রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

ভারতে বাজেট পেশ, কর্মসংস্থান ও কৃষি উন্নয়নে জোর

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ২৫ জুলাই ২০২৪, ০০:০০
ভারতে বাজেট পেশ, কর্মসংস্থান ও কৃষি উন্নয়নে জোর

ভারতের ২০২৪-২৫ অর্থবছরের নতুন বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। মঙ্গলবার পার্লামেন্টে তৃতীয় মোদি সরকারের পেশ করা প্রথম এই সাধারণ বাজেটে ৯টি অগ্রাধিকারের ক্ষেত্র উলেস্নখ করেছেন সীতারমণ। এর মধ্যে প্রথমেই কৃষি খাত এবং যুবকদের কর্মসংস্থানের ওপর জোর দেওয়া হয়েছে।

কৃষি খাতে ১ লাখ ৫২ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব রয়েছে। কৃষি উৎপাদনশীলতা বৃদ্ধি, বিকাশ ও উন্নয়নের ওপর জোর দেওয়ার পাশাপাশি পাঁচটি রাজ্যে কিষাণ ক্রেডিট কার্ড চালুর প্রস্তাব রাখা হয়েছে বাজেটে। কৃষিক্ষেত্রের সংস্কার ও গবেষণার ওপরও দেওয়া হয়েছে বিশেষ গুরুত্ব।

ওদিকে কর্মসস্থানের ক্ষেত্রে ভারতের এক কোটি যুবককে ৫০০টি বড় কোম্পানিতে শিক্ষানবিস হিসেবে কাজ করার সুযোগ দেওয়ার প্রস্তাব করা হয়েছে। শিক্ষানবিস থাকাকালে তারা মাসে ৫ হাজার টাকা করে ভাতা পাবেন।এ ছাড়া কর্মসস্থান বৃদ্ধিতে উৎসাহ দিতে ইপিএফও নিয়ে বড় ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী। প্রথমবারের জন্য যারা কর্মচারী ভবিষ্যৎনিধি প্রকল্পের আওতায় আসবেন, তাদের জন্য এক মাসের বেতন সরকারের পক্ষ থেকে জমা দেওয়া হবে। করের ক্ষেত্রে নতুন নিয়মে যারা আয়কর দেন, তাদের জন্য স্ট্যান্ডার্ড ডিডাকশনের সীমা ৫০ হাজার থেকে বাড়িয়ে ৭৫ হাজার টাকা করা হয়েছে। ৩ লাখ টাকা পর্যন্ত কোনো আয়কর দিতে হবে না।

৩ লাখ থেকে ৭ লাখ- ৫ শতাংশ, ৭ থেকে ১০ লাখ- ১০ শতাংশ, ১০ থেকে ১২ লাখ- ১৫ শতাংশ এবং ১২ থেকে ১৫ লাখ- ২০ শতাংশ আয়কর দেওয়া এবং ১৫ লাখ টাকার বেশি আয়ের ক্ষেত্রে ৩০ শতাংশ করের প্রস্তাব রাখা হয়েছে। কমানো হয়েছে ই-কমার্সের ওপর উৎসমূলে করের হার।

অন্যান্য অগ্রাধিকারের মধ্যে আছে, মানবসম্পদের উন্নয়ন, শিল্প উৎপাদন ক্ষেত্রের বিকাশ, নগরোন্নয়ন, জ্বালানি সুরক্ষা, পরিকাঠামো উন্নয়ন, উন্নয়ন ও গবেষণা এবং আগামী প্রজন্মের সংস্কার। যুব সম্প্রদায়কে স্বনির্ভর করতে মুদ্রা যোজনায় ঋণের ঊর্ধ্বসীমা ১০ লাখ টাকা থেকে বাড়িয়ে ২০ লাখ টাকা করা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে