বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১

বিশ্বব্যাপী কমেছে চালের দাম

অর্থ-বাণিজ্য রিপোর্ট
  ০৩ অক্টোবর ২০২৪, ০০:০০
বিশ্বব্যাপী কমেছে চালের দাম

বিশ্বে শীর্ষ চাল রপ্তানিকারক দেশ ভারত। শনিবার পুনরায় বাসমতি ছাড়া অন্যান্য সাদা চাল রপ্তানির অনুমোদন দিয়েছে দেশটির সরকার। এ অনুমোদনের পর সোমবার বিশ্বব্যাপী কমেছে চালের দাম। রপ্তানিকারকরা জানিয়েছেন, চাল রপ্তানির অনুমোদন দেওয়ার পর বৈশ্বিক সরবরাহ বেড়েছে। এতে এশিয়া ও আফ্রিকার ব্যবসায়ীরা তুলনামূলক সাশ্রয়ী মূল্যে পণ্যটি আমদানির সুযোগ পাবেন।

ভারতে কিছুদিনের মধ্যেই নতুন মৌসুমের ফসল সংগ্রহ শুরু হবে। উৎপাদন বৃদ্ধি ও বিভিন্ন রাজ্যে ঊর্ধ্বমুখী মজুতের কারণে রপ্তানির অনুমোদনসহ শুল্ক কমিয়েছে দেশটির সরকার। সাদা চাল রপ্তানি শুল্ক ২০ থেকে কমিয়ে ১০ শতাংশে নামিয়ে আনা হয়েছে।

ভারতের শীর্ষ চাল রপ্তানিকারক কোম্পানি সত্যম বলাজির নির্বাহী পরিচালক হিমাংশু আগরওয়াল বলেন, 'অন্য চাল রপ্তানিকারক দেশগুলো আন্তর্জাতিক বাজারে নিজেদের হিস্যা ধরে রাখতে প্রতিযোগিতামূলক অবস্থান নিয়েছে। থাইল্যান্ড, ভিয়েতনাম ও পাকিস্তানের সরবরাহকারীরা ভারতের এ পদক্ষেপের প্রতিক্রিয়া হিসেবে তাদের রপ্তানি মূল্য কমিয়ে দিয়েছেন।'

ভারতে সোমবার ৫ শতাংশ খুদযুক্ত সেদ্ধ চালের দাম ছিল টনপ্রতি ৫০০-৫১০ ডলার, গত সপ্তাহে যা ছিল ৫৩০-৫৩৬ ডলার। এছাড়া এদিন ভারতীয় ৫ শতাংশ খুদযুক্ত সাদা চালের দাম ছিল টনপ্রতি প্রায় ৪৯০ ডলার। অন্যদিকে সোমবার থাইল্যান্ডের চালের দাম ছিল টনপ্রতি ৫৪০-৫৫০ ডলার, গত সপ্তাহে যা ছিল ৫৫০-৫৬০ ডলার।

গত বছর ভারত সাদা চাল রপ্তানি নিষিদ্ধ ও সেদ্ধ চাল রপ্তানির ওপর ২০ শতাংশ শুল্ক আরোপের পর বিশ্বব্যাপী চালের দাম ১৫ বছরের মধ্যে সর্বোচ্চে পৌঁছেছিল। ব্যবসায়ীরা জানিয়েছেন, ভিয়েতনাম, পাকিস্তান, থাইল্যান্ড ও মিয়ানমারের রপ্তানিকারকরাও সোমবার চালের দাম টন প্রতি অন্তত ১০ ডলার কমিয়ে দিয়েছেন। সে সময় ভিয়েতনাম, থাইল্যান্ড, পাকিস্তান ও মিয়ানমারের মতো প্রতিদ্বন্দ্বী দেশগুলো বিশ্ববাজারে নিজেদের হিস্যা বৃদ্ধিসহ উচ্চ মূল্য নির্ধারণের সুযোগ পায়।

ওল্যাম আগ্রি ইন্ডিয়ার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নীতিন গুপ্তা বলেন, '?ব্যবসায়ীরা বর্তমানে ভারতীয় চালের সরবরাহ বৃদ্ধির সম্ভাব্য প্রভাব মূল্যায়ন করছেন। তাই চলতি সপ্তাহে বিভিন্ন দেশে চালের দাম স্থিতিশীল হবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে