শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

টি২০তে লজ্জার রেকর্ড টাইগারদের

ক্রীড়া প্রতিবেদক
  ২৫ মে ২০২৪, ০০:০০
যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজটি খুব সহজেই জিতবে বাংলাদেশ, এমনটাই ভাবা হয়েছিল। তবে প্রথম দুই ম্যাচে হেরে সিরিজ খুইয়েছে টাইগাররা। এখন আগামী ম্যাচে ধবলধোলাই এড়ানোর মিশনে নামবে শান্তর দল -ফাইল ফটো

আমেরিকা অভিযানের শুরুতেই বিব্রতকর পরিস্থিতিতে পড়ল বাংলাদেশ। টানা দুই হারে স্বাগতিক যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ খুইয়েছে নাজমুল হোসেন শান্তর দল। সেই সঙ্গে প্রথম দল হিসেবে আন্তর্জাতিক টি২০তে শততম ম্যাচ পরাজয়ের বিব্রতকর মাইলফলক স্পর্শ করল তারা।

রেকর্ডটা দখলে নেওয়ার দ্বারপ্রান্তে ছিল ওয়েস্ট ইন্ডিজ। প্রথম দল হিসেবে নাম লেখাতে পারতো শ্রীলংকাও। কিন্তু যুক্তরাষ্ট্রের মতো দলের বিপক্ষে টানা দুই হারে আগেভাগেই লজ্জার রেকর্ডটা নিজেদের করে নিল বাংলাদেশ।

হিউস্টনে গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি২০তে ৬ রানে হেরেছে বাংলাদেশ। আর তাতে প্রথম দল হিসেবে টি২০তে শততম ম্যাচ হারের রেকর্ড গড়ল টিম টাইগার।

২০০৬ সালের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক টি২০তে যাত্রা শুরু করেছিল বাংলাদেশ। চলতি মাসের শুরুতে ঘরের মাটিতে একই দলের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজে সংখ্যাটা দাঁড়িয়েছিল ১৬৬তে। এর মধ্যে ৬৪ জয়ের বিপরীতে ৯৮ ম্যাচ হেরেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। বাকি ৪ ম্যাচে আসেনি ফল।

\হকিন্তুর্ যাংকিংয়ের ১৯তম স্থানে থাকা যুক্তরাষ্ট্রের মতো দলের বিপক্ষে টানা দুই ম্যাচে ব্যর্থ হয়ে হারের শতকটা যে এত তাড়াতাড়ি পূরণ করে নেবে সেটা হয়তো কেউ কল্পনাই করতে পারেনি। জয়ের সংখ্যা না বাড়লেও ১৬৮ ম্যাচ শেষে বাংলাদেশের হার এখন ১০০।

অথচ লজ্জার রেকর্ডটির দ্বারপ্রান্তে অবস্থান করছিল ওয়েস্ট ইন্ডিজ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শুরুর আগে ১৯৩ টি২০তে খেলে ৯৯টিতে হার তাদের। কাছাকাছি অবস্থান করছে শ্রীলংকাও। ১৮৯ ম্যাচ খেলে ৯৮টি হেরেছে তারা। এ তালিকার চতুর্থ স্থানে আছে জিম্বাবুয়ে। ১৪৫ ম্যাচ খেলে ৯৫ হার তাদের। ২১৬ ম্যাচ খেলে ৯০ হার নিয়ে পাঁচে আছে নিউজিল্যান্ড।

অন্যদিকে টি২০তে ১০০ বা তার বেশি ম্যাচ জয়ের রেকর্ড আছে ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান ও নিউজিল্যান্ডের। সর্বোচ্চ ১৪০ জয়ে যৌথভাবে শীর্ষে আছে ভারত ও পাকিস্তান।

এদিকে পাঁচ বছর আগে টি২০ ক্রিকেটে পা রাখা যুক্তরাষ্ট্র ২৭ ম্যাচ খেলে ১৭টিতেই জয় পেয়েছে, বিপরীতে হেরেছে ৯টি ম্যাচে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে