রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

পুঁজিবাজারে ধারাবাহিক পতন

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৭.৬২ পয়েন্ট কমে ৫ হাজার ৩৯৩ পয়েন্টে অবস্থান করছে
অর্থ-বাণিজ্য ডেস্ক
  ২১ মে ২০২৪, ০০:০০
পুঁজিবাজারে ধারাবাহিক পতন

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারের (১৯ মে) মতোই দ্বিতীয় কার্যদিবস সোমবার (২০ মে) সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এ নিয়ে ধারাবাহিকভাবে ষষ্ঠ কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতন ঘটেছে। ফলে, এদিন দুই স্টক এক্সচেঞ্জের সূচক তিন বছরের আগের অবস্থানে নেমে এসেছে। একই সঙ্গে আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে। এদিন উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচু্যয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট থেকে জানা গেছে, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৭.৬২ পয়েন্ট কমে ৫ হাজার ৩৯৩ পয়েন্টে অবস্থান করছে। এর আগে ২০২১ সালের মার্চ মাসে ডিএসইএক্স সূচক ৫ হাজার ৩০০ পয়েন্টের ঘরে অবস্থান করছিল। ডিএসই শরিয়া সূচক ১০.৮৮ পয়েন্ট কমে ১ হাজার ১৮০ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৯.৫৫ পয়েন্ট কমে ১ হাজার ৯৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৮৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৮১টি কোম্পানির, কমেছে ২৭৮টির এবং অপরিবর্তিত আছে ৩০টির।

ডিএসইতে এদিন মোট ৫৬১ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪০৯ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৭৯.২১ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৩৯৩ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১৩২.১৩ কমে ১৫ হাজার ৬০৫ পয়েন্টে, শরিয়া সূচক ৬.৯৫ পয়েন্ট কমে ১ হাজার ১৮ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৮০.৫২ পয়েন্ট কমে ১২ হাজার ২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে ২২৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৩৬টি কোম্পানির, কমেছে ১৬৮টির এবং অপরিবর্তিত আছে ১৯টির। দিন শেষে সিএসইতে সাত কোটি এক লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল আট কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে