চাকরিতে বৈষম্য দূর ও নিয়মিত করণের দাবি

৫ দফা দাবিতে সারাদেশে পল্লী বিদ্যুৎ সমিতির স্মারকলিপি প্রদান 

প্রকাশ | ১৯ মে ২০২৪, ১৯:২৮

যাযাদি ডেস্ক
ছবি-যায়যায়দিন

পল্লী বিদ্যুৎ এর বোর্ড ও পল্লী বিদ্যুৎ সমিতির মধ্যকার কর্মকর্তা-কর্মচারীদের অভিন্ন চাকরিবিধি প্রণয়ন, বৈষম্য দূরীকরণ ও চুক্তিভিত্তিক কর্মচারীদের নিয়মিতকরণ সহ পাঁচ দফা দাবিতে স্মারকলিপি দিয়েছে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা কর্মচারীরা। 

রোববার (১৯ মে) সারা দেশের সবগুলো সমিতিতে একযোগে এই স্মারকলিপি প্রদান করা হয়।‌ এর আগে চলতি মে মাসের শুরুতে দাবি আদায়ে কর্মবিরতিতে যায় সমিতির প্রায় ৪০ হাজার কর্মকর্তা কর্মচারীরা। আন্দোলনের একপর্যায়ে গত ১০ মে মন্ত্রণালয়ের পক্ষ থেকে দাবি পূরণের আশ্বাসে কাজে ফিরে যায় তারা‌।  

এ বিষয়ে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা কর্মচারীরা জানান,গত ১০ মে বিদ্যুৎ বিভাগের ভারপ্রাপ্ত সচিব ড. সৈয়দ মাসুম আহমেদ চৌধুরী, অতিরিক্ত সচিব তানিয়া খান, শেখ আকতার হোসেনসহ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান অজয় কুমার চক্রবর্তীর সঙ্গে বৈঠক থেকে আন্দোলনকারীদের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে দাবী দাওয়া বিষয়ে জানাতে বলা হয়েছিল। তারই প্রেক্ষিতে আজ ১৯ মে সারাদেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির  কর্মকর্তা কর্মচারীরা এ স্মারক লিপি প্রদান করা হলো। 

তালা জানান, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেকসই বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা গড়ে তুলতে উত্তম গ্রাহক সেবা নিশ্চিত করতে এবং চাকরিতে বৈষম্য দূর করনে নিয়মতান্ত্রিকভাবে আন্দোলন করে আসছে। এরই প্রেক্ষিতে পাঁচ দফা দাবি সম্মিলিত স্মারকলিপি জমা দেওয়া হলো। 

দাবিগুলো হলো........
 
১. পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও পল্লী বিদ্যুৎ সমিতি একীভূত করে অভিন্ন চাকরিবিধি বাস্তবায়ন। 

২. কারিগরি লোকবলের সংকট এড়াতে ও গ্রাহক পর্যায়ে নিরবিচ্ছিন্ন এবং মানসম্মত  বিদ্যুৎ সরবরাহ সচল রাখতে লাইন ক্রু লেভেল ১ পদের চাকরি নিয়মিত করণ করতে হবে।

৩. সরকারের রাজস্ব আদায় অব্যাহত রাখার স্বার্থে গ্রাহক পর্যায়ে মিটার সমূহ সার্বক্ষণিক মনিটরিংয়ের লক্ষ্যে মিটার রিডার কাম ম্যাসেঞ্জার পদের চাকরি নিয়মিত করতে হবে। 

৪. দৈনিক হাজিরাভিত্তিক বিলীন সহকারী ও বিদ্যুৎ লাইন শ্রমিকদের চাকরি নিয়মিত করেন করতে হবে। 

৫. বৈষম্য নিরসনের আন্দোলনে অংশগ্রহণকারী কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে বর্তমানে ও ভবিষ্যতে কোনরকম হয়রানি মূলক ব্যবস্থা যেমন, বরখাস্ত, বদলি, প্রমোশন স্থগিত ও তদন্তের নামে হয়রানি না করা এবং আন্দোলন চলাকালে যাদের সাময়িক বরখাস্ত, বদলিসহ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছিল তাদের পূর্বের পদে পদায়ন করতে হবে।

যাযাদি/ এম