শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
শরিফুলের হাতে ছয় সেলাই

শ্রীলংকার বিপক্ষে খেলা নিয়ে শঙ্কা

ক্রীড়া প্রতিবেদক
  ০৩ জুন ২০২৪, ০০:০০
শ্রীলংকার বিপক্ষে খেলা নিয়ে শঙ্কা

অপেক্ষার প্রহর শেষ। পর্দা উঠেছে টি২০ বিশ্বকাপের। এই টুর্নামেন্টের একদিন আগেও নিজেদের সেরা ছন্দে ফিরতে পারেনি বাংলাদেশ দল। নিউইয়র্কে বিশ্বকাপের আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচে ভারতের কাছে হেরেছে টিম টাইগার্স। সে ম্যাচে ভারতের ছুঁড়ে দেওয়া ১৮৩ রানের লক্ষ্য টপকাতে ব্যর্থ হয়ে বাংলাদেশ হেরেছে ৬০ রানের ব্যবধানে। নাসাউ কাউন্টির ড্রপইন পিচে ব্যাটে-বলে টাইমিংই করতে পারেননি টাইগার ব্যাটাররা। যা বিশ্বকাপের আগে বাড়িয়েছে কপালে দুশ্চিন্তার ভাঁজ।

টাইগারদের টপঅর্ডার এদিন ফের হতাশ করেছে। মাত্র ১০ রান তুলতেই সাজঘরে ফিরেছেন সৌম্য সরকার, লিটন দাস ও অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এমন ব্যাটিং ব্যর্থতার পরও অবশ্য আশার বাণী শুনিয়েছেন অধিনায়ক শান্ত। তিনি জানান, মূল পর্বে বাংলাদেশ ঠিকই ভালো ব্যাটিং করবে।

শান্ত বলেন, 'আমাদের ব্যাটিং আমরা ভালো করিনি, কিন্তু আমি মনে করি মূল ম্যাচে আমরা আরো ভালো করব। আমরা অতীত নিয়ে ভাবছি না, সামনে আমাদের আগ্রাসী ক্রিকেট খেলতে হবে।'

শ্রীলংকার বিপক্ষে ম্যাচ নিয়ে টাইগাররা উত্তেজিত বলে জানান শান্ত, 'প্রথম ম্যাচ নিয়ে সবাই উত্তেজিত, সবাইকে শান্ত থাকতে হবে এবং ভালো পারফর্ম করতে হবে।'

শনিবার ভারতের বিপক্ষে ম্যাচে শরিফুল, মাহেদি ও রিশাদরা ভালো বোলিং করলেও ব্যাটিংয়ে মাহমুদউলস্নাহ রিয়াদ ছাড়া বাকিরা হয়েছেন ব্যর্থ। পুরো ২০ ওভার ব্যাটিং করে বাংলাদেশ সংগ্রহ করে মাত্র ১২২ রান ৯ উইকেট হারিয়ে। রিটায়ার্ড আউট হওয়ার আগে সর্বোচ্চ ২৮ বলে ৪০ রান করে রিয়াদ।

এমন যাচ্ছেতাই পারফরম্যান্সের পর মূলপর্বে বাংলাদেশ কতটুকু সামনে এগোবে তাই নিয়ে হচ্ছে আলোচনা। এর মধ্যে বাড়তি দুশ্চিন্তা হয়ে যোগ হয়েছে পেসার শরিফুল ইসলামের চোট। প্রস্তুতি ম্যাচে নিজের শেষ ওভারে বল করতে এসে হার্দিক পান্ডিয়ার ব্যাটে লাগা ফিরতি বল ঠেকাতে গিয়েই হাতে চোট পান এই পেসার। এতেই সর্বনাশ! ব্যথায় কাতড়াতে কাতড়াতে মাঠ ছেড়ে যেতে হয় শরিফুলকে। হাত থেকে রক্ত ঝরতেও দেখা যায়। মাঠ ছেড়ে যাওয়ার আগে ৩.৫ ওভারে ২৬ রান দিয়ে ১ উইকেট নেন শরিফুল। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ শ্রীলংকার বিপক্ষে শনিবার বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায়।

চোটের গভীরতা জানতে শরিফুলকে ম্যাচশেষে নিয়ে যাওয়া হয় স্থানীয় এক হাসপাতালে। ম্যাচ শেষে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেছিলেন, 'সে পর্যবেক্ষণে আছে। এখন হাসপাতালে রয়েছে। খুব সম্ভবত সে ঠিক হয়ে যাবে।'

কিন্তু বাস্তবতা হচ্ছে, শরিফুলের হাতে ছয়টি সেলাই লেগেছে। শ্রীলংকার বিপক্ষে ৮ জুন নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের এই বাঁহাতি পেসারের খেলা নিয়ে তাই দেখা দিয়েছে সংশয়। অলৌকিক কিছু না ঘটলে শ্রীলংকার বিপক্ষে প্রথম ম্যাচে শরিফুল ইসলামকে পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। এমনকি আগামী সোমবার দক্ষিণ আফ্রিকার বিপষ্কষ ম্যাচ ঘিরেও অনিশ্চয়তা থেকেই যায়।

শরিফুলের চোটের সর্বশেষ অবস্থা জানাতে রোববার বাংলাদেশ ক্রিকেট বোর্ড কর্তৃক প্রকাশিত এক ভিডিও বার্তায় চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেছেন, 'শরিফুলের শেষ ওভারে একটি বল ঠেকাতে গিয়ে বাঁ হাতের তর্জনি ও মধ্যমার মধ্যে যে জায়গা, সেখানে একটা স্পিট ইনজুরি হয়েছে। মাঠে প্রাথমিক পরিচর্যার পর তাকে ম্যাচ শেষে নাসাউ ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়।'

দেবাশীষ এরপর যোগ করেন, 'সেখানে হ্যান্ড সার্জনের তত্ত্বাবধানে ওর ক্ষতস্থানে ছয়টা সেলাই পড়েছে। আমরা দুই দিন পর আবার হ্যান্ড সার্জনের কাছে যাব। তখন আমরা আসলে বুঝতে পারব যে, ওর ফিরতে কত সময় লাগবে।'

টি২০ বিশ্বকাপ শুরুর আগে চোট সমস্যায় আরও বাড়ল বাংলাদেশের সংকট। তাসকিন আহমেদের পর এবার শঙ্কায় শরিফুল ইসলাম। বাম হাতের চোটে টুর্নামেন্টের প্রথম ম্যাচে অনিশ্চিতই বলা যায় তরুণ বাঁহাতি পেসারকে।

পাজরের পাশের চোট সঙ্গে নিয়েই বিশ্বকাপ খেলতে গেছেন তাসকিন আহমেদ। এখনো সুস্থ না হওয়ায় টুর্নামেন্ট শুরুর আগে ভারতের বিপক্ষে শেষ প্রস্তুতি ম্যাচে নামতে পারেননি তিনি। ওই ম্যাচে পাওয়া চোটে এখন অনিশ্চয়তা তৈরি হয়েছে শরিফুলকে ঘিরে।

শরিফুলের মতোই অনিশ্চয়তা তাসকিনকে ঘিরেও। সব কিছু ঠিক থাকলে বুধবার পূর্ণ রান আপে বোলিংয়ে ফেরার কথা অভিজ্ঞ পেসারের। এরপর সার্বিক অবস্থা বিবেচনা করে ম্যাচ খেলার ব্যাপারে সিদ্ধান্ত। তাই বিশ্বকাপ শুরুর আগে দলের দুই মূল পেসারকে নিয়ে চিন্তায় থাকতে হচ্ছে বাংলাদেশকে। ভ্রমণসঙ্গী রিজার্ভ হিসেবে অবশ্য আরেক পেসার হাসান মাহমুদকেও দলের সঙ্গে নেওয়া হয়েছে। প্রয়োজনে মূল স্কোয়াডে ঢুকে যেতে পারেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে