বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

টেস্টর্ যাংকিংয়ে শান্ত ও হাসানের উন্নতি

ক্রীড়া ডেস্ক
  ২৬ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০
সিরিজের আগেই হিন্দু মহাসভা নামে এক সংগঠন কানপুর টেস্টকে ঘিরে হুমকি দেওয়ায় বাড়তি নিরাপত্তা দেওয়া হয় -ওয়েবসাইট

চেন্নাই টেস্টে বাংলাদেশের বড় পরাজয়ের মাঝে উজ্জ্বল পারফরম্যান্স দেখিয়ে সুখবর পেলেন নাজমুল হোসেন শান্ত ও হাসান মাহমুদ। আইসিসির্ যাংকিংয়ে উন্নতি হয়েছে তাদের। তবে হতাশ করায় পিছিয়ে গেছেন মুশফিকুর রহিম ও লিটন কুমার দাস। বুধবার ক্রিকেটারদেরর্ যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

বোলিং বিভাগে পাঁচ ধাপ এগিয়ে ৪৪তম স্থানে উঠে এসেছেন হাসান। এই ডানহাতি পেসার চেন্নাইয়ে ভারতের প্রথম ইনিংসে ৫ উইকেট নেন ৮৩ রান খরচায়। হাসানের পাশাপাশি উন্নতি হয়েছে তাসকিন আহমেদ ও নাহিদ রানার। অভিজ্ঞ তাসকিন আট ধাপ এগিয়ে ৬৩ নম্বরে ও গতিময় নাহিদ এক ধাপ এগিয়ে ৭৮ নম্বরে আছেন। তিন পেসারই অর্জন করেছেন ক্যারিয়ারসেরা রেটিং পয়েন্ট।

অবনতি হয়েছে দুই স্পিনার সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের। অফ স্পিনার মিরাজ এক ধাপ পিছিয়ে রয়েছেন ২২তম স্থানে। ছয় ধাপ পেছানো বাঁহাতি সাকিবের অবস্থান ৩৩ নম্বরে। চেন্নাইতে দুই ইনিংস মিলিয়ে মিরাজ ৩ উইকেট পেলেও সাকিব ছিলেন উইকেটশূন্য।

ব্যাটিং বিভাগে বাংলাদেশের অধিনায়ক শান্ত বড় লাফ দিয়েছেন। এই বাঁহাতি ব্যাটার ১৪ ধাপ এগিয়ে উঠেছেন ৪৮ নম্বরে। ভারতের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ৮২ রানের ঝলমলে ইনিংস খেলেন তিনি। ২৮০ রানের বিশাল ব্যবধানে হেরে যাওয়া টেস্টে বাংলাদেশের একমাত্র ফিফটি এসেছিল তার ব্যাট থেকে।

ব্যর্থতার কারণে লিটন পাঁচ ধাপ পিছিয়ে ২০ ও মুশফিক ছয় ধাপ পিছিয়ে নেমে গেছেন ২৩ নম্বরে। তাদের চেয়ে বড় দুঃসংবাদ পেয়েছেন আরেক অভিজ্ঞ ব্যাটার মুমিনুল হক। তিনি ১১ ধাপ নিচে নেমে অবস্থান করছেন ৫৮ নম্বরে। টেস্ট ব্যাটিং, বোলিং ও অলরাউন্ডারর্ যাংকিংয়ের শীর্ষস্থানে কোনো পরিবর্তন আসেনি। ব্যাটারদের তালিকায় ইংল্যান্ডের জো রুট, বোলারদের তালিকায় ভারতের রবিচন্দ্রন অশ্বিন ও অলরাউন্ডারদের তালিকায় একই দেশের রবীন্দ্র জাদেজা এক নম্বরে আছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে