সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১

ঢাকা-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

বরিশাল অফিস
  ০৫ জুলাই ২০২৪, ১০:৫০
ছবি-যায়যায়দিন

চাকুরীতে কোটা বাতিলের দাবিতে ঢাকা-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করে বই ও টায়ারে আগুন জ্বালিয়ে প্রতিবাদ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুর সাড়ে ১২টা থেকে মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। বিকেল ৫ টা পর্যন্ত তাদের অবরোধ কর্মসূচি চলমান ছিল।

জানা গেছে, চারদিন ধরে কোটা বাতিলের দাবিতে আন্দোলন করছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা। কিন্তু বৃহস্পতিবার সরকারি চাকরিতে কোটা পুনর্বহাল রেখে হাইকোর্টের আদেশের প্রতিবাদে বরিশাল-পটুয়াখালী মহাসড়কে করা অবরোধে নানা শ্লোগান দিয়েছে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আন্দোলনের গতি বাড়িয়েছে। বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধের কারণে বিশ্ববিদ্যালয় সংলগ্ন শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ও খয়রাবাদ সেতু প্রান্তে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। বরিশাল, ভোলা, পটুয়াখালী ও বরগুনা জেলা এবং ঝালকাঠির নলছিটি উপজেলায় চলাচলকারী যানবাহনের চালক-হেলপাড়সহ যাত্রীদের পড়তে হয় ভোগান্তিতে। তবে অ্যাম্বুলেন্সসহ জরুরি প্রয়োজনের যানবাহনের চলাচল স্বাভাবিক ছিল। এদিকে গণপরিবহনে থাকা অনেককেই দীর্ঘক্ষণ অপেক্ষার পর পায়ে হেঁটে আন্দোলনস্থল অতিক্রম করে গন্তব্যের দিকে যেতে দেখা গেছে।

জিহাদুল ইসলাম নামে ববির এক শিক্ষার্থী বলেন, সরকারি চাকরিতে কোটা পুনর্বহাল রেখে হাইকোর্ট আদেশ দিয়েছেন। কিন্তু এখন তো কেউ কোটা চায় না, সবাই মেধা দিয়ে এগিয়ে যেতে চায়। কোটা নিয়ে নাটকের অবসান না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব।

তারেক নামে আরেক শিক্ষার্থী বলেন, সরকারি চাকরিতে পুনরায় কোটা পদ্ধতি বহাল রাখা হয়েছে। এই খবর শোনা মাত্রই দেশের ছাত্রসমাজ কোটা বিরোধী আন্দোলনে রাজপথে নেমেছে। বেশ কয়েকদিন ধরে টানা অবস্থান কর্মসূচি পালন করে যাচ্ছি।

ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ফারিয়া সুলতানা লিজা বলেন, ২০১৮ সালে আমাদের অধিকার ফিরে পেয়েছিলাম। অথচ তা আবার কেড়ে নেওয়া হচ্ছে। কোটা বাতিল না হওয়া পর্যন্ত আমরা রাস্তায় থাকবো। আমাদের কোটার প্রয়োজন নেই। কোটা আমাদের দেশের মেধাকে শূন্য করে দিচ্ছে। এটা শুধু আমাদের দাবি না, পুরো দেশের সাধারণ শিক্ষার্থীদের দাবি। তাই শিগগিরই কোটা বাতিল করা হোক।

বিক্ষোভ চলাকালীন আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ইসমাইল তালুকদার, সাজ্জাদ, লোকপ্রশাসন বিভাগের হাসিবুর রহমান শেখ, মৃত্তিকা বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আবু নছর মোহাম্মদ তোহা, আইন বিভাগের শিক্ষার্থী মাইনুল ইসলাম, সিরাজুল ইসলাম, ইংরেজি বিভাগের তামিম ও সমাজবিজ্ঞান বিভাগের অপর্না আক্তার।

মেট্রোপলিটন বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এ আর মুকুল বলেন, শিক্ষার্থীরা শান্তিপূর্ণ অবস্থান নিয়েছে। অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে, সেজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সবসময় সজাগ আছে। যানবাহন ও শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে পুলিশ মোতায়েন রয়েছে।

এদিকে বিশ্ববিদ্যালয় পুলিশ ক্যাম্পের ইনচার্য এসআই আরিফ জানান, বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. বদরুজ্জামান ভূইয়া মহাসড়কে আন্দোলনকারীদের সাথে দেখা করে শান্ত করার চেষ্টা করেন। সেই সাথে তাদেরকে রাস্তা ছেড়ে ক্যাম্পাসে ফিরে আসার অনুরোধ জানান। কিন্তু শিক্ষার্থীরা তার আনুরোধ উপক্ষো করে আন্দোলন অব্যাহত রাখেন। পরে বিকাল ৫ টার দিকে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল ভিসির সাথে আলোচনা করতে তার কার্যালয়ে যান।

যাযাদি/ এস

চাকুরিতে কোটা বাতিলের দাবিতে বরিশালে মহাসড়কে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আগুন জ্বালিয়ে আন্দোলন-যাযাদি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে