শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১

পূর্বধলায় রাজধলা বিলসহ তিনটি জলাশয়ে মাছ ধরা সবার জন্য উন্মুক্ত ঘোষনা

পূর্বধলা (নেত্রকোণা) প্রতিনিধি
  ০৩ জুলাই ২০২৪, ২০:৩১
ছবি-যায়যায়দিন

নেত্রকোণার পূর্বধলায় রাজধলা বিলসহ তিনটি জলাশয়ে মাছ ধরা সবার জন্য উন্মুক্ত ঘোষনা করা হয়েছে। স্থানীয় সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আহমদ হোসেনের নির্দেশে আজ বুধবার থেকে এ তিনটি জলাশয়ে মাছ ধরা সবার জন্য উন্মুক্ত ঘোষনা করা হয়।

জলাশায় তিনটি হলো পূর্বধলা উপজেলা সদর ইউনিয়নের রাজধলা বিল, কুমা বিল, হলুদা বিল। স্থানীয় সংসদ সদস্যের নির্দেশনা অনুযায়ী আজ বুধবার বিকেলে মাইকিং করে জনসাধারনকে বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। তবে বিলে নিষিদ্ধ ঘোষিত কারেন্ট জাল ও চায়না দুয়ারী বাইড় দিয়ে মাছ ধরা যাবে না।

বিলগুলি উন্মুক্তের ঘোষনায় সাধারন মানুষের মাঝে স্ব:স্তি ফিরে এসেছে। আজ বুধবার বিকেলে পূর্বধলা রাজধলা বিল পাড়ে গিয়ে দেখা যায়, বিল উন্মুক্তের ঘোষনায় আনন্দের বহি:প্রকাশ হিসেবে চারদিকে শতশত মানুষ বিলপাড়ে ছুটে এসেছেন।

এ সময় তাদেরকে বিলের পশ্চিমদিকে ব্রিজের নীচে লোহার রড দিয়ে দেওয়া অবৈধ বাঁধ অপসারন করতে দেখা গেছে। এ সময় বিলপাড়ের বাসিন্দা মো: মোস্তফা, মো: মন্নাছ আলী, সম্ভু কমকর, হাসিম উদ্দিন বলেন, রাজধলা বিলটি প্রায় ১৫০ একরের বেশি জমি নিয়ে গঠিত। আমরা ছোট বেলা থেকে দেখে আসছি এই বিল পাড়ের আসে পাশের অনেক মৎস্যজীবি পরিবার এখান থেকে মাছ ধরে জীবিকা নির্বাহ করে আসছে। আবার অনেকেই শখের বশে বড়শী বা শিপজাল দিয়ে মাছ শিকার করে পারিবারিক চাহিদা পুরন করে আসছে।

কিন্তু সম্প্রতি একটি সংগঠন রাজধলাবিল লিজ নেওয়ার নামে এতে সর্বসাধারনের মাছ ধরার উপর বিধি-নিষেধ আরোপ করে। এতে বিল পাড়ের শতশত লোকজনের মাঝে চরম অসন্তোষ দেখা দেয়। বিষয়টি স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আহমদ হোসেনের দৃষ্টি আকর্ষন করা হলে তিনি সর্বসাধারনের কথা চিন্তা করে আজ থেকে বিলটি সবার জন্য উন্মুক্ত ঘোষনা করে দিয়েছেন। এতে বিলপাড়ের মৎস্যজীবি পরিবারসহ সবার মাঝে আনন্দের বন্যা বইছে।

উপজেলা যুবলীগ নেতা শহীদুল ইসলাম আঙ্গুর জানান, বিগত বেশ কিছুদিন যাবত এই বিলগুলোতে সর্বসাধারনের মাছধরা নিষেধ করে আসছিল একটি পক্ষ। আজ বুধবার স্থানীয় সংসদ সদস্য আহমদ হোসেনের নির্দেশনা অনুযায়ী তিনটি বিলে মাছধরা সবার জন্য উন্মুক্তের বিষয়টি মাইকিং করে জানিয়ে দেওয়া হয়েছে।

স্থানীয় সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আহমদ হোসেন বলেন, বিলগুলোতে সাধারন মানুষের মাছ ধরা নিষেধের বিষয়টি আমার জানা ছিল না। বিষয়টি জানতে পেরে সর্বসাধারনের কথা চিন্তা করে আজ থেকে রাজধলা বিলসহ তিনটি বিল সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে