রোববার, ১৩ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

পাপুয়া নিউগিনিকে হারিয়ে ঐতিহাসিক জয় উগান্ডার

ক্রীড়া প্রতিবেদক
  ০৭ জুন ২০২৪, ০০:০০
প্রথমবারের মতো বিশ্বমঞ্চে খেলতে আসা উগান্ডা নিজেদের দ্বিতীয় ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে জয়ের পর খেলোয়াড়রা এভাবেই গ্যালারির কাছে গিয়ে দর্শকদের অভিবাদনের জবাব দেয় পুরো দল -ওয়েবসাইট

টি২০ মানেই রানবন্যা। তবে ২০২৪ বিশ্বকাপে এসে রীতিমতো সংগ্রাম করতে হচ্ছে ব্যাটারদের। শ্রীলংকা, অস্ট্রেলিয়া থেকে উগান্ডা, সব দলগুলোর ব্যাটেই চলছে রানখরা। তবে সবকিছু যেন ছাড়িয়ে গিয়েছে উগান্ডা এবং পাপুয়া নিউগিনির মধ্যকার ম্যাচ। রানখরা ম্যাচ ছাপিয়ে বিশ্বমঞ্চে নিজেদের প্রথম জয় তুলে নিয়েছে প্রথমবারের মতো বিশ্বমঞ্চে খেলতে আসা উগান্ডা।

গতকাল 'সি' গ্রম্নপে উত্তেজনাপূর্ণ নিজেদের দ্বিতীয় ম্যাচে উগান্ডা ৩ উইকেটে হারিয়েছে পাপুয়া নিউগিনিকে। নিজেদের প্রথম টি২০ বিশ্বকাপে খেলতে নেমে দ্বিতীয় ম্যাচেই জয়ের দেখা পেল উগান্ডা। প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে ১২৫ রানের বড় ব্যবধানে হেরেছিল নবাগত উগান্ডা। এদিকে ওয়েস্ট ইন্ডিজের কাছে প্রথম ম্যাচে ৫ উইকেটে হারের পর এবার উগান্ডার সাথেও জিততে পারল না পাপুয়া নিউগিনি।

ঐতিহাসিক জয়ের ম্যাচে রেকর্ডও গড়েন বোলাররাই। সবচেয়ে বেশি বয়সে বিশ্বকাপ খেলতে নামার পর বল হাতে আরও দুই রেকর্ড গড়েছেন উগান্ডার ফ্র্যাঙ্ক এনসুবুগা।

বল হাতে দুই উইকেট শিকারে জোড়া মেইডেন। বাকি দুই ওভারে মোটে ৪ রান দিয়েছেন এনসুবুগা। শেষ পর্যন্ত ৪-২-৪-২ ফিগারে নিজের ওভারের কোটা শেষ করেছেন এই পেসার। বিশ্বমঞ্চের ইতিহাসে এর চেয়ে কম ইকোনমি রেটে আর কেউই বোলিং করেনি।

এনসুবুগার ঝুলিতে আরও দুই রেকর্ড যুক্ত হয়েছে। বিশ্বকাপে এক ম্যাচে সবচেয়ে বেশি ডট বল দেওয়ার রেকর্ড গড়েন তিনি। মোট ২০টি ডট বল করেছেন তিনি। তবে এই তালিকায় শ্রীলংকার অজন্তা মেন্ডিসও আছেন। ২০১২ বিশ্বকাপে ২০ ডট বল করেছিলেন মেন্ডিস।

ওয়েস্ট ইন্ডিজের গায়ানায় টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় বলে প্রথম উইকেট হারায় পাপুয়া নিউগিনি। শুরুর ধাক্কা পরবর্তীতে আর সামলে উঠতে পারেনি তারা। উগান্ডার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে ১৯.১ ওভারে ৭৭ রানে গুটিয়ে যায় পাপুয়া নিউগিনি। নিজেদের টি২০ ইতিহাসে এটিই সর্বনিম্ন রান পাপুয়া নিউগিনির।

ইনিংসে পাপুয়া নিউগিনির পক্ষে মাত্র তিন ব্যাটার দুই অংকের কোটা স্পর্শ করতে সক্ষম হয়েছে। হিরি হিরি সর্বোচ্চ ১৫, লেগা সাইয়াকা ও কিপলিন ডোরিগা ১২ রান করে করেন। এ ছাড়া অতিরিক্ত থেকে ১৩ রান আসে। উগান্ডার আলপেশ রামজানি, কসমাস কেউতা, জুমা মিয়াগি ও ফ্রাঙ্ক এনসুবুগা ২টি করে উইকেট নেন। এরমধ্যে ৪৩ বছর বয়সি এনসুবুগা ৪ ওভারে ২ মেডেন ও ৪ রান দিয়ে নেন ২ উইকেট। এতেই টি২০ বিশ্বকাপে রেকর্ডের মালিক হয়েছেন এনসুবুগা। বিশ্বকাপের ইতিহাসে সেরা ইকোনমি রেট এখন তার।

৭৮ রানের জবাব দিতে নেমে বিপদে পড়েছিল উগান্ডাও। তৃতীয় ওভারের মধ্যে দলীয় ৬ রানে ৩ উইকেট হারিয়ে বসে তারা। এরপর ২৬ রানে পঞ্চম উইকেট পতনে নিজেদের টি২০ ইতিহাসে সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে উগান্ডা। আগের ম্যাচেই আফগানিস্তােেনর বিপক্ষে ৫৮ রানে অলআউট হয়ে সর্বনিম্ন স্কোরের লজ্জায় ডুবেছিল তারা।

কিন্তু ষষ্ঠ উইকেটে ৪৩ বলে ৩৫ রানের জুটি গড়ে উগান্ডাকে সর্বনিম্ন রানের লজ্জার হাত থেকে বাঁচান রিয়াজাত আলি শাহ ও মিয়াগি। দলীয় ৬১ রানে ষষ্ঠ ব্যাটার হিসেবে আউট হন ১৬ বলে ১৩ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলা মিয়াগি।

মিয়াগি ফিরলেও এক প্রান্ত আগলে টেস্ট মেজাজের ব্যাটিংয়ে উগান্ডার জয়ের আশা ধরে রাখেন রিয়াজাত। সপ্তম উইকেটে কেনেথ ওয়াইসওয়াকে নিয়ে ২৫ বলে ১৪ রান যোগ করে উগান্ডাকে জয়ের কাছে নিয়ে যান রিয়াজাত। তবে জয় থেকে ৩ রান দূরে থাকতে আউট হন তিনি। ১টি চারে ৫৬ বলে ধৈর্যশীল ব্যাট চালিয়ে ৩৩ রান করেন রিয়াজাত।

রিয়াজাতের আউটের পর দলের বাকী ৩ রান তুলে ১০ বল বাকী থাকতে উগান্ডাকে ঐতিহাসিক জয়ের স্বাদ দেন ওয়াইসওয়া ও অধিনায়ক ব্রায়ান মাসাবা। ওয়াইসওয়া ৭ ও মাসাবা শূন্য রানে অপরাজিত থাকেন। পাপুয়া নিউগিনির আলেই নাও ও নরমান ভানুয়া ২টি করে উইকেট নেন। ম্যাচসেরা হন রিয়াজাত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে