করা হচ্ছে ছোট বড় সকল প্রকল প্রজাতির মাছ।

এছাড়া শিপ জাল দিয়ে পানি চলাচলকারী ব্রিজের পাশ থেকেও পোনা মাছ শিকার করা হচ্ছে অবাধে। এসব পোনা মাছের মধ্যে কই মাছ, পুটি মাছ, গুঙ্গিয়া মাছ, গুতি মাছ, চিকরা মাছ, টাকীমাছসহ দেশীয় প্রজাতির বিভিন্ন মাছের পোনা রয়েছে। এছাড়া রেহাই পাচ্ছেনা মা মাছ গুলিও। এসব ধৃত পোনা মাছ গুলো জারিয়া, পূর্বধলা, শ্যামগঞ্জ, ঘাগড়াসহ উপজেলা বিভিন্ন ছোট বড় বাজার গুলোতে প্রকাশ্যে বিক্রি করতে দেখা যাচ্ছে। আর এসব চিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিনিয়ত প্রকাশ করা হলেও কোন ব্যবস্থা নেওয়া হচ্ছে না।

ঘাগড়া দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মোতালিব বলেন, বর্তমান সময়ে সংশ্লিষ্ট দপ্তরের কঠোর তদারকির মাধ্যমে এসব পোনা মাছ ও ডিমওয়ালা মাছ নিধন বন্ধ করা না হলে ভবিষ্যতে দেশ মাছশুন্য হয়ে পড়বে।

উপজেলা মৎস্য কর্মকর্তা মো. বদিউজ্জামান এ প্রতিবেদককে জানান, পোনা মাছ ও ডিমওয়ালা মাছ নিধন একটি গর্হিত কাজ। মাছ ধরার বিভিন্ন অবৈধ উপকরণ নিয়ে যারা এসব কাজ করে যাচ্ছে তাদের বিরুদ্ধে তদারকি জোরদারের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হবে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে