শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

হৃদয়-রিশাদ-তানজিদেরর্ যাংকিংয়ে উন্নতি

ক্রীড়া ডেস্ক
  ৩০ মে ২০২৪, ০০:০০
তাওহিদ হৃদয় রিশাদ হোসেন তানজিদ হাসান

যুক্তরাষ্ট্রের বিপক্ষে টি২০ সিরিজে অভাবনীয়ভাবে বাংলাদেশ হেরে গেলেও ব্যক্তিগতভাবে ভালো করেন তাওহিদ হৃদয়, তানজিদ হাসান ও রিশাদ হোসেন। তাদের পারফরম্যান্সের প্রতিফলন পড়েছের্ যাংকিংয়েও, তিনজনই দিয়েছেন বড় লাফ। ছেলেদের ক্রিকেটেরর্ যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করেছে আইসিসি।

ব্যাটসম্যানদেরর্ যাংকিংয়ে ১২ ধাপ এগিয়ে ৬০তম স্থানে আছেন হৃদয়। ওপেনার তানজিদ এগিয়েছেন ৩৪ ধাপ, চারজনের সঙ্গে যৌথভাবে ৮৪তম স্থানে আছেন তিনি। বোলারদেরর্ যাংকিংয়ে ৩৮ ধাপ এগিয়ে ৫২তম স্থানে আছেন রিশাদ। ২ ধাপ এগিয়ে ২৩তম স্থানে আছেন মুস্তাফিজুর রহমান। বাংলাদেশের বোলারদের মধ্যে সেরা অবস্থান তারই।

যুক্তরাষ্ট্র সফরে ২-১ ব্যবধানে হেরে যাওয়া সিরিজের প্রথম ম্যাচে ৫৮ রানের ইনিংস খেলা হৃদয় দ্বিতীয় ম্যাচে করেন ২৫। শেষ ম্যাচে ব্যাটিংয়ে নামতে হয়নি তাকে। আর ওই ম্যাচে দলের ১০ উইকেটের জয়ে ব্যাট হাতে অগ্রণী ভূমিকা রাখেন তানজিদ। ৪২ বলে অপরাজিত ৫৮ রানের ইনিংস খেলে জয় নিয়ে ফেরেন তিনি। সিরিজে আরেকটি ম্যাচে তার ব্যাট থেকে আসে ১৯ রান।

সিরিজের তিন ম্যাচে ওভার প্রতি ৪.৪০ করে রান দিয়ে ৪ উইকেট নেন লেগ স্পিনার রিশাদ। শেষ ম্যাচে ৪ ওভারে একটি মেডেনে স্রেফ ৭ রানে একটি উইকেট নিয়ে বাংলাদেশের হয়ে এই সংস্করণে সবচেয়ে মিতব্যয়ী বোলিংয়ের রেকর্ড গড়েন তিনি। ওই ম্যাচে মাত্র ১০ রানে ৬ উইকেট নিয়ে রেকর্ড গড়েন বাঁহাতি পেসার মুস্তাফিজও। বাংলাদেশের হয়ে এই সংস্করণে সেরা বোলিং এটি।

ফর্ম হারিয়ে ধুঁকতে থাকা লিটন কুমার দাস সিরিজে একটি ম্যাচে ব্যাটিং পেয়ে করেন ১৪ রান।র্ যাঙ্কিংয়ে ৫ ধাপ পিছিয়ে ইংল্যান্ডের লিয়াম লিভিংস্টোনের সঙ্গে যৌথভাবে ৪০তম স্থানে আছেন তিনি। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে তার ওপর নেই আর কেউ। চার ধাপ পিছিয়ে আয়ারল্যান্ডের পল স্টার্লিংয়ের সঙ্গে যৌথভাবে ৪৪তম স্থানে আছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। সিরিজে দুই ম্যাচে ব্যাটিং পেয়ে তিনি করেন ৩৯ রান।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি২০ সিরিজে বল হাতে আলো ছড়ানো গুডাকেশ মোটিও বড় লাফ দিয়েছেনর্ যাংকিংয়ে। ৮৪ ধাপ এগিয়ে ২৭তম স্থানে আছেন ওয়েস্ট ইন্ডিজের এই বাঁহাতি স্পিনার। ঘরের মাঠে তিন ম্যাচের সিরিজে প্রোটিয়াদের হোয়াইটওয়াশ করতে অগ্রণী ভূমিকা রাখেন তিনি। তিন ম্যাচে ওভারপ্রতি ৬.১৮ করে রান দিয়ে ৮ উইকেট নিয়ে জেতেন সিরিজ সেরার পুরস্কার।

ব্যাট হাতে তিন ম্যাচে ১৬৭.৩৬ স্ট্রাইক রেটে ১৫৯ রান করে সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন ক্যারিবিয়ান ওপেনার ব্র্যান্ডন কিং। ৫ ধাপ এগিয়ে অষ্টম স্থানে উঠেছেন তিনি। ১৭ ধাপ এগিয়ে ২০তম স্থানে আছেন ওয়েস্ট ইন্ডিজের আরেক ওপেনার জনসন চার্লস। শেষ ম্যাচে রান তাড়ায় ২৬ বলে ৬৯ রানের বিস্ফোরক ইনিংস খেলেন তিনি।

পাকিস্তানের বিপক্ষে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে ৮৪ রানের ইনিংস খেলে এক ধাপ এগিয়েছেন জস বাটলার। ইংলিশ অধিনায়ক সপ্তম স্থানে আছেন। শীর্ষে আছেন যথারীতি ভারতের সূর্যকুমার যাদব। বোলারদেরর্ যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ইংলিশ লেগ স্পিনার আদিল রাশিদ। অলরাউন্ডারদেরর্ যংকিংয়ে আগের মতো চূড়ায় আছেন শ্রীলংকার ওয়ানিন্দু হাসারাঙ্গা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে