বুধবার, ২৮ আগস্ট ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১

মৌলভীবাজারে চা শ্রমিকের মেয়ের মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবীতে সমাবেশ

স্টফ রিপোর্টার,মৌলভীবাজার
  ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৪৪
মৌলভীবাজারে চা শ্রমিকের মেয়ের মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবীতে সমাবেশ

মৌলভীবাজারে চা শ্রমিকের মেয়ের মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবীতে সমাবেশ করেছে চা শ্রমিকেরা। ডেইলি স্টার পত্রিকার নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হক দম্পতির বাসায় নিয়োজিত জেলার কমলগঞ্জের মির্তিংগা চা-বাগানের শিশু গৃহকর্মী প্রীতি উরাং মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচার দাবিতে রোববার চা বাগানে এ সমাবেশ অনুষ্ঠিত হয়ে গেল।

উরাং ভাষা ও সংস্কৃতি রক্ষা কমিটি এবং চা শ্রমিকদের ১০ দফা বাস্থবায়ন সংগ্রাম কমিটির যৌথ উদ্যোগে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন পুরণ উরাং। বক্তব্য দেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির জেলা সম্পাদক মন্ডলীর সদস্য জহরলাল দত্ত, বাসদ জেলা সদস্য ও চা শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক দীপংকর ঘোষ, এস এম শুভ, সিতারাম বিন, বিশ্বজিৎ নন্দী, প্রীতি উরাং এর বাবা লোকেশ উরাং ও তার মাসহ অনেকে। বিক্ষোভ সমাবেশ শেষে কমলগঞ্জ উপজেলা নির্বাহি কর্মকতার কাছে স্মারকলিপি প্রদান করা হয়।

বক্তারা বলেন, শিশু প্রীতিকে স্কুলে পাঠানোর বদলে চা বাগানের সাংবাদিক মিন্টু দেশোয়ারা মেয়েটিকে তার পত্রিকার নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হকের বাসায় কাজে পাঠায়েছেন। তিনি প্রথমেই দেশের প্রচলিত আইনকে লঙ্ঘন করেছেন এবং সাথে সেখানে কাজের পরিবেশ ও নিরাপত্তা আছে কি না সেটারও কোন খোঁজ নেন নাই। সৈয়দ আশফাকুল হকের ঢাকার মোহাম্মদপুরের বাসার নবম তলা থেকে এর কয়েকমাস আগেও একটা শিশু গৃহকর্মী ফেরদৌসী লাফ দিয়ে পড়ে আহত হয়। মেয়েটির মা থানায় মামলা করলেও তার বিচার পান নাই। চা শ্রমিকদের এখন সময় এসেছে শুধু প্রীতির হত্যার বিচারেই আটকে থাকা নয়, বিচারের দাবিতে শক্ত আন্দোলন গড়ে তোলার সাথে চা শ্রমিকদের সামগ্রিক জীবন মানের উন্নয়নের জন্য তিব্র আন্দোলন চালিয়ে যাওয়া। বক্তারা আরো বলেন, আর কোন চা শ্রমিক সন্তান যাতে শিক্ষা জীবন থেকে ঝরে না পড়ে।

প্রীতির বাবা-মা সমাবেশে বলেন, ডেইলি স্টারের মৌলভীবাজার জেলা প্রতিনিধি মিন্টু দেশোয়ারার কথাবার্তার মাধ্যমে ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক আশফাকুল হকের বাসায় প্রীতি কাজ করতে যায়। শুরু থেকেই পরিবারের পক্ষ থেকে তার তেমন খোঁজ খবর পাওয়া যেত না। প্রীতির মৃত্যুর দিন মিন্টু দেশোয়ারা আমাদের শ্রীমঙ্গল আসতে বলে। শ্রীমঙ্গল এলে প্রীতি মারাত্মক অসুস্থ বলে ঢাকায় নিয়ে যায়। সেখানে যাওয়ার পর সরাসরি তাদের থানায় নিয়ে গেলে মেয়ের মৃত্যু সংবাদ শুনতে পাই। থানা থেকে মেয়ের মৃতদেহ নিয়ে বাড়ি চলে আসি। থানায় মামলা হয়েছে কিনা সেটাও আমরা জানি না। আমরা আমাদের মেয়ে হত্যার বিচার চাই।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে