শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড

ঘরের মাঠে শক্তির পরীক্ষা নেবে ক্যারিবীয়রা

রভম্যান পাওয়েল (অধিনায়ক), আলজেরি জোসেফ, জনসন চার্লস, রস্টন চেজ, সিমরন হেটমায়ার, জেসন হোল্ডার, শাই হোপ, আকিল হোসেন, শামার জোসেফ, ব্রেন্ডন কিং, গুদাকেশ মোতি, নিকোলাস পুরান, আন্দ্রে রাসেল, শেরফান রাদারফোর্ড, রোমারিও শেফার্ড।
ক্রীড়া ডেস্ক
  ০২ জুন ২০২৪, ০০:০০
টি২০ বিশ্বকাপে বল হাতে ঝড় তুলবেন ক্যারিবীয় বোলার শামার জোসেফ -ওয়েবসাইট

আইসিসি টি২০ বিশ্বকাপের নবম আসরের আয়োজক যৌথভাবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। দুই দেশের ৯ ভেনু্যতে শুরু হচ্ছে কুড়ি ওভারের বিশ্বযজ্ঞ। আসন্ন বিশ্বকাপে অংশ নেবে ২০ দল। যেখানে সেরা আট দল বিশ্বকাপ নিশ্চিত করেছিল আগেই। এর সঙ্গে অটোমেটিক চয়েজে বিশ্বকাপের টিকিট পায় সেরার্ যাংকিংয়ে অবস্থান করা দুই দল এবং আয়োজকরা। বাকি ৮ দলকে বিশ্বকাপের টিকিট পেতে আঞ্চলিক পর্যায়ে লড়াই করতে হয়েছে। সেই ধারাবাহিকতায় আফ্রিকা, ইউরোপা, এশিয়া থেকে দুটি করে দল সুযোগ পেয়েছে। সেই সঙ্গে আমেরিকা এবং ইস্ট-এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে একটি করে দল বিশ্বকাপে খেলবে। আগামী ২৯ জুন ফাইনালের মধ্যে দিয়ে ৩০ দিনব্যাপী ৫৫ ম্যাচের এই টুর্নামেন্টের সমাপ্তি ঘটবে।

এবারের টি২০ বিশ্বকাপ মাঠে গড়াবে গ্রম্নপ পদ্ধতিতে। যেখান থেকে সেরা দুই দল জায়গা করে নিবে সুপার এইটে। এই স্টেজেও দুটি গ্রম্নপ থাকবে। প্রতিটি গ্রম্নপ থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ ২ দল সেমিফাইনালে খেলার সুযোগ পাবে।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে কানাডাকে চ্যালেঞ্জ জানাবে যুক্তরাষ্ট্র। দিনের অন্য ম্যাচে বিশ্বকাপ বাছাইপর্ব পেরিয়ে আসা পাপুয়া নিউগিনির মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ। এই দলে আছেন আলোচিত পেসার শামার জোসেফ। অভিজ্ঞদের মধ্যে আছেন সিমরন হেটমায়ার, জেসন হোল্ডার এবং আন্দ্রে রাসেলও বিশ্বকাপ দলে আছেন। তবে নেই আইপিএলে দুর্দান্ত ছন্দে থাকা সুনিল নারিন ও ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট মাতিয়ে বেড়ানো কাইল মেয়ার্স।

আইপিএলের অভিজ্ঞতা কাজে লাগাবে ক্যারিবীয়রা

ভারতেন জমজমাট আইপিএলে ক্যারিবীয়দের মধ্যে অংশ নিয়েছেন রভম্যান পাওয়েল, আন্দ্রে রাসেল, সিমরন হেটমায়ার, শামার জোসেফ, শাই হোপ ও নিকোলাস পুরানের মতো তারকারা। রানবন্যার আইপিএলে ব্যাট হাতে ফর্মে আছেন পুরান, রাসেল ও হেটমায়াররা। স্বাভাবিকভাবেই ফর্মটি বিশ্বকাপেও ধরে রাখতে চাইবে ক্যারিবীয়রা তারকারা।

বিধ্বংসী ব্যাটিং ইউনিট

একে তো স্বাগতিক দল, অন্যদিকে বিধ্বংসী ব্যাটিং ইউনিট। স্বাভাবিকভাবেই টি২০ বিশ্বকাপে ব্যাট হাতে দাপট দেখাবে উইন্ডিজ ব্যাটাররা। ক্যারিবীয়দের ব্যাটিং লাইন-আপে রয়েছেন অভিজ্ঞ শাই হোপ, নিকোলাস পুরান, ব্রেন্ডন কিং, সিমরন হেটমায়ার ও জনসন চার্লসের মতো বিধ্বংসী ব্যাটাররা। নিজেদের দিনে তারা কতটা ভয়ংকর হয়ে উঠতে পারে সেটা অনেকেরই জানা।

অলরাউন্ডারদের পালস্না ভারী

এবারের বিশ্বকাপে উইন্ডিজ অলরাউন্ডারদের পালস্না বেশ ভারী। অধিনায়ক রভম্যান পাওয়েলের সঙ্গে ব্যাট-বল হাতে ছড়ি ঘোরাতে পারেন জেসন হোল্ডার, আন্দ্রে রাসেলরা। একাদশে সুযোগ পাওয়ার বিবেচনা কিছুটা পিছিয়ে থাকবেন শেরফান রাদারফোর্ড। তবে বোলিংয়ে দায়িত্ব সামলানোর পাশাপাশি কার্যকরী ব্যাটিং করতে পারেন রোমারিও শেফার্ড।

গতির ঝড় তুলবে স্বাগতিকরা

অস্ট্রেলিয়ার গ্যাবায় বল হাতে ঝড় তুলে আলোচনায় এসেছিলেন শামার জোসেফ। তাকে অবশ্য নিরাশ করেনি উইন্ডিজ ক্রিকেট বোর্ড। তরুণ তুর্কি হিসেবে বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন তিনি। তার সঙ্গে বল হাতে প্রতিপক্ষ ব্যাটারদের মনে কাঁপন ধরাবেন আলজেরি জোসেফ। এছাড়া ঘূর্ণি দেখাবেন অভিজ্ঞ রস্টন চেজ, গুদাকেশ মোতি ও আকিল হোসেনরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে