বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

তেঁতুলিয়া টিউলিপের ভূ-স্বর্গ হবে

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি
  ০১ ফেব্রুয়ারি ২০২২, ২১:৫৬
তেঁতুলিয়া টিউলিপের ভূ-স্বর্গ হবে

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় পিকেএসএফ এর অর্থায়নে বেসরকারি উন্নয়ন সংস্থা ইএসডিওর নারী ৮ জন নারী উদ্যোক্তা শীত প্রধান দেশের টিউলিপ ফুল চাষ করে নতুন দিগন্ত সৃষ্টি করেছেন। বাংলাদেশে এই প্রথম ক্ষুদ্র চাষিরা সীমান্তঘেষা দর্জিপাড়া ও শারিয়াল জোত গ্রামে টিউলিপ ফুল উৎপাদন করছেন। টিউলিপ ফুল দেখতে দেশের বিভিন্ন এলাকা থেকে বিভিন্ন পর্যটকের সমাগম ঘটছে। এ উপলক্ষে মঙ্গলবার বেলা ১১টায় ইএসডিওর আয়োজনে মহানন্দা ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টারে বাংলাদেশে টিউলিপ চাষে সাফল্য শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় ইএসডিওর নির্বাহী পরিচালক ড.মুহম্মদ শহীদ উজ জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন পঞ্চগড় জেলা প্রশাসক জহুরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পিকেএসএফের সিনিয়র মহা-ব্যবস্থাপক ড.আকন্দ মো.রফিকুল ইসলাম, নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জাহাঙ্গীর আলম।

পিকেএসএফের সিনিয়র মহা ব্যবস্থাপক ড.আকন্দ মো.রফিকুল ইসলাম বাংলাদেশে বাণিজ্যিকভাবে পরীক্ষামূলক টিউলিপ চাষে পঞ্চগড়ের তেঁতুলিয়াকে বেছে নেয়ার বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। তিনি বলেন, ইএসডিওর নির্বাহী পরিচালক ড.মুহম্মদ শহীদ উজ জামান টিউলিপ চাষের প্রকল্প নিয়েই আমাদের কাছ থেকে অর্থ না নিয়েই কাজ শুরু করেন। প্রথম ধাপেই তেঁতুলিয়ার সোনার মাটিতে টিউলিপ চাষে ফুল ফোটার বিষয়টি সাফল্যের দিক গুরুত্ব দেয়া হচ্ছে। সেই সাথে আমরা এগ্রো ইকো ট্যুরিজমের লক্ষ্যে টিউলিপ চাষের পরিধি বাড়ানোর পরিকল্পনা গ্রহণ করেছি।

নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা বক্তব্যে বলেন, টিউলিপ একটি নারীর নাম। সেই টিউলিপ চাষ করছে পুরুষ নয়, ৮ নারী চাষী। নারীর কোমল হাতের যত্নে ফুটেছে ৬ প্রজাতির ১২ রঙের নজর কাড়া এই বিদেশী ফুল। চা শিল্পের পর টিউলিপ ফুলের চাষ পর্যটনে সম্ভাবনার নতুন দিগন্ত রচিত হলো তেঁতুলিয়ায়। আমরা ইএসডিওর এ উদ্যোগকে স্বাগত জানাই, সেই সাথে টিউলিপ চাষে পরিধি বাড়ানোর জন্য কিভাবে ব্লাব সংগ্রহ করে চাষবাদ করা যায় তা পরিকল্পনা অনুযায়ী গবেষণা বাড়ানোর আহবান করছি।

প্রধান অতিথি বক্তব্যে বলেন, বাংলাদেশে টিউলিপ চাষে সাফল্য হওয়ায় সম্ভাবনার নতুন দিগন্ত তৈরি করেছে। শীত প্রধান দেশ নেদারল্যান্ডসের অভিজাত ফুল টিউলিপ বাংলাদেশের ফার্ম আকারে প্রথম তেঁতুলিয়ায় পরীক্ষামূলক চাষেই ফুল ফোটায় সম্ভাবনা তৈরি করেছে। চা শিল্পের পর টিউলিপের অভাবনীয় সাফল্যে কৃষি অর্থনীতির সাথে পর্যটনে নতুনমাত্রা তৈরি করেছে। সেই সাথে আগামীতে টিউলিপের ভূ-স্বর্গ হবে তেঁতুলিয়া। কারণ উত্তরের এই হিমালয়কন্যা পঞ্চগড়ে পর্যটন শিল্প অঞ্চলে আলাদা মাত্রা যুক্ত করলো টিউলিপ ফুল। এ জন্য ইএসডিও, পিকেএসএফসহ উদ্যোক্তাদের অভিনন্দন জানাচ্ছি।

এ সময় আয়েশা সিদ্দিকা, মোর্শেদা খাতুন, মনোয়ারাসহ ৮ নারী চাষী টিউলিপ চাষে অভিজ্ঞতা তুলে ধরেন। তারা বলেন, বাংলাদেশের এক সীমান্ত ঘেষা দর্জিপাড়া ও শারিয়াল জোত গ্রামে আমরা ৮ নারী এই টিউলিপ চাষ করছি ইএসডিওর মাধ্যমে। বীজ রোপনের পর থেকেই মাতৃত্বের মতোই পরিচর্যা করে শেষ পর্যন্ত ফুল ফোটায় আমরা সফল হয়েছি। প্রতিদিন এ ফুল দেখতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসছে নানান পেশাজীবি পর্যটক। তারা নামে মাত্র ফি দিয়ে টিউলিপ ফুল দেখছেন, ছবি তুলছেন এবং পরে সেটা ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে ব্যাপক পরিচিত করে তুলছেন।

এছাড়াও বক্তব্য রাখেন ইএসডিওর পরিচালক (প্রশাসন) সেলিমা আখতার, পিকেএসএফের সেক্টর ভ্যালুচেইন স্পেশালিস্ট রফিজুল ইসলাম মন্ডল, উপ-ব্যবস্থাপক কাজী আবুল হাসনাত ইএসডিওর সিনিয়র কো-অর্ডিনেটর আইনুল হকসহ সিনিয়র সাংবাদিক আশরাফুল ইসলাম, সরকার হায়দার ও এসকে দোয়েলসহ অনেকেই।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে