সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

যমুনা নদীতে পোনা মাছ ধরার মহাউৎসব চলছে 

সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি
  ২৯ জুন ২০২৪, ১৪:৩৮
ছবি-যায়যায়দিন

বগুড়া সারিয়াকান্দির যমুনা নদীতে এ মৌসুমে নতুন পানিতে মাছ বংশ বিস্তারের জন্য ডিম ও রেণু পোনা ছেড়েছে। এ সুযোগে স্থানীয় কিছু অসাধু জেলে মৎস্য নিধনের মহাউৎসবে মেতে উঠেছে। তারা যমুনা পাড় জুড়ে পানির মধ্যে শত শত বাঁশ পুতে চায়না দুয়ারী, মশারি জাল, বেড়জাল, কারেন্ট জাল ও ডিম জালের ফাঁদে ফেলে পোনা মাছ গুলো নিধন করছে।

সরেজমিনে যমুনা পাড়ের বিভিন্ন এলাকায় গিয়ে জানা যায়, চলতি মৌসুমে উপজেলা যমুনা নদীতে জোয়ারের পানি আসার সঙ্গে সঙ্গে এলাকাজুড়ে শত শত বাঁশ পুতে দুই বাঁশের সংযোগ জলমহলে ফেলে রাখা হচ্ছে বিশাল বিশাল আকৃতির চায়না দুয়ারী। প্রতিটি চায়না দুয়ারী ৫০/৬০ হাজার টাকা দরে কিনে এনে অসাধু জেলেরা এ কাজ করছে। চায়না দুয়ারীতে ছোট বড় মাছ, রেণু পোনা, এমনকি মাছের ডিমও আটকা পড়ছে।

সাধারণ জেলেরা জানায়, প্রতিটি বেড়জাল ও নৌকা তৈরি করতে কয়েক লাখ টাকা খরচ হয়েছে। সব কিছুই হাওলাদারদের , আমরা শুধু লেবারের মতো মাছ ধরার কাজ করি। তাই প্রতিদিন ভোরে বিক্রিত মাছের একটি ভাগ আমরা জেলেরা নিই এবং বাকি একটি ভাগ নেয় মহাজন বা হাওলাদার। এভাবে চুক্তি করে আমরা এসব পোনা মাছ ধরি।

যমুনা নদীর কালিতলা,মথুরা পাড়া,দেবডাঙ্গা,কর্নিবাড়ী,হাটশেরপুর,চালুয়াবাড়ী,হাসনা পাড়া, কাজলা, কুতুবপুর,চন্দনবাইশা, রহদহ এসব এলাকার,বিশাল বিশাল জলমহলে দিন-রাত নিষিদ্ধ জাল দিয়ে চালানো হচ্ছে পোনা মাছ নিধনের এ মহোৎসব।

প্রতিদিন যমুনা নদীর এসব এলাকা থেকে রেণু পোনা ধরে এনে জেলেরা উপজেলার বিভিন্ন ঘাট থেকে বিক্রি করে দেন। তারা ফোনে বিভিন্ন পোনা মাছ সংগ্রহকারীদের সাথে যোগাযোগ রাখে।এগুলো পোনা বগুড়া সহ বিভিন্ন এলাকা থেকে মাছ চাষীরা খুব চড়া দামে কিনে নিয়ে যায়।সারিয়াকান্দিতে এরকম ১০ থেকে ১৪ জন হাওলাদার এ ব্যবসার সাথে জড়িত।

বাগবেড়ের বাসিন্দা আবুল হোসেনের সাথে কথা হলে তিনি বলেন, পোনা মাছ মারার কারনে এখন আর নদীতে মাছ পাওয়াই যায় না। আগে নদী ভরা মাছ ছিলো এখন সেগুলো শুধু অতীত মাছের দামের কারনে এখন আর মাছ কিনে খেতে পারিনা।

হিন্দুকান্দী গ্রামের শাকিল নামের এক ছাএের সাথে কথা হলে সে জানাই,ছোট বেলায় বাপ চাচাদের সাথে মাছ মারতাম। মাছ হতো প্রচুর কিন্তু এখন জেলেরা ছোট ছোট মাছ চায়না দুয়ারী জালের মাধ্যমে নিধন করে শেষ করছে। বাঙ্গালীও যমুনা কোনও নদীতেই আর আগের মত মাছ পাইনা। যারা পোনা মাছ নিধন করে এরা নদীর মাছ শেষ করে ফেলছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এদের কে আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা উচিত।

এ বিষয়ে সারিয়াকান্দি উপজেলা মৎস্য অফিসার গোলাম মোর্শেদ বলেন, নদীতে পানি আসতে শুরু করায় অবৈধ জাল গুলোর ব্যবহার বাড়ছে। অবৈধ চায়না জাল বন্ধে বিভিন্ন প্রচার করা হচ্ছে। এছাড়া এর আগে মাঝেমধ্যে অভিযান পরিচালনা করা হয়েছে।এখনও আমাদের নজরদারী অব্যাহত রয়েছে। রেনু পোনা ধরতিছে এরকম কাউকে পেলে মৎস আইন অনুযায়ী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে