শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

আউটসোর্সিংয়ের মাধ্যমে ক্ষতি পোষানোর চেষ্টা কান্তাসের

যাযাদি ডেস্ক
  ০২ ডিসেম্বর ২০২০, ০০:০০

অর্থনৈতিক ক্ষতি সীমিত করার প্রচেষ্টায় অস্ট্রেলিয়ান রাষ্ট্রীয় বিমান সংস্থা কান্তাস ২০০০ গ্রাউন্ড স্টাফের কাজ আউটসোর্সিংয়ের মাধ্যমে করানোর পরিকল্পনা গ্রহণ করেছে। এর আগে ব্যয়সংকোচন নীতিতে হেঁটে ছয় হাজার কর্মী ছাঁটাই করেছিল তারা। খবর বিবিসি।

বিমান পরিবহণ সংস্থাটি জানিয়েছে, নভেল করোনাভাইরাস মহামারিতে বিবিধ নিষেধাজ্ঞার কারণে এরই মধ্যে তাদের ২০০ কোটি ডলার ক্ষতির মুখে পড়তে হয়েছে।

বিমান পরিবহণ সংস্থাটির আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভাগের প্রধান নির্বাহী অ্যান্ডরু ডেভিড বলেন, দুর্ভাগ্যজনকভাবে কোভিড বিমান সংস্থাগুলোর গতিপথ উল্টো দিকে ঘুরিয়ে দিয়েছে। বিশ্বব্যাপী সংস্থাগুলোকে এখন টিকে থাকার নিমিত্তে নাটকীয় সব সিদ্ধান্ত গ্রহণের পথে হাঁটতে হচ্ছে। পাশাপাশি যে ক্ষতি এরই মধ্যে দেখতে হয়েছে, তা পোষাতেই কয়েক বছর চলে যাবে।

গ্রাউন্ড সার্ভিসে সরাসরি নিজেরা কর্মী নিয়োগ দেওয়ার পরিবর্তে তৃতীয় পক্ষের সাহায্য নেওয়ার মাধ্যমে কোভিড-পূর্ব সময়ের তুলনায় বার্ষিক ৭৪০ লাখ ডলার বাঁচাতে পারবে বলে মনে করছে কান্তাস।

পাশাপাশি এটাও আশা করা হচ্ছে যে গ্রাউন্ডে ব্যবহৃত সরঞ্জামগুলোর ব্যবহার এড়িয়ে আগামী পাঁচ বছরে খরচ ৫৯০ লাখ ডলার পর্যন্ত কমানো যাবে।

এয়ারলাইনস কর্তৃপক্ষ বলছে, ক্ষতিগ্রস্ত কর্মীদের বাড়তি ক্ষতিপূরণ দেওয়া হবে এবং তাদেরকে নতুন চাকরি খুঁজে নেওয়ার ব্যাপারে যথাসম্ভব সহায়তা করা হবে।

এদিকে সরকারের তরফ থেকে আরোপিত আন্তঃরাষ্ট্রীয় ভ্রমণ নিষেধাজ্ঞা উঠিয়ে দেওয়ার ফলে ঘরোয়াভাবে চলাচল শুরু হয়েছে এবং অর্থনৈতিক ক্ষতি পুনরুদ্ধারের ক্ষেত্রে সংস্থাগুলো কিছু সুসংবাদ পেয়েছে। কিন্তু কান্তাস বলছে, এখনো সামনে কঠিন সময় অপেক্ষা করছে।

৭৪০ কোটি ডলার রাজস্ব পড়ে যাওয়ায় আগামীতে আরও ক্ষতির আশঙ্কা করছে কান্তাস। পাশাপাশি নিউজিল্যান্ডের সঙ্গে বিশেষ বিমান যোগাযোগ বাদ দিলে ২০২১ সালের শেষ পর্যায়ের আগে আন্তর্জাতিক বিমান চলাচলের তেমন সম্ভাবনা নেই। এটিও বড় ধরনের ক্ষতির কারণ হতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে