শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
ভারতের বিপক্ষে পাঁচ বা তার বেশি উইকেট

ভারতের মাটিতে জোড়া ইতিহাস গড়লেন হাসান মাহমুদ

৬/১৩২ - নাইমুর রহমান, ঢাকা, ২০০০ ৫/৬২ - সাকিব আল হাসান, চট্টগ্রাম, ২০১০ ৫/৬৩ - মেহেদী হাসান মিরাজ, মিরপুর, ২০২২ ৫/৭১ - শাহাদাত হোসেন, চট্টগ্রাম, ২০১০ ৫/৮৩ - হাসান মাহমুদ চেন্নাই, ২০২৪ *
ক্রীড়া প্রতিবেদক
  ২১ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০
টাইগার পেসার হাসান মাহমুদ -ওয়েবসাইট

ভারতের মাটিতে আগে খেলা তিন টেস্টে বাংলাদেশের কোনো বোলার ফাইফারের দেখা পায়নি। এবার চেন্নাইয়ে সেই অপেক্ষা ঘুচেছে পেসার হাসান মাহমুদের হাত ধরে। প্রথম বাংলাদেশি বোলার হিসেবে ভারতের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে ফাইফার শিকার করলেন। এ ছাড়া শেষ চার বছরে দ্বিতীয় পেসার হিসেবে ফাইফারের দেখা পেলেন তিনি। পাশাপাশি দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টানা দুই ইনিংসে ফাইফার শিকারের কৃতিত্বও গড়েছেন।

প্রথম টেস্টের উদ্বোধনী দিনেই চার উইকেট তুলে নিয়ে দলকে ভালো শুরু এনে দেন টাইগার পেসার হাসান মাহমুদ। সেই সঙ্গে নতুন কীর্তি গড়েন তিনি। ১৮ বছর পর সফরকারী কোনো দলের পেসার হিসেবে প্রথম দিনেই নেন ৪ উইকেট। সর্বশেষ দক্ষিণ আফ্রিকার তারকা পেসার ডেল স্টেইন এই কীর্তি গড়েছিলেন।

শুক্রবার দ্বিতীয় দিনের মাঠে নেমে আরও একটি ইতিহাস গড়েছেন এই ডান হাতি পেসার। বুমরাহকে আউট করে বাংলাদেশের প্রথম

বোলার হিসেবে ভারতের মাটিতে ৫ উইকেট নিয়েছেন তিনি।

হাসানের দুর্দান্ত বোলিংয়ে শুরুতেই বিপাকে পড়েছিল ভারত। তার পরও রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার ১৯৯ রানের সপ্তম উইকেট জুটি স্বাগতিকদের উদ্ধার করেছে। প্রথম দিন শেষ করে ৩৩৯ রানে। পরে অবশ্য প্রথম ইনিংসে ৩৭৬ রানে থেমেছে স্বাগতিক দল।

মাত্র চতুর্থ টেস্ট খেলতে নামা ২৪ বছর বয়সি হাসান প্রথম দিনই ৫৮ রানে নেন ৪ উইকেট। ভারতের অধিনায়ক রোহিত শর্মা (৬), শুভমান গিল (০), বিরাট কোহলি (৬) ও ঋষভ পান্থ (৩৯)কে ফেরান তিনি। তার প্রথম ৫ ওভারের স্পেলই বড় আঘাত হানে ভারতের টপ

অর্ডারে। তাতে ১৪৪ রানে এক পর্যায়ে দলটি হারায় ৬ উইকেট।

হাসান মাহমুদকে নিয়ে আলোচনা এই জন্য যে সফরকারী কোনো ফাস্ট বোলারই ২০০৬ সালের পর এতদিন প্রথম দিনে চার উইকেট নিতে পারেননি।

অবশ্য চেন্নাই টেস্টের দ্বিতীয় দিন ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ৫ উইকেট শিকারের নজির গড়েছেন। সর্বশেষ পাকিস্তানের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম ৫ উইকেট শিকারের নজির গড়েন তিনি। বাংলাদেশের পেসারদের মধ্যে দেশের বাইরে একাধিক ৫ উইকেট নেওয়া বোলারদের মধ্যে হাসান হচ্ছেন দ্বিতীয়। ২০১৩ সালে জিম্বাবুয়ে সফরে দুবার ৫ উইকেট নেন রবিউল ইসলাম।

অথচ এই হাসান টেস্টে সুযোগ পাওয়া ছিল একেবারে অপ্রত্যাশিত! ছিলেন বিবেচনার বাইরে। সাদা বলেও ধীরে ধীরে সুযোগটা যেন কমে আসছিল। টেস্ট তো কল্পনার বাইরেই ছিলেন। বলা যায় বাতিলের খাতা থেকে হুট করে, এলেন, দেখলেন এবং জয় করলেন। কিন্তু কিভাবে এলেন? এ জন্য আরেক পেসার মুশফিক হাসানকে ধন্যবাদ দিতেই পারেন হাসান!

মুশফিক হাসানের ইনজুরির কারণে হাসানের টেস্ট দলের দরজা খোলে। মার্চে শ্রীলংকার বিপক্ষে অভিষেকে বাজিমাত করেন। প্রথম ইনিংসে দুই ও দ্বিতীয় ইনিংসে চার উইকেট নিয়ে নিজের জায়গা পোক্ত করেন। এরপর আর পেছনে তাকাতে হয়নি।

পাকিস্তানের বিপক্ষে গত মাসে প্রথম টেস্টে নেন ৩ উইকেট আর দ্বিতীয় টেস্টে ৫ উইকেট নিয়ে প্রথম ফাইফারের কীর্তি গড়েন। আর এবার ভারতে এসেও প্রথম টেস্টেই বাজিমাত! চলমান টেস্টসহ ৪ ম্যাচে এই পেসারের উইকেট ১৯টি!

হাসানের চাওয়াও ধারাবাহিকতা ধরে রাখা। চেন্নাইয়ে প্রথম দিন শেষে সংবাদমাধ্যমে এই পেসার বলেন, 'টেস্ট ম্যাচে উইকেট পাওয়াই আনন্দদায়ক আমার কাছে। পাকিস্তানে ৫ উইকেট পেয়েছি, ওটার ধারাবাহিকতা ধরে রাখতে চেষ্টা করছি, যতটুকু দলের জন্য করতে পারি নিজের সেরাটা দিয়ে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে