বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১

বশেমুরকৃবিতে সীড টেকনোলজির পোস্টগ্র্যাজুয়েট ট্রেনিংয়ের সমাপনী অনুষ্ঠান

গাজীপুর প্রতিনিধি
  ৩০ জুন ২০২৪, ২১:৫৩
ছবি-যায়যায়দিন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) তে রোববার সীড টেকনোলজির উপর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। তিন মাসব্যাপী চলমান প্রশিক্ষণে দেশের বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত ২০ জন কর্মকর্তাবৃন্দের নিয়ে বিশ্ববিদ্যালয়ের বহিরাঙ্গন কার্যক্রম কেন্দ্রে এ প্রশিক্ষণের আয়োজন করে।

এ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস—চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া, বিশেষ অতিথি ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ, সভাপতি পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) প্রফেসর ড. ইমরুল কায়েস এবং অত্র অনুষ্ঠানের দু’জন প্রশিক্ষক প্রফেসর ড. এম ময়নুল হক, প্রফেসর ড. এ. কে.এম আমিনুল ইসলাম এবং বিএডিসির প্রতিনিধি ড. নাজমুল।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস—চ্যান্সেলর প্রশিক্ষণ গ্রহণকারীদের অভিনন্দন জানান। এ সময় তিনি বলেন, বীজ সংরক্ষণের জন্য গ্রাম্য পর্যায় থেকে উচ্চপর্যায় পর্যন্ত সুষ্ঠু ব্যবস্থা গ্রহণ প্রয়োজন। গুণগত বীজ দেখভালের জন্য বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কে গভীরভাবে নজর দেয়ার আহ্বান জানান।

তত্ত্বভিত্তিক জ্ঞানার্জনের চেয়ে ব্যবহারিক জ্ঞান অর্জনকে গুরুত্ব দিয়ে এ প্রশিক্ষণ ব্যবস্থাকে সময়োপযোগি করে তুলতে হবে বলে মন্তব্য করেন ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ।

গুণগত বীজ সংরক্ষণ করা সম্ভব হলে একদিকে যেমন উল্লেখযোগ্য হারে দেশের কৃষি খাতে উৎপাদন বাড়বে অন্য দিকে কৃষকরাও লাভবান হয়ে অধিক উৎপাদনমূখী হবেন এমন প্রত্যাশা প্রশিক্ষণ গ্রহণকারীদের।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে