সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১
বঙ্গবন্ধু সেতু-ঢাকা মহাসড়ক অবরোধের হুঁশিয়ারি

ভাসানী বিশ্ববিদ্যালয়ে কোটা বাতিল আন্দোলনে উত্তাল ক্যাম্পাস

স্টাফ রিপোর্টার, টাঙ্গাইল
  ০৫ জুলাই ২০২৪, ১৫:৪৮
ছবি-যায়যায়দিন

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কোটা বাতিল আন্দোলনের অংশ হিসেবে বিক্ষোভ সমাবেশে উত্তাল হয়ে ওঠেছে ক্যাম্পাস।

শুক্রবার (৫ জুলাই) সকাল ১০টায় তৃতীয় একাডেমিক ভবনের সামনে থেকে সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ফটক হয়ে প্রথম ফটকে অবস্থান নেয়। প্রথম ফটকের সামনে দলে দলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সমবেত হয়ে নানা স্লোগানে মুখর করে তুলে। পরে সেখানে সমাবেশ ও মানবন্ধন কর্মসূচি পালন করে।

সরকারি চাকরিতে কোটা-পদ্ধতি বাতিল ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে বিপুলসংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এ সময় তারা ‘সারা বাংলায় খবর দে-কোটা প্রথার কবর দে, আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’ এর মতো বিভিন্ন আগুনঝরা স্লোগানে আন্দোলনকে মুখরিত করে তোলে।

বিক্ষোভ সমাবেশে বিএমবি বিভাগের শিক্ষার্থী আরিফুল ইসলাম বলেন, আমরা শিক্ষার্থীরা কখনও সারাদিন রাস্তায় রাস্তায় আন্দোলন করতে চাই না, আমরা পড়াশোনা করতে চাই। কিন্তু আমাদের কিছু করার নাই। কারণ যে পরিমাণ কোটা, তাতে দেশের মেধাবীরা চাকুরি না পেয়ে দেশের বাইরে চলে যাবে, দেশে সরকারি চাকরি করার আগ্রহও হারাবে।

সমাবেশে অর্থনীতি বিভাগের শিক্ষার্থী তৌকির আহমেদ বলেন, বৈষম্যমূলক কোটার মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে অন্যায় করা হচ্ছে। আমরা ইতোপূর্বেও সব অন্যায়ের বিরুদ্ধে আন্দোলন করেছি। এ বৈষম্য দূর না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব।

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান রাকিব বলেন, এই আন্দোলন সরকার বিরোধী কোনো আন্দোলন না, এই আন্দোলন আমাদের সকলের ভবিষ্যৎ নিশ্চিতের আন্দোলন। যৌক্তিক দাবি আদায়ের আন্দোলন। আমরা শান্তিপূর্ণ ভাবে আমাদের আন্দোলন কর্মসূচি চালিয়ে যেতে চাই। দাবি না মানা হলে সমাবেশে বক্তারা শনিবার(৬ জুলাই) বঙ্গবন্ধু সেতু-ঢাকা মহাসড়ক অবরোধ করার হুশিয়ারি দেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে