রোববার, ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১

নোয়াখালীতে বিশ্ব মেট্রোলজি দিবস উদযাপন

স্টাফ রিপোর্টার, নোয়াখালী
  ২০ মে ২০২৪, ২২:৩৮
ছবি : যায়যায়দিন

'টেকসই ভবিষ্যৎ বিনির্মাণে আজকের পরিমাপ' এ প্রতিপাদ্য নিয়ে নোয়াখালীতে বিশ্ব মেট্রোলজি দিবস উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে সোমবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) নোয়াখালী আঞ্চলিক কার্যালয়।

বিএসটিআই আঞ্চলিক কার্যালয় নোয়াখালীর অফিস প্রধান শেখ মাসুম বিল্লাহর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান। তিনি বলেন, সারা বিশ্বে পরিমাপের মান নিশ্চিতের মাধ্যমে নির্ভরযোগ্য ও নিরাপদ ভবিষ্যৎ নিশ্চিত করাই এ বছর দিবসটি উদযাপনের মূল লক্ষ্য। পণ্যের গুণগত মান ও পরিমাপের সঠিকতা নিশ্চিতকরণে বিএসটিআই সর্বস্তরে মেট্রিক পদ্ধতির প্রচলন ও বাস্তবায়ন এবং ব্যবসা-বাণিজ্যে ব্যবহৃত ওজন ও পরিমাপক যন্ত্রপাতির ভেরিফিকেশন এবং ক্যালিব্রেশন, মোড়কজাতকৃত পণ্যের বিধিমালা অনুযায়ী পণ্যের মোড়কজাতকরণ নিবন্ধন সঠিকভাবে সম্পন্ন করার ক্ষেত্রে সংশ্লিষ্ট সকলকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

বিশেষ অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শারমিন আরা বলেন, এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনে বিএসটিআইয়ের ভূমিকা অপরিসীম। বিএসটিআইয়ের বহুমুখী কার্যক্রমের মাধ্যমে প্রধানমন্ত্রীর ঘোষিত রুপকল্প ২০৪১ বাস্তবায়ন আরো সহজতর হবে। নোয়াখালীতে বিএসটিআই আঞ্চলিক কার্যালয় স্থাপনের মাধ্যমে সাধারণ জনগন ও ব্যবসায়ীদের দীর্ঘদিনের দুর্ভোগ লাঘব হবে।

জেলা সিভিল সার্জনের প্রতিনিধি সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাইমা নুসরাত বলেন, বিএসটিআইকে প্রান্তিক জনগণের দোরগোড়ায় মানসম্পন্ন পণ্য সরবরাহ নিশ্চিত করতে হবে। খাদ্যে মানবদেহের জন্য ক্ষতিকর রাসায়নিক ব্যবহার বন্ধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে তৃণমূল পর্যায়ে কাজ করতে হবে।

নোয়াখালী জেলার পৌর বণিক সমিতির সহ সভাপতি মো. ইলিয়াস মিয়া বলেন, মান নিয়ন্ত্রণে বিএসটিআইকে প্রকৃত উদ্যোক্তাদের সার্বিক সহায়তা করতে হবে। বিএসটিআই এর অনুমোদনহীন নিম্নমানের প্রসাধনী, খাদ্যপণ্য বিপণন ও ত্রুটিপূর্ণ ওজনযন্ত্রের ব্যবহার বন্ধে কার্যকরি পদক্ষেপ নিশ্চিত করতে হবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে