শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

হিলিতে আদার দাম কেজিতে ৮০ টাকা বেড়েছে

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ২৩ মে ২০২৪, ০০:০০
হিলিতে আদার দাম কেজিতে ৮০ টাকা বেড়েছে

দিনাজপুরের হিলিতে সপ্তাহের ব্যবধানে আমদানিকৃত আদার দাম কেজিতে ৮০ টাকা বেড়েছে। ভারতে বৈরী আবহাওয়ার কারণে আদার উৎপাদন কমেছে। প্রয়োজনীয় সরবরাহের অভাবে আমদানি কমে যাওয়ায় মসলা পণ্যটির দাম বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ী ও দোকানদাররা।

হিলির কাঁচাবাজার ঘুরে জানা গেছে, এক সপ্তাহ আগেও আমদানিকৃত প্রতি কেজি আদার দাম ছিল ২০০ টাকা। বর্তমানে তা বেড়ে ২৮০ টাকায় বিক্রি হচ্ছে।

এ বিষয়ে হিলি বাজারের আদা বিক্রেতা আবুল হাসনাত বলেন, 'বাজারে দেশি আদার সরবরাহ না থাকায় বেশ কিছুদিন ধরেই আমদানিকৃত ভারতীয় আদা দিয়েই ক্রেতাদের চাহিদা মেটানো হচ্ছে। কিন্তু স্থলবন্দরেই আমদানিকৃত ভারতীয় আদার দাম হঠাৎ বেড়ে গেছে।' আমদানিকারকদের বরাত দিয়ে আবুল হাসনাত বলেন, 'ডলারের বিনিময় হার বাড়ার কারণে স্থলবন্দরে আদার দাম ঊর্ধ্বমুখী। এছাড়া ভারতের বাজারে আদার দাম সম্প্রতি কিছুটা বেড়েছে। তাই পণ্যটির আমদানি কমেছে।'

তিনি আরও জানান, বন্দর থেকেই বিক্রেতাদের ২০০ টাকা কেজি দরে আদা কিনতে হচ্ছে। এর সঙ্গে যোগ হচ্ছে পরিবহণ খরচ। এছাড়া বস্তাপ্রতি চার-পাঁচ কেজি করে মাটি বের হয়। সেসব খরচ মিলিয়ে প্রতি কেজি ২৮০ টাকায় বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরে আমদানিকৃত আদা খালাসের দায়িত্বে নিয়োজিত সিঅ্যান্ডএফ এজেন্ট রয়েল মলিস্নক বলেন, 'প্রতি টন আদা ভারত থেকে প্রকারভেদে ৬০০ থেকে ৯০০ মার্কিন ডলার মূল্যে আমদানি করা হচ্ছে। এছাড়া প্রতি কেজি আদা আমদানিতে শুল্ক বাবদ দিতে হচ্ছে ১১ টাকা, যা আগে ছিল ১০ টাকা। ডলারের বিনিময় হার বাড়ার কারণে কেজিপ্রতি ১ টাকা করে শুল্ক বেড়েছে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে