বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

অ্যামাজনকে জরিমানা ভারতের

যাযাদি ডেস্ক
  ০২ ডিসেম্বর ২০২০, ০০:০০

ভারত সরকারের রোষের মুখে পড়েছে জনপ্রিয় ই-কমার্স সংস্থা অ্যামাজন। বেঙ্গালুরুভিত্তিক অ্যামাজন বিক্রয়কেন্দ্রে যে পণ্য বিক্রি হয়, সেটি সম্পর্কে সঠিক তথ্য পাওয়া যায় না বা দেওয়া থাকে না বলে অভিযোগ কেন্দ্রের। তাদের দাবি অ্যামাজনে বিক্রীত পণ্যগুলোর উৎস কী বা এগুলো কোথায় তৈরি, সেটি সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া থাকে না বিবরণে। খবর পিটিআই।

অক্টোবরেই কেন্দ্রের উপভোক্তাবিষয়ক মন্ত্রক এ ইসু্য সামনে রেখে অ্যামাজনকে একটি নোটিশ ধরায়। একই নোটিশ পেয়েছিল ফ্লিপকার্টও। তাদের বিরুদ্ধে অভিযোগ পণ্য সম্পর্কে সঠিক তথ্য সামনে না আনা।

ভারতের বাণিজ্য মন্ত্রণালয় জানায়, প্রতিটি ই-কমার্স সংস্থাকে সংশ্লিষ্ট পস্নাটফর্মে বিক্রি হওয়া পণ্য সম্পর্কে সঠিক ও বিস্তারিত তথ্য দিতে হবে, যাতে ক্রেতার মনে কোনো সন্দেহ বা প্রশ্ন না থাকে।

কিন্তু নোটিশ পাওয়ার পরেও সে রকম কোনো পরিবর্তন এ সংস্থার মধ্যে দেখা যায়নি। তার ওপর অ্যামাজন কেন্দ্রের নোটিশের যে উত্তর দিয়েছিল, তা সন্তোষজনক ছিল না বলেই দাবি উপভোক্তাবিষয়ক মন্ত্রকের। ১৯ নভেম্বর এ নোটিশ জারি করা হয়। নোটিশ মোতাবেক দায়িত্ব পালন না করায় অ্যামাজনকে ২৫ হাজার রুপি জরিমানা করা হয়েছে। তবে এখনো ফ্লিপকার্টকে জরিমানা করা হয়নি।

মন্ত্রণালয়ের এক উচ্চপদস্থ কর্মকর্তা জানান, অ্যামাজনের যত পরিচালক রয়েছেন, তাদের প্রত্যেককে ২৫ হাজার রুপি করে দিতে হবে। তবে এই জরিমানা করার পর অ্যামাজনের তরফ থেকে এখনো কোনো জবাব দেওয়া হয়নি। এদিকে অক্টোবরেই অ্যামাজনে আয়োজন করা হয় গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ্যাল।

জানানো হয়, নিত্যনতুন জিনিসপত্র, ফোন এবং অন্যান্য বিষয়ের ওপরে থাকবে আকর্ষণীয় ছাড়। এবার বিশেষ এক সুবিধা দেয় এ ই-কমার্স সংস্থা। অ্যামাজনের এই সেলে ল্যাপটপের ওপরে ছিল ৩৫ হাজার পর্যন্ত ছাড়। অ্যামাজনের প্রাইম মেম্বাররা একদিন আগে থেকেই গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ্যাল সেলের সুবিধা নিতে পারেন। এবারও এই সেলে একাধিক জিনিসপত্রের ওপরে ছিল আকর্ষণীয় ছাড়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে