রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

বিশ্বকাপের আগে নিজেদের প্রস্তুত করছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক
  ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০
সংযুক্ত আরব আমিরাতে অনুশীলনে বাংলাদেশ নারী দলের ক্রিকেটাররা -ওয়েবসাইট

আর অল্প কয়েকদিনের অপেক্ষা। আগামী ৩ অক্টোবর থেকে শুরু হবে নারী টি২০ বিশ্বকাপ। টুর্নামেন্টে অংশ নিতে ইতোমধ্যে সংযুক্ত আরব আমিরাতে পৌঁছেছে বাংলাদেশ। আইসিসির একাডেমি মাঠে জ্যোতি-জাহানারা করেছেন অনুশীলনও।

বিশ্বকাপের প্রথম দিনেই মাঠে নামবে বাংলাদেশ। ৩ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে অভিযান। এর আগে আইসিসির একাডেমি মাঠে শ্রীলংকার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে মাঠে নামবে বাংলার মেয়েরা।

শ্রীলংকাকে সম্প্রতি টি২০ ফরম্যাটে ৪-১ ব্যবধানে সিরিজ হারিয়েছিল বাংলাদেশ। বাংলাদেশ 'এ' দলের ব্যানারে জাতীয় দলই খেলতে গিয়েছিল শ্রীলংকায়। তাদের দেশেই দাপট দেখান নাহিদা-স্বর্ণারা। যদিও, লঙ্কানদের সেই দলে অভিজ্ঞ খেলোয়াড় খুব একটা ছিলেন না। যেখানে বিশ্বকাপে অভিজ্ঞ স্কোয়াড নিয়েই এসেছে তারা।

প্রস্তুতি ম্যাচ হওয়ায় বাংলাদেশের সামনে সুযোগ পরীক্ষা-নিরীক্ষার। সেটি অবশ্য দুই দলের ক্ষেত্রেই। মাঠের অনুশীলন ও ম্যাচ মিলিয়ে আসর শুরুর আগে ভুলত্রম্নটি শুধরে নেওয়াই মূল লক্ষ্য। আরব আমিরাতের পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার ব্যাপারও আছে।

বিশ্বকাপের উদ্দেশে দেশ ছাড়ার আগে বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি বলেছিলেন, 'আমাদের লক্ষ্য থাকবে যতটা সম্ভব ভালো করা। সবার আগে প্রথম ম্যাচটা জিততে চাই। আমাদের ক্রিকেটকে যদি এক ধাপ এগিয়ে নিতে চাই, তাহলে বিশ্বকাপের চেয়ে বড় মঞ্চ আর হতে পারে না। আমরা ভালো পারফরম্যান্স করলে শুধু আমরা না, যেসব মেয়েরা বাংলাদেশের জার্সি গায়ে খেলতে চায়, তাদের আগ্রহ বাড়বে।'

নারী বিভাগের প্রধান হাবিবুল বাশার সুমন। দলের সঙ্গে আরব আমিরাতেই রয়েছেন সাবেক এই অধিনায়ক। সেখান থেকে বিসিবির প্রকাশিত ভিডিওতে বাশার বলেন, 'প্রতিটা ম্যাচ অনেক গুরুত্বপূর্ণ, যদিও অনুশীলন ম্যাচে জয়-পরাজয় নিয়ে টিম ম্যানেজমেন্ট অতটা চিন্তাভাবনা করে না। অনুশীলন ম্যাচে একটু ঘুরিয়ে ফিরিয়ে সবাইকে দেখতে চায়। তবে এই অনুশীলন ম্যাচগুলোতে যদি ভালোভাবে শুরু করা যায় তাহলে মূল ম্যাচগুলোতেও সেটি কাজে লাগে। দুটি অনুশীলন ম্যাচ খেলব আমরা। দুই একজন পেস্নয়ারকে

দেখে নিতে চাইবে দল, কম্বিনেশনও পরীক্ষা করতে পারবে।'

এবারের টি২০ বিশ্বকাপ আসর বসার কথা ছিল বাংলাদেশে। পরে রাজনৈতিক পট পরিবর্তনের পর নিরাপত্তাজনিত ঝুঁকি এড়াতে সেটি আরব আমিরাতে সরিয়ে নেওয়া হয়। ৩ অক্টোবর শুরু হয়ে নারী টি২০ বিশ্বকাপ চলবে ২০ অক্টোবর পর্যন্ত। দুবাই এবং শারজাহর দুই স্টেডিয়ামে আয়োজিত হবে টুর্নামেন্টের ২৩টি ম্যাচ। যেখানে গ্রম্নপ 'বি' তে বাংলাদেশের সঙ্গী হিসেবে আছে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং স্কটল্যান্ড। গ্রম্নপ 'এ' তে আছে অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং শ্রীলংকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে