রোহিঙ্গা ক্যাম্পে স্কাসের শিক্ষা কার্যক্রম পরিদর্শনে পররাষ্ট্র সচিব

প্রকাশ | ০৫ জুলাই ২০২৪, ১৫:২০

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি
ছবি-যায়যায়দিন

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে এনজিও সংস্থা স্কাস পরিচালিত শিক্ষা কার্যক্রম সহ  বিভিন্ন দাতা সংস্থার  নানা কর্মসূচি  পরিদর্শন করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মুবিনের নেতৃত্বে একটি উচ্চপর্যায়ে প্রতিনিধি দল।

বৃহস্পতিবার (৪ জুলাই) পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন সহ প্রতিনিধি দলের সদস্যরা  ক্যাম্প-১৮ এ রোহিঙ্গা সঙ্কটের প্রতিক্রিয়ায় সমাজ কল্যাণ ও উন্নয়ন সংঘস্থ (এসকেইউএস) শিক্ষা প্রকল্প পরিদর্শন করেন।

পরিদর্শনকালে,  স্কুল শিক্ষা প্রকল্পের হস্তক্ষেপ এবং কার্যক্রম সম্পর্কে জানতে পারে, যা রোহিঙ্গা শিশুদের শিক্ষা প্রদানের উপর গুরুত্ব দেয়। এসকেইউএস শিক্ষা প্রকল্পের অধীনে  মিয়ানমারের কারিকুলামে পাঠদানরত  মাধ্যমিক শিক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।  রোহিঙ্গা শিক্ষার্থীরা পররাষ্ট্র সচিব কে ফুল দিয়ে স্বাগত জানায়। 

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে প্রতিনিধি দলের অন্যরা হলেন, অতিরিক্ত পররাষ্ট্র সচিব (দ্বিপাক্ষিক পূর্ব ও পশ্চিম ) মো. নজরুল ইসলাম, জাতিসংঘের অনুবিভাগের ফাইয়াজ মুর্শিদ কাজী, মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক মিয়া মোহাম্মদ মাইনুল কবির, পররাষ্ট্র সচিবের দপ্তর পরিচালক মো. জোবায়েদ হোসেন, মিয়ানমার অনুবিভাগের জ্যেষ্ঠ সহকারি সচিব বিশ্বজিৎ দেবনাথ, মিয়ানমার অনুবিভাগের সহকারি সচিব সাজ্জাদ হোসেন, মিয়ানমার অনুবিভাগের পিও টু ডিজি জাকির হোসেন এবং শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং প্রতিনিধি দলের সজীব সদস্যরা এসকেইউএস এর শিক্ষা প্রকল্প নিয়ে সন্তোষ প্রকাশ  এবং মানবিক প্রচেষ্টার প্রশংসা করেছেন।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ সামছু-দৌজা নয়ন জানান, পররাষ্ট্র সচিবের নেতৃত্বে প্রতিনিধি দলটির সদস্যরা উখিয়ার ঘোনারপাড়া ২০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের এম-৩৯ ব্লকে পৌঁছার পর প্রথমে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা-আইওএম পরিচালিত প্রযুক্তি উদ্ভাবনী কেন্দ্র (ইনোভেশন ভ্যালি) ও নবনির্মিত রোহিঙ্গা শেল্টার পরিদর্শন করেন। এরপর ১৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের এম-১২ ব্লকে এনজিও স্কাস পরিচালিত একটি লার্ণিং সেন্টার এবং ফায়ার সার্ভিসের নবনির্মিত একটি ভবন পরিদর্শন করেন। প্রতিনিধি দলটির সদস্যরা এসব প্রকল্পের কার্যক্রম পরিদর্শনের পাশাপাশি সংশ্লিষ্টদের সাথে কথা বলেন।

যাযাদি/ এসএম