শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

বিশ্বজুড়ে ১৮৮ কোটি ৮৭ লাখ টন ইস্পাত উৎপাদন

ভারতে উৎপাদন আগের বছরের তুলনায় ১১ দশমিক ৮ শতাংশ বেড়ে ১৪ কোটি ২ লাখ টনে উন্নীত হয়েছে
অর্থ-বাণিজ্য ডেস্ক
  ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
বিশ্বজুড়ে ১৮৮ কোটি ৮৭ লাখ টন ইস্পাত উৎপাদন

২০২৩ সালে বিশ্বজুড়ে ১৮৮ কোটি ৮৭ লাখ টন অপরিশোধিত ইস্পাত উৎপাদন হয়েছে। এ সময় আগের বছরের তুলনায় উৎপাদন প্রায় অপরিবর্তিতই ছিল। চীন বিশ্বের শীর্ষ ইস্পাত উৎপাদক ও ব্যবহারকারী। দেশটির অর্থনীতিতে শ্লথগতির কারণে ওই বছর ইস্পাত উৎপাদনে কোনো প্রবৃদ্ধি আসেনি। অন্য শীর্ষ দেশগুলোর মধ্যে জাপান, জার্মানি, তুরস্ক ও ব্রাজিলের উৎপাদন ছিল নিম্নমুখী। তবে ভারত, যুক্তরাষ্ট্র, রাশিয়া ও দক্ষিণ কোরিয়ায় উৎপাদন বেড়েছে। ওয়ার্ল্ড স্টিল অ্যাসোসিয়েশনের সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বাজার পর্যবেক্ষকরা বলছেন, নভেল করোনাভাইরাস মহামারির বিধিনিষেধ উঠিয়ে নেওয়ার পর চীনের অর্থনীতিতে প্রত্যাশিত গতি আসেনি। দেশটিতে গত বছর শিল্প উৎপাদন খাতও ছিল মন্দায়। প্রপার্টি খাতে চলমান অস্থিরতা অর্থনীতিকে আরও কোণঠাসা করে তুলেছে। ফলে গত বছরজুড়ে দেশটিতে ইস্পাতের চাহিদা ছিল দুর্বল।

চলতি বছরও ধাতুটির উৎপাদন নিম্নমুখী প্রবণতায় থাকতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ কার্বন নিঃসরণ কমানোর লক্ষ্যপূরণে বেইজিং ইস্পাত উৎপাদনে কড়াকড়ি আরোপ করতে পারে। ফলে ধাতুটি উৎপাদনে ব্যবহৃত অন্যতম উপকরণ আকরিক লোহার আমদানিও উলেস্নখযোগ্য হারে কমার আশঙ্কা রয়েছে।

ওয়ার্ল্ড স্টিল অ্যাসোসিয়েশনের দেওয়া তথ্যমতে, ২০২৩ সালে চীনে ১০১ কোটি ৯১ টন অপরিশোধিত ইস্পাত উৎপাদন হয়েছে। আগের বছরও একই পরিমাণ উৎপাদন হয়েছিল। তবে দেশটিতে বছরের শেষ মাসে উৎপাদন আগের বছরের একই সময়ের তুলনায় ১৪ দশমিক ৯ শতাংশ কমে ৬ কোটি ৭৪ লাখ টনে নেমেছে।

জাপান বিশ্বের তৃতীয় শীর্ষ ইস্পাত উৎপাদক। আন্তর্জাতিক বাজারে চিপের তীব্র সংকটের কারণে দেশটিতে গত বছর গাড়ি উৎপাদন শিল্প বড় ধরনের চ্যালেঞ্জের মুখে পড়ে। বিশেষ করে বছরের প্রথমার্ধে উৎপাদন লক্ষ্যণীয় মাত্রায় কমে যায়। ফলে এ খাতে ইস্পাতের চাহিদায়ও ধস নামে। এ কারণেই দেশটিতে ওই বছর ধাতুটির উৎপাদন ছিল নিম্নমুখী।

ওয়ার্ল্ড স্টিল অ্যাসোসিয়েশন জানায়, ২০২৩ সালে জাপানে অপরিশোধিত ইস্পাত উৎপাদন ২ দশমিক ৫ শতাংশ কমেছে। উৎপাদনের পরিমাণ দাঁড়িয়েছে ৮ কোটি ৭০ লাখ টনে, আগের বছর যা ছিল ৮ কোটি ৯২ লাখ টন।

অপরিশোধিত ইস্পাত উৎপাদনে খারাপ বছর পার করেছে জার্মানি, তুরস্ক ও ব্রাজিল। এ তিন দেশে গত বছর যথাক্রমে ৩ দশমিক ৯, ৪ ও ৬ দশমিক ৫ শতাংশ করে উৎপাদন কমেছে বলে জানায় ওয়ার্ল্ড স্টিল।

তবে ২০২৩ সালে ধাতুটির উৎপাদনে ইতিবাচক প্রবৃদ্ধি দেখেছে ভারত, যুক্তরাষ্ট্র, রাশিয়া ও দক্ষিণ কোরিয়া। এর মধ্যে ভারতে উৎপাদন আগের বছরের তুলনায় ১১ দশমিক ৮ শতাংশ বেড়ে ১৪ কোটি ২ লাখ টনে উন্নীত হয়েছে। ২০২২ সালে উৎপাদনের পরিমাণ ছিল ১২ কোটি ৫৪ লাখ টন। যুক্তরাষ্ট্রে উৎপাদন হয়েছে ৮ কোটি ৭ লাখ টন, যা আগের বছরের তুলনায় দশমিক ২ শতাংশ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে