শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১

সাকিবকে নিয়ে শঙ্কা উড়িয়ে দিলেন হাথুরুসিংহে

ক্রীড়া ডেস্ক
  ২৬ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০
বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে দেশসেরা বাঁহাতি অলরাউন্ডার সাকিব আল হাসান -ওয়েবসাইট

চেন্নাই টেস্ট চলাকালীন সাকিব আল হাসানের ফিটনেস নিয়ে কথা উঠেছিল। টেস্ট শেষে নির্বাচক হান্নান সরকারও জানিয়েছিলেন, বল করার সময় আঙুলে চোট পেয়ে ব্যথা অনুভব করেছেন এই তারকা। তাকে পর্যবেক্ষণে রাখার কথাও জানিয়েছিলেন তিনি। কানপুরে গিয়ে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে জানালেন, দলের শীর্ষ তারকাকে নিয়ে কোনো শঙ্কা নেই। তিনি খেলার জন্য প্রস্তুত।

গত কয়েক বছর ধরেই টেস্ট ক্রিকেটে সাকিব আল হাসানের পারফরম্যান্স হতাশাজনক। চেন্নাই টেস্টেও এমন কিছু দেখা গেছে। ব্যাটিংয়ে কিছু রান পেলেও প্রথম টেস্টের দুই ইনিংস মিলিয়ে ২১ ওভার বোলিং করে ৬.১৯ ইকোনমিতে ১২৯ রান দিয়ে উইকেটশূন্য থেকেছেন। বোলিংয়ে ছিল না কোনো ধার। ক্যারিয়ারে এত খরুচে সাকিবকে আর কখনো দেখা যায়নি। ইকোনমি রেটও এর আগে কখনো ৫ স্পর্শ করেনি। এই পরিসংখ্যানই বলে দিচ্ছে, চেন্নাইয়ে বোলার সাকিবের সময়টা কতটা খারাপ কেটেছে। তার এমন পারফরম্যান্সের কারণ হিসেবে আলোচনায় ছিল অস্ত্রোপচার।

চেন্নাই টেস্টের মাঝপথে ধারাভাষ্যকার মুরালি কার্তিকের সঙ্গে আলোচনায় উঠে আসে এই অস্ত্রোপচারের কথা। বাঁহাতের আঙুলে ব্যথা অনুভব করছেন বলে বোলিংটা ঠিকমতো হচ্ছে না- কার্তিকে নাকি এমনটাই বলেছিলেন সাকিব। দুইদিন আগে নির্বাচক হান্নান সরকারও বলেছিলেন, সাকিবকে পর্যবেক্ষণ করা হচ্ছে। তবে বুধবার প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে জানিয়েছেন, কানপুরে সাকিবের খেলা নিয়ে কোনো সংশয় নেই। সংবাদ সম্মেলনে হাথুরুসিংহে বলেছেন, 'সাকিব আল হাসানকে নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। ফিজিও এবং অন্যদের কাছ থেকে তেমন কিছু শুনিনি (সাকিবকে নিয়ে চিন্তা)। সে (সাকিব) এখনো জায়গা পাওয়ার যোগ্য (একাদশে)।'

বোলিংয়ে ভালো করলেও ব্যাটিংয়ে সাকিব ধুঁকছেন দীর্ঘদিন ধরেই। ভারসাম্য ধরে রাখার জন্য নানারকমভাবে ব্যাটিং করতে হচ্ছে তাকে। চেন্নাইয়ে সিরিজের প্রথম টেস্টে হেলমেটের ফিতা কামড়ে ব্যাটিং করতে দেখা গেছে। বাংলাদেশের তারকা অলরাউন্ডারের ব্যাটিংটাও যে ঠিকমতো হচ্ছে না, সেটা বোঝা গেছে সেই টেস্ট চলার সময় আকাশ চোপড়ার এক বিশ্লেষণে। চেন্নাইয়ে দুই ইনিংস মিলে করেছেন ৫৭ রান। হাথুরুসিংহে আশা করছেন, দ্রম্নতই সাকিব নিজের ব্যর্থতা কাটিয়ে উঠবেন, 'আমি তার (সাকিব) পারফরম্যান্স নিয়ে হতাশ নই। দলের পারফরম্যান্স আরও ভালো হতে পারত। আরও ভালো পারফর্ম যে সে করতে পারে, এটা তার জানা আছে। আমরা সবাই তার সামর্থ্য সম্পর্কে জানি। আমার মতে, দ্বিতীয় ইনিংসে সে সত্যিই ভালো ব্যাটিং করেছেন।'

আগামীকাল শুক্রবার থেকে কানপুরে শুরু হতে যাওয়া টেস্টের উইকেট স্পিন সহায়ক হতে পারে বলে শোনা যাচ্ছে। সেরকম হলে ম্যাচে সাকিবের থাকবে বড় ভূমিকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে