বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১
সাপ্তাহিক পুঁজিবাজার

বাজার মূলধন বেড়েছে সাড়ে ৩ হাজার কোটি টাকা

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৯৩ হাজার ৩২৯ কোটি ৩ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৬ লাখ ৯২ হাজার ৪৩১ কোটি ১৮ লাখ টাকা
অর্থ-বাণিজ্য রিপোর্ট
  ১৫ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০
বাজার মূলধন বেড়েছে সাড়ে ৩ হাজার কোটি টাকা

দেশের উভয় পুঁজিবাজারে বিদায়ী সপ্তাহে অর্থাৎ ৮ থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে উভয় স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন বেড়েছে ৩ হাজার ৬১৩ কোটি ৪৭ লাখ টাকা। আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টাকার পরিমাণে লেনদেন কমেছে। সাপ্তাহিক বাজার পর্যালোচনা সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২.১৩ পয়েন্ট বা ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৭২৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ১৩.৬১ পয়েন্ট বা ০.৬৪ শতাংশ কমে ২ হাজার ১০০ পয়েন্টে, ডিএসই শরিয়াহ সূচক ১৬.৮৭ পয়েন্ট বা ১.৩৭ শতাংশ বেড়ে ১ হাজার ২৪৫ পয়েন্টে এবং ডিএসএমইএক্স সূচক (এসএমই ইনডেক্স) ৩৪.২৯ পয়েন্ট বা ২.৮৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৭৩ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৯৩ হাজার ৩২৯ কোটি ৩ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৬ লাখ ৯২ হাজার ৪৩১ কোটি ১৮ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৮৯৭ কোটি ৮৫ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ৩ হাজার ২২১ কোটি ৪৫ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৯৯৪ কোটি ৬ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৭৭২ কোটি ৬০ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ১০৭টির, দর কমেছে ২৭১টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৮টির। আর লেনদেন হয়নি ১৬টির।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৩৯.৭৪ পয়েন্ট বা ১.৪৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ১৪০ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৩০ সূচক ০.৬৬ শতাংশ কমে ১৩ হাজার ১২ পয়েন্টে, সিএসসিএক্স ১.৪৮ শতাংশ কমে ৯ হাজার ৭২৯ পয়েন্টে, সিএসআই সূচক ০.৮২ শতাংশ কমে ১ হাজার ৩০ পয়েন্টে এবং এসইএসএমইএক্স (এসএমই ইনডেক্স) ৩.০৩ শতাংশ কমে ২ হাজার ৫১২ পয়েন্টে দাঁড়িয়েছে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ২২ হাজার ২৪২ কোটি ৬৭ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ২৩ হাজার ২৪২ কোটি ৬৭ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ২ হাজার ৭১৫ কোটি ৬২ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৫৪ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭১ কোটি ৮১ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ৩৬ কোটি ২৭ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩২৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৬৯টির, দর কমেছে ২৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির শেয়ার ও ইউনিট দর।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে