বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

প্রবাসীদের দিয়ে বাংলাদেশের নারী বিশ্বকাপ দল ঘোষণা

বাংলাদেশ দল নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), নাহিদা আক্তার, মুর্শিদা খাতুন, স্বর্ণা আক্তার, রিতু মনি, সোবহানা মোস্তারি, রাবেয়া খান, সুলতানা খাতুন, ফাহিমা খাতুন, মারুফা আক্তার, জাহানারা আলম, দিলারা আক্তার, তাজ নেহার, সাথী রানী, দিশা বিশ্বাস।
ক্রীড়া ডেস্ক
  ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০
প্রতিপক্ষের উইকেট পাওয়ার পর বাংলাদেশ নারী ক্রিকেটারদের উচ্ছ্বাস -ফাইল ছবি

কানাডা থেকে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ও পেসার মারুফা আক্তারের নাম বললেন সুবর্ণা শারমিন। মেলবোর্নের নাসিফ সাদমান জানালেন সাথী রানীর নাম। ক্রিকেটের প্রতি নিজের ভালোবাসার কথা উলেস্নখ করে মুর্শিদা খাতুন ও স্বর্ণা আক্তারের নাম বললেন দুবাইয়ের সাগর দেবনাথ।

এভাবেই একে একে দক্ষিণ আফ্রিকা, কাতার, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাদেশিরা ঘোষণা করলেন বাংলাদেশ নারী দলের ক্রিকেটারদের নাম। এমনিতে জাতীয় দলের নির্বাচকদের দল ঘোষণার রীতি থাকলেও এবার কিছুটা নতুনত্ব এনে সামাজিক মাধ্যমে প্রবাসী বাংলাদেশিদের ভিডিওবার্তার মাধ্যমে সামনের নারী টি২০ বিশ্বকাপের দলে সুযোগ পাওয়া ক্রিকেটারদের নাম জানাল বিসিবি।

ঘরোয়া ক্রিকেটে সম্ভাবনার ঝিলিক দেখিয়ে বড় পুরস্কার পেলেন তাজ নেহার। সরাসরি বিশ্বকাপ দলে জায়গা করে নিলেন ২৬ বছর বয়সি মিডল-অর্ডার ব্যাটার। একইসঙ্গে অভিষেকের অপেক্ষায় থাকা দিশা বিশ্বাসকেও নেওয়া হলো বৈশ্বিক আসরের দলে। প্রাথমিকভাবে বাংলাদেশেই হওয়ার কথা ছিল এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। রাজনৈতিক পট-পরিবর্তনে দেশের নিরাপত্তা নিয়ে সংশয় থাকায় আসরটি সরিয়ে সংযুক্ত আরব আমিরাতে নেয় আইসিসি। আগামী ৩ অক্টোবর শুরু হবে খেলা।

নতুন ঢংয়ে দল ঘোষণার পর সংবাদ সম্মেলনে বুধবার এই ব্যতিক্রমী ভাবনার পেছনের ভাবনা তুলে ধরেন বিসিবির নারী ক্রিকেট পরিচালনা প্রধান হাবিবুল বাশার সুমন, 'দর্শকরা আমাদের ক্রিকেটের অনেক বড় শক্তি। দেশের মানুষ তো সবাই আমাদের ক্রিকেট দেখে। তবে আমরা যখন বাইরে যাই, প্রবাসের মানুষদের বড় একটা অংশ আমাদের ক্রিকেটকে সমর্থন করে। দেখার বিষয় ছিল, তারা আমাদের কতটুকু খবর রাখেন। আমরা দেখছি যে, তারা খুব আগ্রহ নিয়ে তাকিয়ে আছে বিশ্বকাপের দিকে। তারা যে, অনেকখানি সম্পৃক্ত থাকেন আমাদের দলের সঙ্গে, সেটার জন্যই আমাদের এই প্রয়াস, তাদের কাছ থেকে দল ঘোষণা।'

নিগার সুলতানার নেতৃত্বে ঘোষিত দলে নতুন মুখ শুধু তাজ। বিশ্বকাপ তো বটেই, জাতীয় দলেই প্রথমবার ডাক পেলেন ২৬ বছর বয়সি ব্যাটার। এছাড়া এখনো অভিষেক না হওয়া দিশা আবারও ডাক পেলেন বিশ্বকাপ দলে। গত বছর দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকা গেলেও কোনো ম্যাচ খেলা হয়নি ২০ বছর বয়সি পেস অলরাউন্ডারের।

\হফেরার তালিকায় আছেন সোবহানা মোস্তারি, ফাহিমা খাতুন ও সাথী রানী। বিশ্বকাপ ভাবনায় গত জুলাইয়ে হওয়া এশিয়া কাপের দলে ফেরানো হয় জাহানারা আলম, রুমানা আহমেদকে। তবে অভিজ্ঞ পেসার জাহানারা টিকলেও বিশ্বকাপের দলে জায়গা হয়নি অলরাউন্ডার রুমানার। বাদ পড়া বাকি চারজন- রুবাইয়া হায়দার, শরিফা খাতুন, ইশমা তানজিম, সাবিকুন নাহার। গত জুনে ঢাকা প্রিমিয়ার লিগে প্রতিভার ছাপ রেখে এশিয়া কাপের দলে অপেক্ষমাণ তালিকায় জায়গা করে নিয়েছিলেন তাজ। সেই ধারাবাহিকতায় শ্রীলংকায় 'এ' দলের সফরেও জায়গা করে নেন তিনি।

ওয়ানডে সংস্করণের প্রিমিয়ার লিগে খেলাঘর সমাজকল্যাণ সমিতির হয়ে ৮ ম্যাচে ২৩৪ রান করেন তাজ। সর্বোচ্চ ইনিংস ছিল ৯২ রানের। পরে টি২০ সংস্করণের জাতীয় ক্রিকেট লিগে সিলেট বিভাগের হয়ে ৪ ইনিংসে ১০২.৭১ স্ট্রাইক রেটে তিনি করেন ৯৪ রান। শ্রীলংকা সফরে 'এ' দলের হয়ে ৪ ইনিংসে তাজের সংগ্রহ ২৪ রান। অবশ্য ৫-৬ নম্বরে নামায় কোনো ম্যাচ তেমন সময় পাননি এই মিডল-অর্ডার ব্যাটার।

গত মে মাসে ঘরের মাঠে ভারতের বিপক্ষে সবশেষ জাতীয় দলে খেলেন ফাহিমা। পরে এশিয়া কাপের দলে না থাকলেও, তাকে নিয়েই শ্রীলংকা সফরে গেছে আদতে জাতীয় ক্রিকেটারদের নিয়ে গড়া বাংলাদেশ 'এ' দল। প্রায় এক বছর পর ফিরেছেন সাথী। গত বছরের জুলাইয়ের ভারতের বিপক্ষে অভিষেক হয় তার। সেপ্টেম্বরে এশিয়ান গেমসে সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ২৬ বছর বয়সি ওপেনার। ৫ ম্যাচে তার সংগ্রহ ৫০ রান।

জাতীয় লিগে দুর্দান্ত পারফরম্যান্সের পরই মূলত নিশ্চিত হয়ে যায় তার ফেরা। চট্টগ্রামের হয়ে ষষ্ঠ রাউন্ডে ৫১ বলে ৯২ রানের পর শেষ ম্যাচে তার ব্যাট থেকে আসে ৬টি করে চার-ছক্কায় ৪৭ বলে ৮৪ রানের ইনিংস। দুই ম্যাচেই অপরাজিত থাকেন তিনি। সব মিলিয়ে ৬ ইনিংসে ২টি ফিফটিতে ৭১ গড়, ১৫১.৬০ স্ট্রাইক রেটে আসরের সর্বোচ্চ ২৮৪ রান করেন সাথী। লিগের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসটিও তার। টুর্নামেন্টের সর্বোচ্চ ২৪টি চার ও ১৯টি ছক্কা মারেন ২৬ বছর বয়সি ব্যাটার।

টানা ব্যর্থতায় বাদ পড়ায় এশিয়া কাপ খেলতে পারেননি সোবহানা। শ্রীলংকা সফরে ৪ ইনিংসে ৭০ রান করে আবার জাতীয় দলে ফিরলেন তরুণ টপ-অর্ডার ব্যাটার। বিসিবির প্রকাশিত ভিডিওবার্তায় প্রবাসীরা একে একে সবার নাম ঘোষণার পর দলের জন্য শুভকামনা জানান বাংলাদেশ পুরুষ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, 'আসন্ন আইসিসি নারী টি২০ বিশ্বকাপে বাংলাদেশ দলের জন্য অনেক শুভেচ্ছা। আমি মনে করি, এই বিশ্বকাপে বাংলাদেশ অনেক ভালো কিছু করবে। প্রত্যেকটা ক্রিকেটারের জন্য শুভকামনা।'

শারজায় আগামী ৩ অক্টোবর উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। 'বি' গ্রম্নপে বাংলাদেশের অন্য তিন প্রতিপক্ষ ইংল্যান্ড (৫ অক্টোবর), ওয়েস্ট ইন্ডিজ (১০ অক্টোবর) ও দক্ষিণ আফ্রিকা (১২ অক্টোবর)। টুর্নামেন্ট শুরুর আগে ২৮ সেপ্টেম্বর শ্রীলংকা ও ৩০ সেপ্টেম্বর পাকিস্তানের বিপক্ষে দুটি আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচ খেলবে নিগার সুলতানার দল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে