বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১

ভারতে রিশাদের লক্ষ্য ভয়ডরহীন ক্রিকেট

ক্রীড়া ডেস্ক
  ০৩ অক্টোবর ২০২৪, ০০:০০
ভারতে রিশাদের লক্ষ্য ভয়ডরহীন ক্রিকেট

নেট বোলার, সাইডবেঞ্চ থেকে বিশ্বের শীর্ষ ফ্র্যাঞ্জাইজি লিগ। আন্তর্জাতিক ক্রিকেটে রিশাদ হোসেনের যাত্রাটা দীর্ঘ। অপেক্ষা থাকলেও হতাশা ভর করেনি এই তরুণ লেগস্পিনারের। যখন যেখানে সুযোগ পেয়েছেন উজাড় করে দিয়েছেন সামর্থ্যের সবটুকু। দেশের উঠতি লেগ স্পিনারদের জন্যও একই পরামর্শ দিয়েছেন রিশাদ। ভারত সিরিজে খেলতে চান ভয়ডরহীন ক্রিকেট।

রিশাদ হোসেনের গল্পটা ভিন্ন। ঘরোয়া ক্রিকেটে সাইডবেঞ্চ, আর জাতীয় দলে তার বিচরণ ছিল নেট সেশনে আবদ্ধ। দীর্ঘ অপেক্ষা শেষে, সেই রিশাদই এখন টি২০ এর হট কেক। বাংলাদেশের লেগস্পিনার রিশাদ হোসেন বলেন, 'যেই বল আমি করতে পারি তা-ই করব। আমি শুধু আমার সেরাটা দিতে চাই। প্রতিদিন

এক শতাংশ হলেও উন্নতি করার

চেষ্টা করছি।'

অভিষেকের এক বছরে রিশাদ জায়গা করে নিয়েছেন তিনটি বিদেশি ফ্র্যাঞ্জাইজি লিগে। যার মধ্যে সবচেয়ে বড় নাম অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ। হোবার্ট হ্যারিকেন্সের হয়ে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে সেখানে খেলার অপেক্ষায় এই লেগস্পিনার।

অথচ রিশাদের জায়গা হয়নি যুব বিশ্বকাপের দলে। বিপিএলেও তাকে খেলানোর সাহস দেখায়নি কুমিলস্না ভিক্টোরিয়ান্স। জাতীয় দলে অভিষেকের আগে লিস্ট 'এ'তে তিন এবং ঘরোয়া টি২০ খেলেন মাত্র ১৮টি ম্যাচ। হাতেগোনা ওই কয়েক ম্যাচেই নিজের সামর্থ্যের প্রমাণ দেন ২২ বছর বয়সি এই ক্রিকেটার।

দেশের মন্থ'র উইকেটের বিবেচনায় ফিঙ্গার স্পিনারদের সামনে রিস্ট স্পিনারদের টিকে থাকা কঠিন। তাই রিশাদের মতে, হাতেগোনা অল্প সুযোগই কাজে লাগাতে হবে অন্যদের। অতীতের তুলনায় দেশের লেগস্পিনার পাইপলাইন সমৃদ্ধ বলেও মনে করেন নীলফামারী থেকে উঠে আসা এই ক্রিকেটার।

রিশাদ হোসেন বলেন, 'সামনে আরও অনেক লেগস্পিনার আসছে। এটা আমাদের দেশের জন্যই ভালো। অন্য দেশে বিভিন্ন ডিভিশনে ক্রিকেটারদের একটা-দুইটা সুযোগ আছে, তবে আমাদের সুযোগ সীমিত। আর এই সীমিত সুযোগকেই কাজে লাগাতে হবে।'

ভারত সিরিজকে সামনে রেখে জিম আফ্রো টি-টেন খেলতে যাননি রিশাদ হোসেন। ইতিহাস ভুলে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে খেলতে চান ভয়ডরহীন ক্রিকেট। টাইগার এই লেগ স্পিনার বলেন, 'সবাই নিজ নিজ জায়গা থেকে কাজ করছে। সবাই এই সিরিজ নিজে অনেক সিরিয়াস। সবার মাথায় একতাই চিন্তা, আমরা জেতার জন্য খেলব। সবাই ভয়ডহীন খেলাটা খেলতে চায়।'

বছর পাঁচেক আগে আমিনুল ইসলাম বিপস্নবকে নিয়ে ভারতের মাটিতে টি২০ সিরিজ খেলেছিল বাংলাদেশ। রিশাদের সামনে এবার সুযোগ বিপস্নবকে ছাড়িয়ে যাওয়ার, হয়তো বা সেখানে নিজের আইপিএল ভবিষ্যৎটাও নির্ধারণ করবেন এই লেগি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে