মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

এবার বিসিবি পরিচালকের পদ ছাড়লেন সুজন

ক্রীড়া ডেস্ক
  ১২ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালকের দায়িত্ব থেকে সরে দাঁড়ালেন খালেদ মাহমুদ সুজন - ফাইল ফটো

গত ৫ আগস্ট সরকার পতনের পর ক্রীড়াঙ্গনে রদবদল চলছে। বাংলাদেশের ক্রীড়াঙ্গনের সবচেয়ে বড় ফেডারেশন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেখানেই রদবদল হচ্ছে সবচেয়ে বেশি। এরই ধারাবাহিকতায় বিসিবির পরিচালনা পর্ষদ থেকে পদত্যাগ করেছেন সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন। জানা গেছে, বুধবার তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন।

বিসিবির পরিচালকের দায়িত্ব থেকে সরে দাঁড়ালেন সুজন। ১১ বছর পরিচালক হিসেবে কাজ করার পর বুধবার পদত্যাগপত্র জমা দেন দেশের সাবেক এই অধিনায়ক। সাম্প্রতিক সময়ে বিসিবিতে নানা পালাবদলের ধারাবাহিকতায় খালেদ মাহমুদ সুজনের এই সিদ্ধান্ত এলো। পদত্যাগের কারণ জানতে ফোন করা হলেও তাকে পাওয়া যায়নি।

তবে বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, সম্ভাব্য ভবিষ্যৎ অনুমান করতে পেরেই করণীয় বুঝে নিয়েছেন তিনি। ৫৩ বছর বয়সি সাবেক এই ক্রিকেটার উপলব্ধি করতে পেরেছিলেন, বিসিবির সম্ভাব্য ভবিষ্যৎ কাঠামোয় তাকে রাখা হবে না কিংবা রাখা হলেও কোনো কমিটির দায়িত্ব তাকে দেওয়া হবে না। ২০১৩ সালে বিসিবির প্রথম নির্বাচনে জিতে পরিচালক হয়েছিলেন খালেদ মাহমুদ সুজন। সেবার তিনি ভোটের লড়াইয়ে হারিয়েছিলেন আরেক সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপুকে। দীর্ঘদিন বিসিবি থেকে দূরে থাকার পর গত ফেব্রম্নয়ারিতে প্রধান নির্বাচকের দায়িত্ব নিয়ে আবার ফেরেন গাজী আশরাফ হোসেন লিপু। খালেদ মাহমুদ সুজন সবশেষ ছিলেন বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগের প্রধান। এছাড়াও ক্রিকেট পরিচালনা বিভাগের সহ-সভাপতি ছিলেন তিনি। নানা সময়ে জাতীয় দলের ভারপ্রাপ্ত কোচ ও ম্যানেজারের দায়িত্ব পালন করেছেন সাবেক এই অলরাউন্ডার। এছাড়াও ২০২১ সাল থেকে বিভিন্ন সিরিজ ও সফরে জাতীয় দলের 'টিম ডিরেক্টর' হিসেবে কাজ করেছেন তিনি। সবশেষ এই দায়িত্ব পালন করেন গত ওয়ানডে বিশ্বকাপে।

এখনো পর্যন্ত দেশের ক্রিকেটের সবচেয়ে বড় সাফল্য মনে করা হয় যেটিকে, ২০২০ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ে গেম ডেভেলপমেন্ট বিভাগের প্রধান হিসেবে খালেদ মাহমুদ সুজনের ভূমিকা ছিল প্রশংসিত। এ বছর যুব এশিয়া কাপেও প্রথমবার শিরোপা জয় করে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। তবে বোর্ড পরিচালক হয়েও বিপিএল ও ঢাকার ক্লাব ক্রিকেটে কোচিং করানো, একাই অনেক দায়িত্ব পালন, এরকম স্বার্থের সংঘাতমূলক অনেক কারণে তুমুল সমালোচনার জন্মও দিয়েছেন তিনি অনেকবার।

গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর দেশের ক্রিকেট আঙিনাতেও যে পরিবর্তনের ঝড়, তাতেই সরে যেতে বাধ্য হলেন মাহমুদ। সভাপতির দায়িত্ব ছেড়েছেন নাজমুল হাসান পাপন। নতুন সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন সাবেক অধিনায়ক ফারুক আহমেদ।

জাতীয় ক্রীড়া পরিষদ মনোনীত দুই পরিচালকের একজন জালাল ইউনুস পদত্যাগ করেছেন। আরেকজন আহমেদ সাজ্জাদুল আলমকে সরিয়ে দিয়েছে ক্রীড়া পরিষদ। ফারুক আহমেদের সঙ্গে নতুন পরিচালক হন নাজমুল আবেদীন। এরপর ৩০ আগস্ট পদত্যাগ করেন ওমেন্স উইংয়ের প্রধান শফিউল আলম চৌধুরি নাদেল। গত বুধবার পরিচালক পদ থেকে সরে দাঁড়ান সাবেক অধিনায়ক নাঈমুর রহমান দূর্জয়। এবার সরে গেলেন

খালেদ মাহমুদ সুজন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে