শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

এশিয়া-ইউরোপ জাহাজ চলাচলে খরচ বেড়েছে ৪০০ শতাংশ

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
এশিয়া-ইউরোপ জাহাজ চলাচলে খরচ বেড়েছে ৪০০ শতাংশ

লোহিত সাগরে জাহাজে হুথি বিদ্রোহীদের হামলার কারণে জাহাজ চলাচলে বিঘ্ন ঘটায় চীন থেকে ইউরোপের কিছু রুটে পণ্য পরিবহণের ব্যয় প্রায় ৪০০ শতাংশ বেড়েছে বলে জানিয়েছেন ইউরোপীয় অর্থনীতি কমিশনার পাওলো জেনতিলোনি। এই রুটে পণ্য পরিবহণের সময় ১০ থেকে ১৫ দিন বেড়েছে বলেও জানিয়েছেন তিনি।

কমিশনার আশা প্রকাশ করেছেন যে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ এই বাণিজ্য রুটে যে সংকট দেখা দিয়েছে, তা ইউরোপীয় ইউনিয়নে মুদ্রাস্ফীতির উলেস্নখযোগ্য বৃদ্ধি ঘটাবে না। কিন্তু সরবরাহ প্রক্রিয়া আরও ব্যাহত হতে থাকলে পণ্যের দাম কয়েকগুণ বেড়ে যেতে পারে।

অক্টোবরে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইয়েমেনভিত্তিক হুথি বিদ্রোহীরা লোহিত সাগর পাড়ি দিয়ে চলাচলকারী বাণিজ্যিক জাহাজে কয়েক ডজন ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। ফলে অনেক বড় শিপিং কোম্পানি সুয়েজ খাল ব্যবহার বন্ধ করে দিয়েছে এবং এর পরিবর্তে দক্ষিণ আফ্রিকার 'কেপ অব গুড হোপ' হয়ে চলাচল করছে।

এই হামলার ফলে গত মাসে বিশ্বব্যাপী কন্টেইনারের গড় দাম দ্বিগুণ হয়েছে। জ্বালানি ট্যাঙ্কারের ভাড়া এখন বছরের মধ্যে সর্বোচ্চ।

গত মাসে ইইউ পররাষ্ট্রমন্ত্রীরা পণ্যবাহী জাহাজ রক্ষার জন্য লোহিত সাগরে একটি নৌ মিশন চালুর অস্থায়ী চুক্তিতে পৌঁছেছেন। নেদারল্যান্ডসের অনুরোধে জার্মানি, ফ্রান্স এবং ইতালি ওই পদক্ষেপের প্রস্তাব করেছিল, যাদের বাণিজ্যিক জাহাজগুলো ওইসব আক্রমণের ফলে প্রভাবিত হয়েছে।

বস্নকের শীর্ষ কূটনীতিক জোসেপ বোরেল বলেছেন, ১৯ ফেব্রম্নয়ারি এই মিশন চালু হবে বলে আশা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে