শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

গার্মেন্ট শ্রমিকদের রেশনের জন্য বাজেটে বরাদ্দ দাবি

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ২৫ মে ২০২৪, ০০:০০
গার্মেন্ট শ্রমিকদের রেশনের জন্য বাজেটে বরাদ্দ দাবি

গার্মেন্ট শ্রমিকদের কারখানাভিত্তিক রেশন ও আবাসনের জন্য জাতীয় বাজেটে বরাদ্দের দাবি জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র। শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক শ্রমিক সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

সমাবেশে সংগঠনটির নেতারা বলেন, শ্রমিকরা ২৫ হাজার টাকা মজুরি দাবি করে পেয়েছে মাত্র ১২ হাজার ৫০০ টাকা। তখন সরকার ও মালিকপক্ষ রেশন, বাসস্থানের বিষয়ে পদক্ষেপের অঙ্গীকার করেছে। এবারের বাজেটেও যদি শ্রমিকদের ফাঁকি দেওয়া হয়, শ্রমিকরা তার উপযুক্ত জবাব দেবে।

সমাবেশে গার্মেন্ট টিইউসির সভাপতি শ্রমিক নেতা মন্টু ঘোষ বলেন, বছরের পর বছর রাষ্ট্রীয় বাজেট নেওয়া হয়। কিন্তু শ্রমিকের জন্য বাজেটে কিছুই থাকে না। যারা জীবনীশক্তি ক্ষয় করে দেশের ৮৪ ভাগ রপ্তানি আয় করে, সেই শ্রমিকদের খাদ্য আবাসন চিকিৎসা শিক্ষার জন্য সরকার কখনোই তাদের প্রতিশ্রম্নতি বরাদ্দ রাখে না। অন্যদিকে মালিকদের জন্য বাজেটে থাকে উদার হস্ত বরাদ্দ।

শ্রমিক নেতা জলি তালুকদার বলেন, যেই শ্রমিকের শ্রমে-ঘামে দেশের অর্থনীতির চাকা ঘোরে, তাদের বঞ্চিত করে তাদেরই উপার্জিত অর্থে রাষ্ট্রীয় বাজেটে দেশের স্বল্পসংখ্যক সুবিধাভোগী জনগোষ্ঠীর আরাম-আয়েশের ব্যবস্থা হয়। অন্যদিকে শ্রমিক তার নূ্যনতম মৌলিক অধিকার থেকে বছরের পর বছর বঞ্চিত থাকছে। শ্রমিকরা বর্তমানে অনেক বেশি সচেতন। তাদের কষ্টার্জিত অর্থ দিয়ে লুটেরাদের পকেট ভারী করার বাজেট তারা মানবে না। এবারের বাজেটে শ্রমিকদের বঞ্চিত করা হলে সরকারকে উপযুক্ত জবাব দেওয়া হবে।

সমাবেশে আরও বক্তব্য দেন গার্মেন্ট টিইউসির জিয়াউল কবির খোকন, সহকারী সাধারণ সম্পাদক মঞ্জুর মঈন, কেন্দ্রীয় নেতা দুলাল সাহা, আব্দুস সালাম বাবুল প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে