বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১

ভাঙ্গুড়ায় পৌরসভা উপ-নির্বাচনে একক প্রার্থী আজাদ খান

ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি
  ৩১ মে ২০২৪, ১৭:৪৭
ছবি-যায়যায়দিন

পাবনার ভাঙ্গুড়ায় আসন্ন ভাঙ্গুড়া পৌরসভা উপ-নির্বাচনে মো. আজাদ খান মেয়র প্রার্থী হিসেবে তার মনোনয়নপত্র দাখিল করেছেন। তিনি উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক ছাত্রনেতা। নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত ভাঙ্গুড়া পৌরসভা উপনির্বাচনে বৃহস্পতিবার (৩০ মে) মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল। এদিনে তিনি মনোনয়নপত্র দাখিলের পর বিকাল ৪টা পর্যন্ত অন্য কোন মেয়র প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেননি। একক প্রার্থীর বিষয়টি নিশ্চিত করেছেন, উপজেলা নির্বাচন অফিস। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র পদে নির্বাচিত হওয়ার পথে তিনি এক ধাপ এগিয়ে রইলেন। গত ১৭ এপ্রিল মেয়র পদ হতে বর্তমান উপজেলা চেয়ারম্যান গোলাম হাসনাইন রাসেল পদত্যাগ করায় এই পদটি শুন্য হয়।

মো. মাহবুবুর রহমান জেলা নির্বাচন অফিস পাবনা ও রিটার্নিং অফিসার ভাঙ্গুড়া পৌরসভা উপ-নির্বাচন কর্তৃক স্বাক্ষরিত এক পত্রে জানা গেছে, স্থানীয় সরকার পৌরসভা নির্বাচন বিধিমালা ২০১০ এর বিধি ১০(১) এর অনুযায়ী ভাঙ্গুড়া পৌরসভা মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠানের উদ্দেশ্যে নিন্ম বর্ণিত তফসীল ধার্য করে ২১ মে একটি প্রজ্ঞাপন জারি করেন। সেখানে রিটার্নিং অফিসারের নিকট মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ মে । রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র যাচাই-বাছাই ০২ জুন ২০২৪। মনোয়নপত্র বাছাইয়ে রির্টানিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের ০৩ জুন থেকে ০৫ জুন । আপিল নিষ্পত্তি ৬ থেকে ৮ জুন। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ জুন প্রতীক বরাদ্দ ১০ জুন আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৬ জুন।

ঘোষিত ভাঙ্গুড়া পৌরসভা উপ-নির্বাচনী তফশিল অনুযায়ী গত বৃহস্পতিবার বিকাল ৪টা পর্যন্ত ভাঙ্গুড়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আজাদ খাঁন মেয়র পদে মনোনয়নপত্র দাখিল করেন। এ সময় অন্য কোন প্রার্থী মনোনয়নপত্র দাখিল না করায় তিনি একাই মেয়র পদে নির্বাচিত হবার পথে একধাপ এগিয়ে গেলেন।

এর আগে তিনি হাজী জামাল উদ্দিন ডিগ্রী অনার্স কলেজের ছাত্রলীগের সভাপতি, সাধারণ সম্পাদক ,ভাঙ্গুড়া উপজেলা ছাত্রলীগের সভাপতি, ভাঙ্গুড়া পৌর যুবলীগের আহবায়ক, বাংলাদেশ আওয়ামী যুবলীগ ভাঙ্গুড়া উপজেলা শাখার সহ বাংলাদেশ আওয়ামী অঙ্গ সহযোগী সংগঠনের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছন।

এবার তিনি উপজেলা আওয়ামী লীগের দলীয় সমর্থন পেয়ে বাংলাদেশ আওয়ামী লীগ ভাঙ্গুড়া উপজেলা শাখা থেকে উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে দুপুর ১২টার দিকে উপজেলা নির্বাচন অফিসে তার মনোনয়নপত্র আনুষ্ঠানিকভাবে জমা দেন । তবে বিএনপি অথবা জামাত অথবা অন্য কোন রাজনৈতিক দলের পক্ষে কোন ব্যক্তিবর্গ মেয়র পদে মনোনয়নপত্র দাখিল করেননি।

প্রসঙ্গত, গত ১৭ এপ্রিল সাবেক মেয়র, বর্তমান নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম হাসনাইন রাসেল মেয়র পর থেকে পদত্যাগ করলে মেয়রের পদটি শূন্য হয় । এরপর বাংলাদেশ নির্বাচন কমিশন স্থানীয় সরকার পৌরসভা নির্বাচন বিধিমালা ২০১০ এর বিধি ১০(১) অনুযায়ী পাবনা জেলার ভাঙ্গুড়া উপজেলার ভাঙ্গুড়া পৌরসভা মেয়র পদে উপ-নির্বাচনে তফসিল ঘোষণা করেন।

ঘটনার বিষয়ে উপজেলা নির্বাচন অফিসার মো. সাহারুজ্জামান জানান, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে একজন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে