রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

ভারতের মাটিতে টেস্টে সেরা ওপেনিং জুটির রেকর্ড বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক
  ২২ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০
ভারতের বিপক্ষে টেস্টে শনিবার বাংলাদেশের জাকির হোসেন ও সাদমান ইসলাম ৬২ রানের ওপেনিং জুটি গড়েন -ওয়েবসাইট

সামনে ৫১৫ রানের পাহাড়সম লক্ষ্য। চেন্নাইয়ের এমএ চিদাম্বরমে বাস্তবতা বিবেচনায় টেস্টের তৃতীয় দিনেই ভারত চোখ রাঙিয়েছে বাংলাদেশের বিপক্ষে। তবে কঠিন সময়েই যেন কিছুটা ভালো করে টাইগাররা। যে ধারা বজায় রেখে দ্বিতীয় ইনিংসের সূচনাটা হয়েছে কিছুটা ভালো।

অবশ্য শুধু প্রথম ইনিংস না, ভারতের মাটিতেই টেস্টে বাংলাদেশের সেরা ওপেনিং জুটি গড়েছেন জাকির হোসেন ও সাদমান ইসলাম। এর আগে ভারতের মাটিতে তিনবার টেস্ট খেলেছে বাংলাদেশ। ছয় ইনিংসে ওপেনিং জুটিতে সর্বোচ্চ রান ছিল ৩৮।

সেই জুটি গড়েছিলেন তামিম ইকবাল এবং সৌম্য সরকার। ২০১৭ সালে হায়দরাবাদ টেস্টে এসেছিল সেই রেকর্ড। তাদের গতকাল ছাড়িয়ে গেলেন জাকির ও সাদমান। ৫১৫ রানের বিপরীতে খেলতে নেমে কিছুটা ওয়ানডে মেজাজে ব্যাট চালিয়েছেন দুজনে। অবিচ্ছিন্ন থেকেই চা বিরতিতে গিয়েছিলেন দুই বাংলাদেশি ওপেনার। ১৭ ওভারের দ্বিতীয় বলে জুটি ভাঙে জাকির ও সাদমান। ওপেনিং জুটিতে তারা করেন ৬২ রান। ৩৩ রানে জাকির আউট হন।

ভারতের বিপক্ষে টেস্টে এবার নিয়ে মাত্র তৃতীয়বার ওপেনিং জুটিতে পঞ্চাশ পেরিয়েছে বাংলাদেশ। প্রথমবার ২০১০ সালে চট্টগ্রাম টেস্টে ৫৩ রানের জুটি করেছিলেন তামিম ইকবাল এবং ইমরুল কায়েস। আর সর্বোচ্চ জুটিটা এসেছিল ২০২২ সালে। সেই টেস্টও হয়েছিল চট্টগ্রামে। নাজমুল হোসেন শান্ত এবং জাকির হোসেন মিলে করেছিলেন ১২৪ রান।

এর আগে তৃতীয় দিনের শুরু থেকেই বাংলাদেশের ওপর চড়াও হয়েছিলেন ভারতের দুই ব্যাটার রিশাভ পান্ত এবং শুভমান গিল। প্রথম ভারতীয় ব্যাটার হিসেবে বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে শূন্য করে পরের ইনিংসে ১০০ করেছেন গিল।

পান্তের সেঞ্চুরি এসেছে দেড় বছরের বিরতি দিয়ে ফিরে আসার প্রথম ম্যাচেই। শেষ পর্যন্ত ভারত ইনিংস ডিক্লেয়ার করে ২৮৭/৪ রানে। তাতেই বাংলাদেশের সামনে টার্গেট হয় ৫১৫ রান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে