শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

পাঁচ বছরের চুক্তিতে রিয়ালে যোগ দিলেন এমবাপে

ক্রীড়া ডেস্ক
  ০৫ জুন ২০২৪, ০০:০০
কিলিয়ান এমবাপে

ক্লাব ফুটবলের বহুল আলোচিত ট্রান্সফার শেষ পর্যন্ত সম্পন্ন হয়েছে। পিএসজি থেকে পাঁচ বছরের চুক্তিতে রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছেন ফ্রান্সের কিলিয়ান এমবাপে। দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হয়েছে, চুক্তি শেষে এমবাপে এভাবেই নিজের অনুভূতি প্রকাশ করেছেন। রিয়াল তাদের ওয়েবসাইটে বলা হয়েছে, 'বিশ্বের অন্যতম মহাতারকাকে দলে ভিড়িয়ে রিয়াল তাদের দল শক্তিশালী করেছে। আগামী পাঁচ বছরের জন্য এমবাপের সঙ্গে রিয়াল মাদ্রিদের চুক্তির সমঝোতা হয়েছে।'

এই ঘোষণা বিশ্বের অন্যতম সেরা ফরোয়ার্ডের সঙ্গে রিয়ালের দীর্ঘ সম্পর্কের চূড়ান্ত পরিণতি। ২৫ বছর বয়সি এমবাপে সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, 'স্বপ্নের দল রিয়াল মাদ্রিদে যোগ দিতে পেরে আমি দারুণ খুশি ও গর্বিত। এই মুহূর্তে আমি কতটা উত্তেজিত, তা কেউই উপলব্ধি করতে পারবে না। মাদ্রিদে সবার সঙ্গে দেখা করার অপেক্ষা শেষ হচ্ছে না। অবিশ্বাস্য সমর্থনের জন্য সবাইকে ধন্যবাদ।'

২০১২ সালে প্রথমবারের মতো এমবাপেকে এক সপ্তাহের জন্য তাদের সঙ্গে সময় কাটানোর আমন্ত্রণ জানিয়েছিল রিয়াল, ওই সময় ফরাসি তারকার বয়স ছিল মাত্র ১৩। ওই সফরে এমবাপে তার আদর্শ ক্রিস্টিয়ানো রোনাল্ডোর সঙ্গে ছবি তুলেছিলেন।

পর্তুগীজ সুপারস্টার রোনাল্ডো এমবাপের ইনস্টাগ্রামে এক পোস্টে মন্তব্য করেছেন, 'এবার আমার পালা, এবার তোমার ওপর আমার চোখ থাকবে। বার্নাবু্যতে তোমার জ্বলে ওঠার অপেক্ষায় আছি।'

গত ফেব্রম্নয়ারিতে রিয়ালে যাওয়ার ব্যাপারে একমত হয়েছিলেন এমবাপে, কিন্তু মৌসুম শেষে পিএসজি ছাড়ার ঘোষণা আসে মে মাসে। গত শনিবার বরুসিয়া ডর্টমুন্ডকে ফাইনালে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ১৫তম শিরোপা জয়ের পর রিয়াল সোমবার এমবাপের চুক্তির ঘোষণা দেয়। ফ্রান্সের হয়ে প্রাক-ইউরো প্রীতি ম্যাচে খেলতে নামার আগে এমবাপের চুক্তির বিষয়টি নিশ্চিত করল রিয়াল।

স্প্যানিশ গণমাধ্যমের রিপোর্টের সূত্র ধরে জানা গেছে, এক মৌসুমে এমবাপে ৩৫ মিলিয়ন ইউরো আয় করবেন। ২০২২ সালে সর্বশেষ পিএসজির সঙ্গে ৭২ মিলিয়ন ইউরোতে দুই বছরের চুক্তিতে স্বাক্ষর করেছিলেন এই ফরাসি অধিনায়ক।

২০১৮ সালে টিনএজার হিসেবে বিশ্বকাপ শিরোপাজয়ী এমবাপে ২০১৭ সালে মোনাকো থেকে কাতারি মালিকানাধীন পিএসজিতে যোগ দেওয়ার পর রেকর্ড ২৫৬ গোল করেছন। মাত্র ১৮ বছর বয়সে ১৮০ মিলিয়ন ইউরোতে তিনি পিএসজিতে যোগ দিয়েছিলেন। সাত বছরে তিনি পিএসজিকে ছয়টি লিগ ওয়ান শিরোপা উপহার দিয়েছেন। ২০২০ সালে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে খেলেছিল পিএসজি, কিন্তু বায়ার্ন মিউনিখের কাছে পরাজিত হয়ে হতাশ হতে হয়। ২০২২ কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে এমবাপে হ্যাটট্রিক করেছিলেন। কিন্তু এরপরও লিওনেল মেসির আর্জেন্টিনার কাছে পেনাল্টিতে পরাজিত হয় ফ্রান্স।

এমবাপের সঙ্গে ব্রাজিল সুপারস্টার নেইমার ও মেসিকে দলে নিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের লক্ষ্যস্থির করেছিল পিএসজি। কিন্তু তাদের সেই লক্ষ্য পূরণ হয়নি। নেইমার ও মেসির পর এমবাপেও পিএসজি ছাড়লেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে