logo
মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০ ৭ আশ্বিন ১৪২৭

  যাযাদি রিপোর্ট   ১১ আগস্ট ২০২০, ০০:০০  

ঋণ পুনর্গঠনের সময় বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক

ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের মেয়াদি ঋণ পুনর্গঠনের সময়সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। করোনাভাইরাস মহামারির কারণে ঋণ পরিশোধের অবশিষ্ট যে মেয়াদ রয়েছে তা ৫০ শতাংশ বাড়িয়ে দিতে পারবে, যা এতদিন সর্বোচ্চ ২৫ শতাংশ বাড়ানোর সুযোগ ছিল।

মহামারির কারণে যে উদ্যোক্তারা ঋণ পরিশোধে সমস্যায় পড়েছেন, কেন্দ্রীয় ব্যাংকের এই পদক্ষেপের ফলে তারা কিস্তি শোধ করতে বাড়তি সময় পাবেন। বাংলাদেশ ব্যাংক রোববার এ বিষয়ে একটি সার্কুলার জারি করে আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

আর্থিক প্রতিষ্ঠানগুলো নিয়মিত ঋণ পুনর্গঠনের মাধ্যমে মেয়াদ বাড়াতে পারে। ধরা যাক, কোনো গ্রাহক ৬ বছরের জন্য ঋণ নিয়েছেন। নিয়মিতভাবে তিনি দুই বছর কিস্তিও শোধ করেছেন। এরপর তিনি মেয়াদ বাড়ানোর আবেদন করলে আর্থিক প্রতিষ্ঠান তার অবশিষ্ট চার বছর মেয়াদের ২৫ শতাংশ, অর্থাৎ এক বছর মেয়াদ বাড়িয়ে দিতে পারত। অর্থাৎ ওই গ্রাহক তখন চার বছরের জায়গায় পাঁচ বছর সময় পেতেন ওই ঋণ পরিশোধের জন্য। নতুন নিয়মে সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠান তার অবশিষ্ট মেয়াদের ৫০ শতাংশ সময় বাড়াতে পারবে। অর্থাৎ ওই গ্রাহক তার অবশিষ্ট মেয়াদের অর্ধেকক বা ২ বছর বাড়তি সময় পাবেন। সব মিলিয়ে ঋণ শোধের জন্য তার হাতে থাকবে ছয় বছর।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে