শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
পৌরসভা নির্বাচন ১০ ডিসেম্বর

ফরিদপুরে ত্রিমুখী, মধুখালীতে দ্বিমুখী লড়াই হবে

শেখ মফিজুর রহমান শিপন, ফরিদপুর
  ২৪ নভেম্বর ২০২০, ২০:৫১
আপডেট  : ২৪ নভেম্বর ২০২০, ২০:৫৩

আসন্ন ফরিদপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ, বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীর মধ্যে ভোটের লড়াই হবার বিষয়টি চুড়ান্ত হয়েছে। ২৪ নভেম্বর প্রার্থীদের প্রতীক বরাদ্দ দিয়েছে রিটানিং কর্তকতা, এর আগে ২৩ নভেম্বর প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিলো। এ নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দের পর থেকেই শুরু হয়েছে প্রচারনার তোড়জোড়।

ফরিদপুর পৌরসভায় বিএনপির মনোনীত প্রার্থীসহ বিএনপি ও সহযোগী সংগঠনের মোট চারজন মনোনয়নপত্র জমা দেন। আওয়ামী লীগ, বিএনপি, ইসলামী শাসনতন্ত্র আন্দোলন ও স্বতন্ত্রসহ মোট আটজন প্রার্থী মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। তাদের মধ্যে তিন জনের মনোনয়নপত্র বাতিল হয়, অপর একজন নিজেই প্রত্যাহার করে নেন।

যে চার জন ফরিদপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দিতা করছেন তারা হলেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক অমিতাভ বোস, বিএনপি মনোনীত প্রার্থী মহিলা দলের কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সম্পাদক নায়াব ইউসুফ আহমেদ, স্বতন্ত্র প্রার্থী ফরিদপুর পৌরসভার বর্তমান মেয়র ও শহর আওয়ামী লীগের সহ-সভাপতি শেখ মাহাতাব আলী মেথু এবং ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের প্রার্থী হাফেজ আব্দুস সালাম।

আওয়ামী লীগ প্রার্থী অমিতাভ বোস নৌকা প্রতিক ও বিএনপি প্রার্থী নায়াব ইউসুফ ধানের শীষ প্রতীক নিয়ে নামছেন ভোট যুদ্ধে। তাদের অন্যতম প্রতিদ্বন্দি স্বতন্ত্র প্রার্থী শেখ মাহাতাব আলী মেথুর নির্বাচনী প্রতীক নারকেল গাছ।

জেলা নির্বাচন কর্তকর্তা মো. হাবিবুর রহমান জানান, ফরিদপুর পৌরসভায় বর্দ্ধিত এলাকার সমন্বয়ে ৬৬ দশমিক ৫৪ বর্গ কিলোমিটার জুড়ে বর্তমানে ২৭টি ওয়ার্ড রয়েছে। ২০১৯ সালের হালনাগাদ ভোটার তালিকা অনুযায়ী এখানে ভোটার সংখ্যা রয়েছে ১ লাখ ৪৮ হাজার ৩১৩ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৭১ হাজার ৭৮৬ এবং নারী ৭৬ হাজার ৫৭১ জন।

সর্বশেষ ২০১১ সালের ফেব্রæয়ারী মাসে ফরিদপুর পৌরসভার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। শহর ফরিদপুরকে পৌরসভায় রুপান্তর করা হয় ১৮৬৯ সালে। ফরিদপুর পৌরসভার বর্তমান মেয়র শেখ মাহতাব আলী মেথু নির্বাচিত হন ২০১১ সালে। এরপর গত ৯ বছরে এখানে আর কোন নির্বাচন হয়নি। মাঝপথে ফরিদপুর পৌরসভাকে সিটি কর্পোরেশনে উন্নীত করার একটি প্রক্রিয়া শুরু হওয়ায় নির্বাচন ঝুলে যায়।

এদিকে জেলার মধুখালী পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীর মধ্যে ভোটের লড়াই হবার বিষয়টি চুড়ান্ত হয়েছে। মেয়র পদে চুরান্ত প্রতিদ্বন্দিতা করছেন আ.লীগ মনোনীত প্রার্থী পৌর আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি ও বর্তমান মেয়র খন্দকার মোরশেদ রহমান লিমন ও বিএনপি মনোনীত প্রার্থী পৌর বিএনপির সভাপতি শাহাবুদ্দিন আহমেদ সতেজ। আগামী ১০ ডিসেম্বর ফরিদপুর ও মধুখালী পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে।

এদিকে ফরিদপুরের মধুখালী পৌরসভা গঠিত হয় ২০১২ সালে ১২ বর্গকিলোমিটার এলাকা নিয়ে। ৯টি ওয়ার্ড নিয়ে গঠিত মধুখালী পৌরসভার ভোটার রয়েছেন ১৯হাজার ৯৯০ জন। এদের মধ্যে পুরুষ ৯ হাজার ৯০২ জন এবং নারী ১০ হাজার ৮৮ জন। মধুখালী পৌরসভার বর্তমান মেয়র খন্দকার মোরশেদ রহমান লিমন নির্বাচিত হন ২০১৫ সালে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে