সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

ভাসানী বিশ্ববিদ্যালয়ে সামুদ্রিক মাছে ভারি ধাতুর মাত্রা ও স্বাস্থ্য ঝুঁকি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার, টাঙ্গাইল
  ২৯ জুন ২০২৪, ১৪:২৭
ছবি-যায়যায়দিন

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের ব্যানবেইজের অধীনে ‘বঙ্গোপসাগর কোস্টে বিভিন্ন সময়ে সামুদ্রিক মাছ, চিংড়ি ও কাঁকড়াতে ভারি ধাতুর মাত্রা এবং স্বাস্থ্য ঝুঁকিতে এর প্রভাব’ প্রকল্পের বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৯ জুন) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ট্রেজারারের সভাকক্ষে অনুষ্ঠিত সেমিনারের উদ্বোধন করেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য(ভিসি) প্রফেসর ডক্টর মো. ফরহাদ হোসেন।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য(প্রো-ভিসি) প্রফেসর ডক্টর এআরএম সোলাইমান, লাইফ সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ডক্টর মো. উমর ফারুক ও এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডক্টর এএসএম সাইফুল্লাহ। সেমিনারে গবেষণার মূল প্রবন্ধ উপস্থাপন করেন, প্রধান গবেষক ও বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ডক্টর মো. সিরাজুল ইসলাম।

রিভিউয়ার হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডক্টর মো. আসলাম আলী ও কক্সবাজার বিএফআরই’র সাবেক সিএসও ডক্টর এম এনামুল হক। সেমিনারে সভাপতিত্ব করেন, বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট প্রফেসর ডক্টর মীর মো. মোজাম্মেল হক।

সেমিনারে গবেষকরা বলেন, বিশ্বে পরিবেশগত দূষণে সমুদ্রের পানিতেও দুষণ দেখা দিয়েছে। সামুদ্রিক দূষণে সামুদ্রিক মাছ, চিংড়ি ও কাঁকড়াতে ভারী ধাতু প্রবেশ করছে। মাছ, চিংড়ি ও কাঁকড়ার শরীরে গ্রীষ্মকাল (ফেব্রুয়ারি-মে), বর্ষাকাল (জুন-সেপ্টেম্বর) ও শীতকালে (অক্টোবর-জানুয়ারি) ভারি ধাতু (ক্যাডমিয়াম, ক্রোমিয়াম, লেড ও জিংক) এর মাত্রা পরীক্ষা করা হয়। বর্তমানে সামুদ্রিক মাছ, চিংড়ি ও কাঁকড়ার শরীরে ভারি ধাতুর উপস্থিতির মাত্রা মানব শরীরের জন্য স্বাস্থ্য ঝুঁকি কম- তবে দূষণের মাত্রা বৃদ্ধি পেলে ভারি ধাতুর উপস্থিতির মাত্রা বৃদ্ধি পেতে পারে। এজন্য সচেতনতা ও উচ্চতর গবেষণার প্রয়োজন রয়েছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে