রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

৩১ দিনে ১৬ বার স্বর্ণের দাম সমন্বয়

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ২০ মে ২০২৪, ০০:০০
৩১ দিনে ১৬ বার স্বর্ণের দাম সমন্বয়

এপ্রিলজুড়ে স্বর্ণের বাজার ছিল টালমাটাল। এক মাসে দাম বাড়া-কমার নজিরও গড়েছিল মাসটিতে। যা দেশের ইতিহাসে সর্বোচ্চ। সেই ধারাবাহিকতাই বজায় রেখেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।

সংগঠনটির দেওয়া বিজ্ঞপ্তি মতে সবশেষ শনিবার (১৮ মে) ভরিতে ১ হাজার ১৭৮ টাকা বাড়িয়ে ২২ ক্যারেটের একভরি স্বর্ণের দাম ১ লাখ ১৮ হাজার ৪৬০ টাকা নির্ধারণ করেছে বাজুস। এ নিয়ে ৩১ দিনের ব্যবধানে দেশের বাজারে ১৬ বার স্বর্ণের দাম সমন্বয় করেছে বাজুস। যার মধ্যে ৯ বার দাম কমানো হয়েছে, আর বাড়ানো হয়েছে ৭ বার। এর মধ্যে সবশেষ পাঁচ দফায় স্বর্ণের দাম বাড়ানো হয়েছে মোট ৯ হাজার ২৯৭ টাকা। বাজুসের বিজ্ঞপ্তি বিশ্লেষণে দেখা গেছে, গত এক মাসে স্বর্ণের বাজারে উত্থান-পতন শুরু হয়েছিল মূল্যবৃদ্ধির প্রবণতা দিয়ে। গেল ১৮ এপ্রিল থেকে করা এই হিসাবে দেখা গেছে গত ১৮ এপ্রিল ভরিতে ২ হাজার ৬৫ টাকা বাড়িয়ে একভরি ২২ ক্যারেটের স্বর্ণের দাম নির্ধারণ করা হয় ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা। যা এখন পর্যন্ত দেশের ইতিহাসে সর্বোচ্চ। সে সময় ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ১৪ হাজার ২০২ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯৭ হাজার ৮৮৪ টাকা নির্ধারণ করা হয়েছিল। তবে সনাতন পদ্ধতির স্বর্ণের দাম প্রতি ভরিতে ১ হাজার ৩৮৯ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছিল ৭৮ হাজার ৮০১ টাকা।

এরপর ২০ এপ্রিল স্বর্ণের দাম ভরিতে ৮৪০ টাকা কমানোর সিদ্ধান্ত নেয় বাজুস। স্থানীয় বাজারে ১ ভরি ২২ ক্যারেট স্বর্ণের দাম নির্ধারণ করা হয় ১ লাখ ১৮ হাজার ৭৯৮ টাকা। সে সময় ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ১৩ হাজার ৩৯৭ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯৭ হাজার ১৯৬ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৭৮ হাজার ২৪২ টাকা নির্ধারণ করা হয়। ২১ এপ্রিল স্থানীয় বাজারে ফের স্বর্ণের দাম বাড়ায় বাজুস। সেদিন ভরিতে ৬৩০ টাকা বাড়িয়ে ২২ ক্যারেটের একভরি স্বর্ণের দাম ১ লাখ ১৯ হাজার ৪২৮ টাকা নির্ধারণ করা হয়। ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ১৪ হাজার ৪ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯৭ হাজার ৭০৯ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৭৮ হাজার ৬৬২ টাকা নির্ধারণ করা হয়। মাসের শেষ আট দিনে অর্থাৎ ২৩ এপ্রিল থেকে টানা ৭ দফায় কমানো হয় স্বর্ণের দাম। সেবার ভরিতে ৩ হাজার ১৩৮ টাকা কমিয়ে ২২ ক্যারেটের একভরি স্বর্ণের দাম ১ লাখ ১৬ হাজার ২৯০ টাকা নির্ধারণ করে বাজুস। এ ছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ১০ হাজার ৯৯৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯৫ হাজার ১৪৩ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৭৬ হাজার ৫৮৬ টাকা নির্ধারণ করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে