রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
এশিয়া কাপ ক্রিকেট

মুর্শিদা-জ্যোতির ব্যাটে সেমিফাইনালে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক
  ২৫ জুলাই ২০২৪, ০০:০০
এশিয়া কাপে বুধবার মালয়েশিয়ার বিপক্ষে ৮০ রান করেন মুর্শিদা খাতুন। অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ৬২ রান করেন -ওয়েবসাইট

মালয়েশিয়ার বিপক্ষে মুর্শিদা-নিগারদের ব্যাটিং তান্ডবে প্রায় দুইশোর কাছাকাছি পুঁজি গড়ার পর বল হাতেও আগুন ঝরালেন টাইগ্রেস বোলাররা। আর তাতে ১১৪ রানের বড়সড় জয়ে নারী এশিয়া কাপের সেমিফাইনালে বাংলাদেশ।

১১৪ রানের জয়ে রান রেটে (+১.৯৭১) থাইল্যান্ডকে (+০.০৯৮) ছাড়িয়ে গেলেন নিগাররা। বড় এই জয়ে নেট রান রেট বেড়ে যাওয়ায় নিশ্চিত হয়েছে সেমিফাইনাল।

চলমান এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক শ্রীলংকার বিপক্ষে হেরে খানিকটা হোঁচট খেয়েছিল বাংলাদেশের মেয়েরা। তবে দ্বিতীয় ম্যাচেই ঘুরে দাঁড়ায় নিগার সুলতানা জ্যোতির দল। থাইল্যান্ডকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারায় টাইগ্রেসরা। গতকাল মালয়েশিয়ার বিপক্ষে বড় জয়ে সেমিতে কার্যত এক পা দিয়ে রাখল লাল-সবুজের দল।

শ্রীলংকার কাছে হারের পর নারী এশিয়া কাপের সেমিফাইনাল বাংলাদেশের জন্য খানিকটা কঠিন হয়ে ওঠে। সামনে সমীকরণের মারপ্যাঁচ। শেষ ম্যাচে মালয়েশিয়ার বিপক্ষে ১১৪ রানের বড় জয়ে সেই প্যাঁচ ছুটিয়ে সেমিতে পা রাখে নিগার সুলতানা জ্যোতির দল।

বুধবার ডাম্বুলার রনগিরি স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে মুর্শিদা খাতুন ও নিগার সুলতানা জ্যোতির জোড়া ফিফটিতে ভর করে ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ১৯১ রানের চূড়ায় পা রেখে বাংলাদেশ। টি২০তে এটি বাংলাদেশের মেয়েদের দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ। তবে এশিয়া কাপে এটিই টাইগ্রেসদের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। ঝড়ো ব্যাটিংয়ে ৫৯ বলে ৮০ রান করেন মুর্শিদা। এ ছাড়া অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির ব্যাট থেকে এসেছে ৩৭ বলে ৬২ রান। দুর্দান্ত ব্যাটিংয়ের জন্য ম্যাচসেরা হয়েছেন মুর্শিদা খাতুন।

১৯২ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলিং তোপে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৭৭ রান পর্যন্ত যেতে পারে মালয়েশিয়া। বাংলাদেশের লক্ষ্য তাড়া করে জিততে হলে রেকর্ড গড়তে হতো মালয়েশিয়াকে। ব্যাটিংটাও করতে হতো দুর্দান্ত। শুরু থেকে আক্রমণাত্মক ব্যাটিং করতে গিয়েই প্রথম ওভারে জাহানারা আলমকে উইকেট বিলিয়ে আসেন মালয়েশিয়ার ওপেনার আইন্না হামিজাহ হাশিম। শুরুতেই উইকেট হারিয়ে দেখেশুনে খেলতে থাকে তারা।

কিন্তু অতিরিক্ত সাবধানী হতে গিয়েই পাওয়ার পেস্নর ঠিক আগে বিপদ ডেকে আনেন এলসা হান্টার। নাহিদার বলেই ফিরতি ক্যাচ দিয়ে বিদায় নেন ২৩ বলে ২০ রান করা এই ব্যাটার। পাওয়ার পেস্নতে মালয়েশিয়ার সংগ্রহ দাঁড়ায় ২ উইকেট হারিয়ে ২৬ রান। ১০ ওভারে তাদের রান দাঁড়ায় ২ উইকেটে ৪২।

এরপর রিতু মনির বলে বোল্ড হয়ে ফেরেন ১১ রান করা ওয়ান জুলিয়া। পরের ওভারেই নাহিদার আঘাত। নাহিদার স্পিনে বিভ্রান্ত হয়ে উইকেট বিলিয়ে দেন উইনিফ্রেড দুরাইসিংগাম। মালয়েশিয়া দলীয় ৫০ রান পার করে ১৪তম ওভার শেষে। এরপর আরও দুটি উইকেট হারায় তারা।এতে ৬০ রানের আগেই হারাতে

\হহয় ৫ উইকেট।

এরপর উইকেট আগলে খেলতে থাকে মালয়েশিয়া। এতে নির্ধারিত ২০ ওভার খেলেও জয়ের দেখা পায়নি। ১০০ রানেরও বেশি ব্যবধানে জিতে যায় টাইগ্রেসরা। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ দুটি উইকেট নেন নাহিদা। ১টি করে উইকেট নেন জাহানারা আলম, সাবিকুন নাহার, রাবেয়া খান, ঋতু মনি ও স্বর্ণা আক্তার।

এই জয়ের ফলে তিন ম্যাচ থেকে দুই জয়ে চার পয়েন্ট নিয়ে নিজেদের গ্রম্নপে দ্বিতীয় অবস্থানে আছে বাংলাদেশ। দুই ম্যাচ দুই জয়ে চার পয়েন্ট নিয়ে রানরেটে এগিয়ে থেকে ইতোমধ্যে সেমিফাইনালে চলে গেছে শ্রীলংকা। সেমিতে বাংলাদেশের প্রতিপক্ষ হবে ভারত।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে দেখেশুনে শুরু করেন দুই ওপেনার দিলারা আক্তার ও মুর্শিদা খাতুন। প্রথম চার ওভার দেখেশুনে খেলে পঞ্চম ওভার থেকেই চড়াও হন দুইজন। পঞ্চম ওভার থেকে দুই চার ও এক ছয়ে ১৫ রান নেন দিলারা। পাওয়ার পেস্নতে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় বিনা উইকেটে ৫১ রান।

দিলারা আউট হন অষ্টম ওভারের চতুর্থ বলে। আউটের আগে চার চার ও এক ছক্কার মারে ২০ বলে ৩৩ রান করেন এই টপঅর্ডার ব্যাটার। তিনে নামেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। জ্যোতিকে নিয়ে এগিয়ে যেতে থাকেন মুর্শিদা খাতুন। ১০ ওভারে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় এক উইকেট হারিয়ে ৮৭ রান।

জ্যোতি দেখেশুনে ও মুর্শিদা আক্রমণাত্মক হয়ে খেলতে থাকেন। এতে বাংলাদেশও পেরিয়ে যায় শতকের ঘর। ১৪তম ওভারের চতুর্থ বলে চার মেরে ফিফটির দেখা পেয়ে যান মুর্শিদা। ৯টি চারের মারে ৪৭ বলে

ফিফটি করেন মুর্শিদা।

মুর্শিদার ফিফটির পর চড়াও হন জ্যোতি। এমন সময় ১৭তম ওভারে বিদায় নেন মুর্শিদা। আউট হওয়ার আগে ৫৯ বলে ১০ চার ও এক ছক্কায় ৮০ রানের দারুণ এক ইনিংস উপহার দিয়ে যান তিনি। বাকি পথটা একাই ঝড় তুলে যান জ্যোতি। খেলেন ৩৭ বলে ৬২ রানের ইনিংস। তার ইনিংসে ছিল পাঁচ চার ও দুটি ছক্কার মার।

মুর্শিদা-জ্যোতির জোড়া ফিফটিতে বাংলাদেশ গিয়ে থামে ১৯১ রানের ঘরে। যা এশিয়া কাপে সর্বোচ্চ ও টি২০তে দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ জ্যোতিদের। টি২০তে সর্বোচ্চ ২৫৫ রান বাংলাদেশ করেছিল ২০১৯ সালে মালদ্বীপ নারী দলের বিপক্ষে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে