সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

বাড়তি দামেই বিক্রি হচ্ছে গরুর মাংস

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
বাড়তি দামেই বিক্রি হচ্ছে গরুর মাংস

পবিত্র শবেবরাত উপলক্ষে কেজিতে ১০০ টাকা বাড়ানো হয় গরুর মাংসের দাম। রোববার (২৫ ফেব্রম্নয়ারি) দিনভর বিভিন্ন বাজারে ৭৫০ থেকে ৮৫০ টাকা বিক্রি হয়েছে গরুর মাংস। সোমবারও একই দামে বিক্রি হয়েছে রাজধানীর বাজারগুলোতে। তবে শবেবরাতের আগের দিন শনিবার (২৪ ফেব্রম্নয়ারি) ৭০০ থেকে ৭২০ টাকা বিক্রি হতে দেখা গেছে। সোমবার (২৬ ফেব্রম্নয়ারি) রাজধানীর মোহাম্মদপুর এলাকার বিভিন্ন বাজার ঘুরে এ চিত্র দেখা যায়।

মোহাম্মদপুরের চন্দ্রিমা হাউজিং বাজারে সরেজমিনে দেখা যায়, ৭৫০ থেকে ৮০০ টাকা কেজি বিক্রি হচ্ছে গরুর মাংস। রোববার সকাল থেকে গরুর মাংস বিক্রি হয়েছে ৮৫০ টাকা কেজি দরে।

গরুর মাংস কিনতে আসা একজন ক্রেতা বলেন, 'দুই দিন আগেও ৭৫০ টাকা কেজি দেখেছি। তার আগের দিন শুক্রবারও একই দাম ছিল। আজ বেড়ে গেছে।

দাম বৃদ্ধির বিষয়টি স্বীকার করেছেন খোদ ব্যবসায়ীরাও। চন্দ্রিমা হাউজিং বাজারের সবার প্রিয় গরু ও খাসির গোস্ত বিতানের মালিক আনোয়ার কুরাইশী বলেন, 'গরুর মাংস ৮৫০ টাকা। রোববারও ৭৫০ ছিল। শবেবরাতে চাহিদা বেশি থাকে, তাই দাম বেশি!'

দাম বেশি হওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, 'এক গরুতে ১৫ হাজার টাকা বেশি। আমরা কী করব?'

একই চিত্র দেখা গেছে মোহাম্মদপুরের ঢাকা উদ্যান বাজার, শিয়া মসজিদ বাজার, টাউন হল বাজার, মিরপুর শাহ আলী বাজারসহ বিভিন্ন এলাকায়।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব রবিউল আলম জানান, 'গরুর মাংসের দামটা নিয়ন্ত্রণ করতে অনেক চেষ্টা করলাম। কিন্তু গরু ব্যবসায়ীরা, ফার্মার অ্যাসোসিয়েশন গরু স্টক করে। তখন দামটা বেড়ে যায়। আমি সিটি করপোরেশনকে বলেছি, রোজা উপলক্ষে ১০ দিন, কোরবানি উপলক্ষে ১৫ দিনের জন্য বর্ডার খুলে দেন, ইন্ডিয়ান গরু আসুক। তাহলে দামটা ঠিক হবে। আমাদের দেশের গরু ব্যবসায়ীরা সিন্ডিকেট করতে পারবেন না।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে