ভয়াবহ মাদক ‘বুপ্রেনরফিন’ সহ  গ্রেপ্তার ৩

প্রকাশ | ০৩ ডিসেম্বর ২০২৩, ১৩:৩৯

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি

ঢাকার কেরানীগঞ্জে বিপুল পরিমাণ ভয়াবহ মাদক বুপ্রেনরফিনসহ তিন কারবারিকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১০। গ্রেপ্তারকৃত মাদক কারবারিরা হলেন- মো. বাবু (৩৫), মো. দাউদুল ইসলাম ওরফে দুলু (৫১) ও মোছা. ফাতেমা বেগম (৬০)। এসময় তাদের কাছ থেকে আনুমানিক ১৪ লাখ টাকা মূল্যমানের দুই হাজার ৮০০টি নেশাজাতীয় বুপ্রেনরফিন ইনজেকশন জব্দ করা হয়।  

রবিবার (৩ ডিসেম্বর) দুপুরে র‍্যাব-১০ এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ ফরিদ উদ্দিন বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, শনিবার (২ ডিসেম্বর) সকাল থেকে রাত পর্যন্ত দক্ষিণ কেরানীগঞ্জ এলাকায় একাধিক অভিযান পরিচালনা করে তাদের গ্রেপ্তার করা হয়।  
আসামিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাতে তিনি জানান, গ্রেপ্তার আসামিরা পেশাদার মাদক কারবারি। তারা বেশ কিছুদিন ধরে দেশের বিভিন্ন সীমান্তবর্তী এলাকা থেকে বুপ্রেনরফিন ইনজেকশনসহ অন্যান্য মাদকদ্রব্য সংগ্রহ করে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্রি ও সরবরাহ করে আসছিল।

তিনি আরও জানান, প্রাথমিক অনুসন্ধানে জানা যায়, এই বুপ্রেনরফিন ইনজেকশন সাধারণত রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শে ব্যথানাশক হিসেবে শরীরে প্রয়োগ করার জন্য ব্যবহৃত হয়। তবে বর্তমানে নির্দিষ্ট পরিমাণের চেয়ে অধিক পরিমাণ নেশাদ্রব্য উপাদান মিশিয়ে মাদক হিসেবে এটি বাজারে সরবরাহ করা হচ্ছে। বুপ্রেনরফিন ইনজেকশন সরাসরি ভেইনে নেওয়া হয়। এই ভয়াবহ বুপ্রেনরফিন ইনজেকশনটি নেওয়ার সঙ্গে সঙ্গে ব্যবহারকারীর শরীরে নেশার প্রতিক্রিয়া দেখা দেয়। বিশেষ করে প্যাথেডিন এবং হেরোইন নিয়েও যাদের কাজ হয় না, তারা এই ভয়াবহ মাদকটি ব্যবহার করেন বলে জানা যায়।  

গ্রেপ্তার আসামিদের বিরুদ্ধে দক্ষিণ কেরানীগঞ্জ থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা দায়ের করা হয়েছে এবং তাদের সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান তিনি। 

যাযাদি/ এস